বাংলা নিউজ > ঘরে বাইরে > NASA Report on Aliens and UFOs: বুঝতে হলে নয়া বৈজ্ঞানিক কাঠামো দরকার, UFO প্রসঙ্গে NASA, ভিনগ্রহীদের নিয়ে কী বলল সংস্থা?

NASA Report on Aliens and UFOs: বুঝতে হলে নয়া বৈজ্ঞানিক কাঠামো দরকার, UFO প্রসঙ্গে NASA, ভিনগ্রহীদের নিয়ে কী বলল সংস্থা?

নাসা  (AP)

উল্লেখ্য, ইউএফও নিয়ে গবেষণায় নাসা কীভাবে এগোতে পারে, তার জন্য একটি স্বতন্ত্র রিপোর্ট তৈরি করা হয়। বৃহস্পতিবার প্রকাশিত হয় অজ্ঞাত পরিচয় উড়ন্ত বস্তু সংক্রান্ত ৩৩ পাতার সেই রিপোর্ট। নাসার প্রতিবেদনে বলা হয়, ইউএফও নিয়ে নতুন বৈজ্ঞানিক কৌশলে গবেষণা চালাতে হবে।

নাসার নিযুক্ত স্বাধীন একটি কমিটির তৈরি ইউএফও সংক্রান্ত রিপোর্ট প্রকাশ পায় গতকাল। সেই রিপোর্টেই দাবি করা হয়েছে, ইউএফও সংক্রান্ত ঘটনাগুলি আমাদের পৃথিবীর অন্যতম রহস্যডনক একটি বিষয়। যদিও ১৬ সদস্যের কমিটি দাবি করেন, এলিয়েন যে আছেই বা তার সঙ্গে ইউএফও-র যে যোগ রয়েছেই, এমন কোনও প্রমাণ এখনও তাঁরা পাননি। তবে এরই মধ্যে নাসা প্রধান এই নিয়ে নিজের ব্যক্তিগত মত প্রকাশ করে দাবি করেন, এলিয়েন নিশ্চয় আছে। (আরও পড়ুন: এবার এলিয়েন নিয়ে বিস্ফোরক খোদ নাসা প্রধান!)

গতকাল অজ্ঞাত পরিচয় উড়ন্ত বস্তু বা ইউএফও সংক্রান্ত রিপোর্টটি পেশ করেন নাসা প্রধান বিল নেলসন। মেক্সিকোর কংগ্রেসে 'এলিয়েন' প্রদর্শনের পর নাসার এই রিপোর্ট নিয়ে কৌতুহল ছিল সারা বিশ্বেই। এই আবহে রিপোর্ট পেশের সময় নাসা প্রধান নিজে মন্তব্য করেন, 'আমার বিশ্বাস এলিয়েন রয়েছে'। উল্লেখ্য, বিগত দিনে বারবার অভিযোগ উঠেছে, মার্কিন সরকার নাকি এলিয়েনের অস্তিত্ব সাধারণ মানুষের কাছ থেকে লুকিয়ে রেখেছে। এই আবহে নাসা প্রধানের মন্তব্য নিয়ে জোর চর্চা চলছে। উল্লেখ্য, ইউএফও নিয়ে গবেষণায় নাসা কীভাবে এগোতে পারে, তার জন্য একটি স্বতন্ত্র রিপোর্ট তৈরি করা হয়। বৃহস্পতিবার প্রকাশিত হয় অজ্ঞাত পরিচয় উড়ন্ত বস্তু সংক্রান্ত ৩৩ পাতার সেই রিপোর্ট। নাসার প্রতিবেদনে বলা হয়, ইউএফও নিয়ে নতুন বৈজ্ঞানিক কৌশলে গবেষণা চালাতে হবে। এ জন্য অত্যাধুনিক স্যাটেলাইট ও আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের ব্যবহারের প্রয়োজন রয়েছে বলেও দাবি করা হয়েছে। রিপোর্ট প্রকাশের সময় সংবাদ সম্মেলনে নাসা প্রধান বিল নেলসন বলেন, ‘আমি ব্যক্তিগতভাবে মনে করি, এলিয়েন রয়েছে।’ (আরও পড়ুন: পিছনে নাসা, স্পেস এক্স! চন্দ্রযান ৩-এর হাত ধরে নয়া রেকর্ড ইসরোর, সামনে এল তথ্য)

এদিকে ইউএফও প্রসঙ্গে নাসা প্রধান বলেন, 'মার্কিন আকাশসীমার জন্য অত্যন্ত খতরনাক হতে পারে এই ইউএফও।' যদিও বিল নেলসন বলেন, 'ইউএফও-র সঙ্গে এলিয়েনের যোগ আছে কি না, সে বিষয়ে নাসা কোনও প্রমাণ পায়নি। তবে আমরা বাসযোগ্য গ্রহের সন্ধান করে চলেছি মহাকাশে।' এদিকে ইউএফও গবেষণার জন্য একজন নতুন ডিরেক্টর নিয়োগ করা হবে বলে জানান নাসা প্রধান। জানা গিয়েছে গতকাল যে রিপোর্ট প্রকশ করা হয়, তার জন্য তথ্য সংগ্রহ করা আনক্লাসিফায়েড নথি ঘেঁটে। এই আবহে নাসার রিপোর্টে দাবি করা হয়, কোনও উচ্চ মানের ভিডিয়ো বা ছবি তাদের কাছে ছিল না। এই আবহে এই ধরনের ইউএফও দর্শনের ঘটনাগুলিকে 'আপাতত বৈজ্ঞানিক ভাবে বিশ্লেষণ করা যাবে না' বলে জানায় নাসা।

