বাংলা নিউজ > ঘরে বাইরে > Nigerian Oil Blast: নাইজেরিয়ার বেআইনি তেল শোধনাগারে ভয়াবহ বিস্ফোরণ, মৃত অন্তত ৮০

Nigerian Oil Blast: নাইজেরিয়ার বেআইনি তেল শোধনাগারে ভয়াবহ বিস্ফোরণ, মৃত অন্তত ৮০

নাইজেরিয়ার দক্ষিণে অবস্থিত রিভার্স ও ইমো প্রদেশের মধ্যবর্তী অঞ্চলে অবস্থিত এই তেল শোধনাগারে বিস্ফোরণটি হয়েছে বলে জানা গিয়েছে। (ছবি -এএফপি)

Nigerian Oil Blast: নাইজেরিয়ার দক্ষিণে অবস্থিত রিভার্স ও ইমো প্রদেশের মধ্যবর্তী অঞ্চলে অবস্থিত এই তেল শোধনাগারে বিস্ফোরণটি হয়েছে বলে জানা গিয়েছে। জানা গিয়েছে, বেআইনি ভাবে তেল চুরি করতে যাওয়া লোকেদেরই মৃত্যু হয় এই ঘটনায়।

নাইজেরিয়ার এক বেআইনি তেল শোধনাগারে ভয়াবহ বিস্ফোরণে মৃত্যু অন্তত ৮০ জনের। নাইজেরিয়ার দক্ষিণে অবস্থিত রিভার্স ও ইমো প্রদেশের মধ্যবর্তী অঞ্চলে অবস্থিত এই তেল শোধনাগারে বিস্ফোরণটি হয়েছে বলে জানা গিয়েছে। ন্যাশনাল ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সির কর্তা ইফেয়ানি নাজি এক আন্তর্জাতিক বার্তা সংস্থাকে বলেন, ‘আমরা ঘটনাস্থলে অন্তত ৮০টি পুড়ে যাওয়া লাশ উদ্ধার করেছি। তাছাড়া আমরা জানতে পেরেছে, অনেক মৃতদেহ আশেপাশের ঝোপ-জঙ্গলে পড়ে আছে।’ তিনি জানান, ঘটনাস্থলের আশেপাশে অনেক গাড়ি পুড়ি গিয়েছে।

জানা গিয়েছে, বেআইনি ভাবে তেল চুরি করতে যাওয়া লোকেদেরই মৃত্যু হয় এই ঘটনায়। কর্মসংস্থানের অভাবে এই পথ বেছে নিতে বাধ্য হয়েছিল তারা। আর জীবিকার খোঁজে বিপজ্জনক কাজ করতে গিয়ে চরম পরিণতি হল তাদের। উল্লেখ্য, দক্ষিণ নাইজেরিয়ায় বেআইনি ভাবে পাইপলাইন ভাঙচুর করে অপরিশোধিত তেল চুরি করে অনেকেই। পরে সেই তেল কালোবাজারে বিক্রি করা হয়। গত বছরও এই রিভার্স স্টেটেই একটি বেআইনি তেল শোধনাগারের বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডে শিশু-সহ অন্তত ২৫ জন মারা গিয়েছিল। এবারও প্রায় একই ঘটনা ঘটল। তবে এবারের ঘটনার ভয়াবহতা আরও অনেক বেশি।

আরও পড়ুন: উন্নয়নের নতুন কাহিনী লিখছে জম্মু-কাশ্মীর, ঐতিহাসিক সফরে ‘বদলের খতিয়ান’ তুলে ধরলেন মোদী

ইমোতে পেট্রোলিয়াম রিসোর্সের কমিশনার গুডলাক ওপিয়াহ বলেন, ‘বেআইনি এক তেল শোধনাগারে অগ্নিকাণ্ডের ঘটনায় প্রায় শতাধিক মানুষ মারা গিয়েছে। বেআইনি তেল শোধনাগারে কাজ করা কর্মীদের শরীর এমনভাবে পুড়ে গিয়েছে যে, তাঁদের শনাক্ত পর্যন্ত করা যাচ্ছে না।’

 

বন্ধ করুন