বাংলা নিউজ > ঘরে বাইরে > প্রকাশ পেল নীতি আয়োগের SDG রিপোর্ট কার্ড, শীর্ষে কেরল, লাস্টবয় বিহার-ঝাড়খণ্ড
প্রকাশ পেল নীতি আয়োগের SDG রিপোর্ট কার্ড (প্রতীকী ছবি : পিক্স্যাবি)
প্রকাশ পেল নীতি আয়োগের SDG রিপোর্ট কার্ড (প্রতীকী ছবি : পিক্স্যাবি)

প্রকাশ পেল নীতি আয়োগের SDG রিপোর্ট কার্ড, শীর্ষে কেরল, লাস্টবয় বিহার-ঝাড়খণ্ড

  • প্রকাশ পেল নীতি আয়োগের এসডিজি ইনডেক্স বা সাসটেনেবল ডেভেলপমেন্ট গোলস সূচক।

প্রকাশ পেল নীতি আয়োগের এসডিজি ইনডেক্স বা সাসটেনেবল ডেভেলপমেন্ট গোলস সূচক। ২০২০-২১ অর্থবর্ষে অর্থনৈতিক ধসের মাঝেও এই সূচকে প্রথম স্থানে কেরল। উল্লেখ্য, গত অর্থবর্ষেও তারাই শীর্ষস্থানে ছিল। এদিকে নীতি আয়োগের এই সূচক হিসেবে সবথেকে বাজে কাজ করেছে বিহার এবং ঝাড়খণ্ড। মূলত সামাজিক, অর্থনৈতিক ও পরিবেশগত অগ্রগতির সূচক মেপে নিয়ে এই সাসটেনেবল ডেভেলপমেন্ট গোলস সূচক তৈরি করে নীতি আয়োগ। এই সূচক নীতি আয়োগের তরফে চালু করা হয়েছে ২০১৮ সালে।

নীতি আয়োগের সিইও অমিতাভ কান্ত এই বিষয়ে বলেন, 'সুস্থায়ী উন্নয়নের লক্ষ্যে পূরণের চেষ্টায় পার্টনারশিপ গড়া হয়েছে, তার ফলে আরও শক্তিশালী হচ্ছে উদ্যোগ। এর প্রতিফলন দেখা যাচ্ছে এই রিপোর্টে।' নীতি আয়োগের পক্ষ থেকে জানানো হয়েছে, পরিশুদ্ধ জ্বালানি, নগরোন্নয়ন এবং স্বাস্থ্যক্ষেত্রে গত বছরের তুনায় ২০২০-২১ সালে উল্লেখযোগ্য উন্নতি হয়েছে। তবে নীতি আয়োগ জানায়, ২০২০-২১ অর্থবর্ষে শিল্প, উদ্ভাবন ও পরিকাঠামোর ক্ষেত্রে অবনতি হয়েছে। করোনা আবহে ধাক্কা খেয়েছে আর্থিক উন্নতিও।

রিপোর্টে জানানো হয়, ৭৫ পয়েন্ট নিয়ে সাসটেনেবল ডেভেলপমেন্ট গোলস সূচকের তালিকায় শীর্ষ স্থানে রয়েছে কেরল। তালিকায় এরপরই রয়েছে হিমাচলপ্রদেশ ও তামিলনাড়ু। এই দুই রাজ্যের প্রাপ্ত পয়েন্ট ৭২। এদিকে এই সূচকে উল্লেখ্যযোগ্য উন্নতি হয়েছে মিজোরাম ও হরিয়ানার। এদিকে তালিকায় সবার নীচে রয়েছে বিহার এবং ঝাড়খণ্ড। তবে গতবারের তুলনায় সব রাজ্যের উন্নতি হয়েছে ২০২০-২১ অর্থবর্ষে। নীতি আয়োগ জানিয়েছে, ২০১৯-২০ অর্থবর্ষের তুলনায় এই অর্থবর্ষের রিপোর্টে শহর ও গ্রামে বসবাসকারী পরিবারগুলির মধ্যকার খরচের এবং আয়ের ব্যবধানও অনেকটা কমেছে।

বন্ধ করুন