প্রসঙ্গত, নাসার এই প্রতিবেদন এমন এক সময় প্রকাশ্যে এল, যখন গোটা বিশ্বে মেক্সিকোর 'এলিয়েন' নিয়ে জোর চর্চা চলছে। উল্লেখ্য, সম্প্রতি মেক্সিকো কংগ্রেসে দু'টি মমি প্রদর্শিত হয়েছিল। দাবি করা হয়েছে, ওই দু'টি মরদেহ পৃথিবীর কোনও প্রাণীর নয়। পিছনে একটি জোরালো যুক্তিও খাড়া করেছেন ইউএফও বিশেষজ্ঞ জেইমি মোসান। জানানো হয়, ওই দুই কঙ্কালের ৩০ শতাংশ ডিএনএ একেবারেই অপরিচিত। অর্থাৎ পৃথিবীতে এত শতাব্দী ধরে যত ধরনের প্রাণী ছিল তাদের কারও সঙ্গেই মিল নেই। এর ভিত্তিতেই মনে করা হচ্ছে, প্রাণী দুটি ভিন গ্রহের। মেক্সিকোর ঘটনায় ইউএফও বিশেষজ্ঞ জেইমি মোসান দাবি করেন, কোনওভাবে পৃথিবীতে পৌঁছানোর পর মারা গিয়েছিল এই দুই প্রাণী। প্রায় এক হাজার বছর আগে এই ঘটনা ঘটে বলে দাবি করা হচ্ছে। ডিএনএ সংক্রান্ত পরীক্ষা নিরীক্ষা করা হয়েছে ন্যাশনাল অটোনমাস ইউনিভার্সিটি অফ মেক্সিকোতে। যদিও সেই সংস্থারই গবেষক জুলিয়েটা ফিয়েরো বুধবার এই বিষয়ে সংবাদমাধ্যমকে বিস্তারিত জানান। তাঁর কথায়, ইউএফও বিশেষজ্ঞ ও সাংবাদিক জেইমি মোসানের দাবি অনেক ক্ষেত্রেই তাঁদের কাছে ভিত্তিহীন লেগেছে।

ঘরে বাইরে খবর

Latest News

সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে রাম নবমী? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে রাম নবমী? জানুন রাশিফল ভারতে ১ জনও মাওবাদী থাকবে না! ২৯ নকশাল খতম হতেই হুংকার শাহের, কংগ্রেস কী বলল? হেরে লিগ টেবিলের শীর্ষে ওঠার সুযোগ হাতছাড়া KKR-এর, প্লে-অফের পথে এক পা সঞ্জুদের এই বৈশাখেই সাত পাক ঘুরছেন আদৃত-কৌশাম্বি! উচ্ছেবাবু-দিদিয়ার বিয়ের শুভদিনটা কবে? নিজেরাই ছুঁল নিজেদের রেকর্ড! IPL-র সর্বোচ্চ রান তাড়া করে জয় RR-র, লজ্জায় KKR প্রথম প্লেয়ার হিসেবে IPL-এ ইতিহাস নারিনের! বিরল তালিকায় নাম জুড়ল রোহিতদের সঙ্গে দু-বছর আগে গোপনে বিয়ে সেরেছিলেন, বাবা হলেন টলি নায়ক, ছেলে হল না মেয়ে? 'তল্লাশির পরিকাঠামো রাখতে হবে',বির্তক এড়াতে হেলিপ্যাডগুলির জন্য নির্দেশিকা জারি ‘প্রমাণ না থাকলে গ্রেফতার নয়’ আপ নেতার আগাম জামিন খারিজ করেও ED-কে সতর্ক SC-র

Latest IPL News

৪৯ বলে সেঞ্চুরি নারিনের! ইডেনে ৮৪ তম ম্যাচে প্রথম শতরান কোনও KKR ব্যাটারের ভিডিয়ো- সল্টকে অনবদ্য কট অ্যান্ড বোল্ড আবেশের,তারপরেই সঞ্জুর ওপর নিলেন প্রতিশোধ! অর্ধেক প্লেয়ার ইংরেজিই বোঝে না- RCB-র ব্যর্থতার গুরুতর দিকটি তুলে ধরলেন সেহওয়াগ ভারতীয় দল CSK-র মতো ড্যাডস আর্মি নয়, বুড়ো কার্তিককে T20 বিশ্বকাপে চান না ইরফান এক ঢিলে দুই পাখি, ইনস্টায় নির্মম রসিকতা কামিন্সের, নিশানায় ল্যাবুশান ও RCB-র মাঠ T20 WC-এর দলে থকাবেন হার্দিক? ২ ঘণ্টা বৈঠক রোহিত, দ্রাবিড়, আগরকরের- রিপোর্ট ‘ভাই তুই আর আমাদের জামা পরিস না’,কাকে মিনতি করলেন বিরাটের বন্ধু এবি ডিভিলিয়ার্স! এয়ারপোর্টে ছেলের মুখ দেখালেন অনুষ্কা, রইল শর্ত! ভামিকা-অকায়কে নিয়ে দেশে ফিরলেন SRH-এর ২৮৭ নিয়ে হইচই, T20-তে এক ইনিংসে ৩০০-র বেশি রান তোলার নজির আছে জানেন কি? ‘সব দোষ একা হার্দিকের নয়’,ডাগ আউটে কোচ বাউচারের ভূমিকা নিয়ে প্রশ্ন তুললেন মনোজ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.