বাংলা নিউজ > ঘরে বাইরে > NASA Hubble Telescope: মহাকাশে পরীর ডানা নাকি! নাসার হাবল টেলিস্কোপে ধরা পড়ল বিরল মহাজাগতিক দৃশ্য

NASA Hubble Telescope: মহাকাশে পরীর ডানা নাকি! নাসার হাবল টেলিস্কোপে ধরা পড়ল বিরল মহাজাগতিক দৃশ্য

বিরল মহাজাগতিক দৃশ্যৃ: ‘অ্যাঞ্জেল উইং’

NASA Hubble Telescope: হাবল মহাকাশ দূরবীক্ষণ যন্ত্রে যে অতি বিরল মহাজাগতিক দৃশ্যৃ ধরা পড়েছে, তার নাম দেওয়া হয়েছে ‘অ্যাঞ্জেল উইং’।

নাসার হাবল মহাকাশ দূরবীক্ষণ যন্ত্রে ধরা পড়ল এক অতি বিরল মহাজাগতিক দৃশ্যৃ। দুটি ছায়াপথ নিজেদের মধ্যে ধাক্কা খাচ্ছে, সেই সময়কার ছবি ধরা পড়েছে হাবল টেলিস্কোপে। আর এই ঘটনাটি দেখে মনে হচ্ছে যেন মহাকাশে কোনও পরীর ডানা মনে হচ্ছে। এই ছবিটি নাসা নিজে ইনস্টাগ্রামে শেয়ার করেছে। তা ইতিমধ্যেই ভাইরাল হয়েছে।

নাসার তরফে জানানো হয়, হাবল স্পেস টেলিস্কোপ VV-689 সিস্টেমে দুটি গ্যালাক্সির একত্রিত হওয়ার ঘটনার একটি অত্যাশ্চর্য চিত্র রেকর্ড করেছে। এটি পরীর ডানার মতো আকৃতির বলে মনে হচ্ছে। দুটি গ্যালাক্সি বর্তমানে সংঘর্ষের মাঝখানে রয়েছে এবং তাদের ডাকনাম দেওয়া হয়েছে ‘অ্যাঞ্জেল উইং’। দুটি ছায়াপথের মধ্যে এই সংঘর্ষের ফল প্রায় প্রতিসম, তাই ডানাগুলি এরে অপরের সাথে সাদৃশ্যপূর্ণ।

আরও পড়ুন: Karachi Blast: ‘শারি জান, তোমার কাজে আমি গর্বিত’, করাচির মানববোমা হামলাকারীকে কুর্নিশ স্বামীর

উল্লেখ্য, হাবল স্পেস টেলিস্কোপ ১৯৯০ সালে নাসা লঞ্চ করেছিল। বিংশ শতকের প্রথম দিকের একজন সম্মানিত আমেরিকান জ্যোতির্বিজ্ঞানী এডউইন হাবলের সম্মানে এর নামকরণ করা হয়েছিল। টেলিস্কোপটি একটি মহাকাশ-ভিত্তিক মানমন্দির এবং প্লুটোর চারপাশের চাঁদ এবং বৃহস্পতিতে বিধ্বস্ত একটি ধূমকেতু সহ আন্তঃনাক্ষত্রিক বস্তু সম্পর্কিত উল্লেখযোগ্য পর্যবেক্ষণ করেছে। টেলিস্কোপটি এখন ত্রিশ বছরেরও বেশি সময় ধরে কাজ করছে। কয়েকদিন আগেই পৃথিবী থেকে এখনও পর্যন্ত সবচেয়ে বেশি দূরত্বে থাকা নক্ষত্রের সন্ধান পেয়েছিল হাবল টেলিস্কোপ। এই নক্ষত্রটি থেকে পৃথিবীতে আলো আসতে ১২৯০ কোটি বছর সময় লেগেছে।

ঘরে বাইরে খবর

Latest News

বাংলায় তৈরি হবে আরও এক বিমানবন্দর, চলছে ব্রিটিশ জমানার এয়ারস্ট্রিপের সমীক্ষা ভিডিয়ো: ছন্দে নেই বাবর আজম! ১৮ বছরের তরুণের সামনে পাক তারকার ল্যাজে গোবরে অবস্থা হিমন্ত-গড়ে টাটারা গড়ছে ২৭ হাজার কোটির সেমিকন্ডাক্টার ইউনিট!কত বছরের লিজ-চুক্তি ঋত্বিক থেকে মালাইকা, বলিউড তারকারা নিজেদের ফিট রাখেন এইভাবে TRP: জগদ্ধাত্রীকে হারাল কোন গোপনে মন ভেসেছে! নিম ফুলের মধু নয়, টপার এই সিরিয়াল দেবতারা ঘুমোবেন, কিন্তু জাগবে ভাগ্য! ৪ মাসে বদলাবে ৫ রাশির জীবন, আসবে অঢেল টাকা দু'দিনে ১৪৫০ টাকা বেড়ে গেল সোনার দাম! আজ হলুদ ধাতুর রেট কোন উচ্চতায় পৌঁছল? Sourav Ganguly: সৌরভকে নেতৃত্বের বড় শিক্ষা দিয়েছিলেন সেহওয়াগ! কী হয়েছিল সে দিন? দিনে একবার হাসতেই হয়, নাহলেই কড়া ব্যবস্থা নিতে পারে এই দেশের সরকার ডিজাইনার সানগ্লাস থেকে ব্যাঙ্গেল, আম্বানিরা অতিথিদের রিটার্ন গিফটে কী কী দিচ্ছিল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.