বাংলা নিউজ > ঘরে বাইরে > National Education Policy: জাতীয় শিক্ষানীতি অনুযায়ী নয়া সাজে আসছে এনসিআরটির পাঠ্যপুস্তক! স্কুল শিক্ষায় সংযুক্তিকরণ কবে?

National Education Policy: জাতীয় শিক্ষানীতি অনুযায়ী নয়া সাজে আসছে এনসিআরটির পাঠ্যপুস্তক! স্কুল শিক্ষায় সংযুক্তিকরণ কবে?

এনসিআরটির টেক্সট বুকগুলি এবার সেজে উঠবে নয়া শিক্ষা নীতি অনুসারে।

বইগুলি ২০২৪-২৫ শিক্ষাবর্ষ থেকে স্কুলের পঠনপাঠনের সঙ্গে সংযুক্ত করা হবে। সোমবার কেন্দ্রীয় শিক্ষামন্ত্রকের তরফে একথা জানানো হয়েছে। ন্যাশনাল কারিকুলাম ফ্রেমওয়ার্ক অুযায়ী বইগুলিকে সাজিয়ে তোলা হবে।

জাতীয় শিক্ষানীতি অনুযায়ী এবার এনসিআরটির পাঠ্যপুস্তকগুলিকে নতুন রূপে তুলে ধরা হবে। আর সেই বইগুলি ২০২৪-২৫ শিক্ষাবর্ষ থেকে স্কুলের পঠনপাঠনের সঙ্গে সংযুক্ত করা হবে বলে খবর। সোমবার কেন্দ্রীয় শিক্ষামন্ত্রকের তরফে একথা জানানো হয়েছে। ন্যাশনাল কারিকুলাম ফ্রেমওয়ার্ক অুযায়ী বইগুলিকে সাজিয়ে তোলা হবে।

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রকের তরফে জানানো হয়েছে, ন্যাশনাল কারিকুলাম ফ্রেমওয়ার্ক মেনে চলে এই পাঠ্যপুস্তকগুলি তৈরি করা হবে। শিক্ষামন্ত্রক সূত্রে বলা হচ্ছে, ‘নতুন পাঠ্যপুস্তকগুলি ২০২৪-২৫ শিক্ষাবর্ষে সংযুক্ত করা হবে পাঠ্যক্রমের সঙ্গে। এটি অনেক দীর্ঘ কাজ। আর আমরা সেই লক্ষ্যে এগিয়ে চলেছি। পাঠ্যপুস্তকগুলিকে এনসিএফের সঙ্গে সঙ্গতি রেখে পর্যালোচনা করা হচ্ছে। এই কাজ ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। ’উল্লেখ্য, এই নয়া পাঠ্যপুস্তকে রয়েছে আরও একটি চমক। কোভিডকালে যেভাবে ডিজিটাল পদ্ধতিতে পড়াশোনা হয়েছে, সেই বিষয়কে মাথায় রেখে, এই পাঠ্যপুস্তকগুলিও ডিজিটাল মাধ্যমে পাওয়া যাবে বলে জানানো হয়েছে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক সূত্রে। জাতীয় শিক্ষানীতি অনুযায়ী বলা হয়েছে, কোনও পাঠ্যপুস্তক যেন গতিহীনতায় না থাকে। শিক্ষার প্রগতিততে পাঠ্যপুস্তকগুলিকে আপডেট করে নেওয়ার কথাও জানিয়েছে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রক। ( 'এটাই আমাদের ঐতিহ্য...', প্রিয়াঙ্কার বার্তার পর রাহুল ভিডিয়োয় কী পোস্ট করলেন?)

আপাতত ‘ন্যাশনাল কারিকুলাম ফ্রেমওয়ার্ক ’ আপাতত প্রি স্কুল থেকে দ্বিতীয় শ্রেণি পর্যন্ত পড়াশোনার জন্য ন্যাশনাল কারিকুলাম ফ্রেমওয়ার্ক তৈরি করেছে কেন্দ্র। বাকি শ্রেণিগুলির জন্যও কারিকুলাম তৈরি করা হবে বলে জানিয়েছে কেন্দ্র। জানা গিয়েছে, আপডেট করা পাঠ্যপুস্তকগুলি এবার ১৩ টি ভাষায় ছাপানো হবে। এই ভাষার তালিকায় রয়েছে হিন্দি ও ইংরেজি। উল্লেখ্য, প্রাথমিকস্তরের জন্য যে গাইডলাইন প্রকাশিত হয়েছে,তা গ্রহণ করেছে সিবিএসই। তাদের ২০২৩-২৪ শিক্ষা বর্ষ থেকেই তা গৃহিত হয়েছে। নতুন পাঠ্যপুস্তক প্রকাশের পরে, সরকার তার নতুন মূল্যায়ন প্ল্যাটফর্মের সাথে সিলেবাস সারিবদ্ধ করার পরিকল্পনাও করেছে।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup 

 

 

 

 

 

 

 

 

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

কন্যা রাশির এই সপ্তাহ কেমন যাবে? জানুন এই সপ্তাহের রাশিফল সিংহ রাশির এই সপ্তাহ কেমন যাবে? জানুন এই সপ্তাহের রাশিফল কর্কট রাশির এই সপ্তাহ কেমন যাবে? জানুন এই সপ্তাহের রাশিফল বিরল দৃশ্য! তিন খানকে মিলিয়ে দিলেন 'আম্বানি'রা, একসঙ্গে নাচলেন শাহরুখ-সলমন-আমির মিথুন রাশির এই সপ্তাহ কেমন যাবে? জানুন এই সপ্তাহের রাশিফল বৃষ রাশির এই সপ্তাহ কেমন যাবে? জানুন এই সপ্তাহের রাশিফল মেষ রাশির এই সপ্তাহ কেমন যাবে? জানুন এই সপ্তাহের রাশিফল জগন্নাথ সরকারের উপরই আস্থা রাখল বিজেপি, রানাঘাটের প্রার্থী হয়েই পুজো দিলেন অনন্ত আম্বানির প্রি-ওয়েডিংয়ে যোগ দিতে পিএসএলের ম্যাচ খেলবেন না কায়রন পোলার্ড এলিট পর্যায়ের ফুটবলে নীল কার্ডের ব্যবহার না করার কথা নিশ্চিত করলেন ফিফা সভাপতি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.