বাংলা নিউজ > ঘরে বাইরে > Nepal bans Indian pharmacy companies: ১৬ ভারতীয় ওষুধ নির্মাতাকে নিষিদ্ধ করল নেপাল! তালিকায় রামদেবের সংস্থাও: রিপোর্ট

Nepal bans Indian pharmacy companies: ১৬ ভারতীয় ওষুধ নির্মাতাকে নিষিদ্ধ করল নেপাল! তালিকায় রামদেবের সংস্থাও: রিপোর্ট

ফাইল ছবি: টুইটার (Twitter)

নেপালের ওষুধ নিয়ন্ত্রক দফতর জানিয়েছে, যে ভারতীয় সংস্থাগুলি নিষিদ্ধ কর হয়েছে, তার মধ্যে কয়েকটি ইতিমধ্যেই রেজিস্টার্ড। কয়েকটি নতুন। কিছু কোম্পানির প্রোডাক্ট নিয়ন্ত্রক সংক্রান্ত নিয়ম মেনে চলে না। এর মধ্যে কিছু ওষুধ ক্রিটিক্যাল কেয়ার, ডেন্টাল কার্টিজ এবং ভ্যাকসিনেও ব্যবহৃত হয়।

১৬ টি ভারতীয় ওষুধের কোম্পানিকে নিষিদ্ধ ঘোষণা করল নেপাল। সেখানকার ওষুধের নিয়ন্ত্রক কর্তৃপক্ষের দাবি, WHO-এর নিয়মনীতি ভঙ্গ করেছে ওষুধ উত্পাদকরা। তালিকায় আছে যোগগুরু রামদেবের দিব্যা ফার্মেসিও।

কাঠমাণ্ডু পোস্ট সংবাদপত্রের রিপোর্ট অনুযায়ী, এই ওষুধগুলি আগামিদিনে নেপালে আমদানি নিষিদ্ধ করা হয়েছে। নিয়ন্ত্রক সংস্থার কর্তা সন্তোষ কেসি জানান, ওষুধ উত্পাদনকারীদের কারখানা পরিদর্শন করা হয়। এই সংস্থাগুলি আমাদের দেশে (নেপালে) ওষুধ রফতানির জন্য আবেদন করেছিল। পুঙ্খানুপুঙ্খ পর্যবেক্ষণের ভিত্তিতেই এই তালিকা তৈরি করা হয়েছে। এগুলি বিশ্ব স্বাস্থ্য সংস্থার স্থির করা উত্পাদনের সঠিক নীতি মেনে চলে না। আরও পড়ুন: Patanjali: রামদেবের পতঞ্জলির ওষুধ তৈরিতে নিষেধাজ্ঞা প্রত্যাহার, ভুল স্বীকার

বলা হচ্ছে, এই ওষুধ নির্মাতারা 'গুড ম্যানুফ্যাকচারিং' পদ্ধতি মেনে চলে না। অর্থাত্, বিশ্ব স্বাস্থ্য সংস্থার স্থির করা সঠিক নিয়ম মানা হচ্ছে না। এই নিয়মের মাধ্যমে কোনও ওষুধের ঝুঁকি হ্রাস ও কার্যকারিতা সর্বোত্তম করার প্রচেষ্টা করা হয়। উত্পাদনের পর টেস্টিং করা যাবে না, এমন ওষুধের ক্ষেত্রে এই নিয়ম মেনে চলা আবশ্যিক।

এপ্রিল ও জুলাই মাসেই নেপাল সরকার ভারতে পর্যবেক্ষণ চালানোর জন্য একদল বিশেষজ্ঞ পাঠিয়েছিল। তালিকায় উল্লেখিত সংস্থাগুলির মধ্যে রয়েছে, দিব্যা ফার্মেসি, রেডিয়েন্ট প্যারেন্টেরালস, মার্কারি ল্যাবরেটরিজ, অ্যালায়েন্স বায়োটেক, ক্যাপট্যাব বায়োটেক, অ্যাগ্লোমেড, জি ল্যাবরেটরিজ, ড্যাফোডিলস ফার্মাসিউটিকালস, GLS ফার্মা, ইউনিজুলস লাইফ সায়েন্স, কনসেপ্ট ফার্মাসিউটিকালস, শ্রী আনন্দ লাইফ সায়েন্সেস, IPCA ল্যাবরেটরিজ, ক্যাডিলা হেলথকেয়ার, ডায়াল ফার্মাসিউটিকালস এবং ম্যাকুর ল্যাবরেটরিজ।

