বাংলা নিউজ > ঘরে বাইরে > Nitish Kumar Slams BJP: ‘যদি...’, মমতাকে ‘হারিয়ে’ ২০২৪ সালে BJP-কে ৫০-এ আটকানোর ছক নীতীশের?
নীতীশ কুমার

Nitish Kumar Slams BJP: ‘যদি...’, মমতাকে ‘হারিয়ে’ ২০২৪ সালে BJP-কে ৫০-এ আটকানোর ছক নীতীশের?

  • ক্রমেই মমতাকে ‘চ্যালেঞ্জ’ জানাচ্ছেন নীতীশ। দিল্লি দখলের অঙ্ক কষতে শুরু করেছেন বিহারের মুখ্যমন্ত্রী। 

২০২১ সাল থেকে জাতীয় রাজনীতিতে তৎপরতা বেড়েছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের। তবে সাম্প্রতিককালে পার্থ চট্টোপাধ্যায়, অনুব্রত মণ্ডলরা দুর্নীতির দায়ে হাজতে যাওয়ায় কিছুটা ব্যাকফুটে মমতা। এদিকে পড়শি রাজ্যে বিহারে নিঃশব্দে পালা বদল ঘটানো নীতীশ কুমারের চোখ এখন দিল্লির মসনদের দিকে। তাঁর দল সম্প্রতি একটি স্লোগান বের করেছে – ‘প্রদেশ দেখেছে, এবার দেশের পালা।’ অর্থাৎ, এবার ‘সুশাসন বাবু’র কাজ দিল্লি পৌঁছে দেওয়ার ছক কষা হচ্ছে। এরই মাঝে ইঙ্গিতপূর্ণ মন্তব্য করলেন বিহারের মুখ্যমন্ত্রী।

নীতীশ কুমার গতকাল বলেন, ‘যদি সব বিরোধী দল একসঙ্গে লড়াই করে তাহলে দেশে বিজেপির আসন সংখ্যা ৫০-এ নেমে আসবে।’ তিনি আরও বলেন, ‘আমি বিরোধী ঐক্যের স্বার্থে কাজ করছি।’ এর আগে এই ‘কাজ’ করতে দেখা যাচ্ছিল মমতা, শরদ পাওয়ারদের। তেলাঙঅগানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাওকে ‘চেষ্টা’ করতে দেখা গিয়েছিল। তবে এবার সেই দৌড়ে সামিল নীতীশ কুমার। বিরোধীদের মধ্যেই এখন ‘প্রধান’ হওয়ার লড়াই শুরু হয়েছে। এদিকে প্রধানমন্ত্রী প্রার্থী পদ কাউকে ছাড়তে নারাজ কংগ্রেসও।

এই আবহে পটনায় অনুষ্ঠিত হয় জেডিইউর জাতীয় কার্যনির্বাহীর বৈঠক। সেখানেই বিরোধী ঐক্যের মন্ত্র শোনা যায় নীতীশের মুখে। জেডিইউর বৈঠকে দুটি প্রস্তাবনাও পাশ হয়েছে। প্রথমত – নীতীশ কুমার দেশের বিরোধী ঐক্যের স্বার্থে কাজ করবেন। দ্বিতীয় প্রস্তাবনায় বলা হয়েছে – দেশে ‘অঘোষিত জরুরি অবস্থা’ জারি করে রেখেছে কেন্দ্রের বিজেপি সরকার। এদিকে মমতার মতো এবার নীতীশও দিল্লি গিয়ে অন্যান্য বিরোধী দলের প্রধান এবং বর্ষীয়ান নেতাদের সঙ্গে বৈঠক করতে চলেছেন। তিনদিনের সফরে রাজধানী যাচ্ছেন বিহারের মুখ্যমন্ত্রী। এদিকে মণিপুরে জেডিইউ-র ছয় বিধায়কের মধ্যে পাঁচজনই যোগ দিয়েছেন বিজেপিতে। এই নিয়েও কেন্দ্রের শাসকদলকে তোপ দেগেছেন নীতীশ। এদিকে নীতীশকে পালটা তোপ দেগে তাঁর প্রাক্তন ডেপুটি তথা বিজেপি সাংসদ সুশীল মোদী বলেন, ‘বিহারে জেডিইউ সরকারের পতন শীঘ্রই হবে।’ সুশীলের দাবি, একজন নেতার দল থেকে যদি সংসদে মাত্র ৫ থেকে ১০ জন সাংসদ থাকে, তাহলে তিনি কীভাবে প্রধানমন্ত্রী হতে পারেন?

 

বন্ধ করুন