নেপালের ওষুধ নিয়ন্ত্রক দফতর জানিয়েছে, যে ভারতীয় সংস্থাগুলি নিষিদ্ধ করা হয়েছে, তার মধ্যে কয়েকটি ইতিমধ্যেই রেজিস্টার্ড। কয়েকটি নতুন। কিছু কোম্পানির প্রোডাক্ট নিয়ন্ত্রক সংক্রান্ত নিয়ম মেনে চলে না। কিছু কোম্পানি আবার 'গুড ম্যানুফ্যাকচারিং' নীতি মেনে চলে না। এর মধ্যে কিছু কোম্পানির ওষুধ ক্রিটিক্যাল কেয়ার, ডেন্টাল কার্টিজ এবং ভ্যাকসিনেও ব্যবহৃত হয়।

এর পাশাপাশি ৪৬টি ওষুধ উত্পাদনকারী সংস্থার একটি তালিকাও প্রকাশ করা হয়েছে। সেগুলি WHO-এর সঠিক উত্পাদন পদ্ধতি মেনে চলছে বলে জানানো হয়েছে। আরও পড়ুন: গাম্বিয়ায় ৬৬ শিশু মৃত্যুতে 'দায়ী' কাফ সিরাপকে ক্লিনচিট কেন্দ্রের, মিলল স্বস্তি

কয়েক মাস আগে, গাম্বিয়ায় কাফ সিরাপে শিশুমৃত্যুর অভিযোগের পর এক ভারতীয় ফার্মাসিউটিক্যাল কোম্পানির তৈরি কাশির সিরাপ আমদানি ও বিক্রি বন্ধ এবং নজরদারি বৃদ্ধির বিষয়ে নড়েচড়ে বসে নেপাল।

ঘরে বাইরে খবর

Latest News

‘আমি রাজাকার’, সবথেকে ‘ঘৃণ্য’ শব্দই কীভাবে বাংলাদেশের পড়ুয়াদের স্লোগান হয়ে উঠল? শুভাশিসের সঙ্গে বিয়ের পিঁড়িতে মনামী? ৪০-এ এসে আইবুড়ো নাম ঘোচানোর তোড়জোর শুরু সুযোগ পেতে খারাপ ছেলে হতে হবে… রুতুরাজকে বাদ দেওয়ায় চটেছেন ভারতের প্রাক্তনী ২২ বছর আগের দুর্গাষ্টমীতে শুরু প্রেম, ২০ দিন আগে শেষবার একফ্রেমে যিশু-নীলাঞ্জনা! ২১ জুলাই কলকাতায় কোন কোন রাস্তায় গাড়ি ঘোরানো হবে? কোথায় পার্কিং নেই? রইল তালিকা মুখ্যমন্ত্রীর প্রশ্নের মুখে বিধায়ক সাবিত্রী মিত্র, একুশের সভায় নতুন কী মিলবে?‌ আম্বানিদের বিয়েতে নাচানাচি,চেন্নাই যাওয়ায়ই কাল! হাসপাতাল থেকে ঘরে ফিরলেন জাহ্নবী টেকনিক্যাল কমিটিকে অন্ধকারে রেখেই কোচ বাছাই, রেগে লাল বাইচুং, দিলেন ইস্তফা 'ও সব ছাড়...' বিয়ের পর শাখা পলা পরা নিয়ে যা বললেন দর্শনার শাশুড়ি মুখ্যমন্ত্রীর আবেদনে সাড়া দিল মেট্রো রেল, একুশে জুলাই বিশেষ ব্যবস্থা লাইফ লাইনে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.