বাংলা নিউজ > ঘরে বাইরে > লাগবে না RT-PCR, নেই কোয়ারেন্টাইন! আন্তর্জাতিক বিমান পরিষেবায় আজ থেকে লাগু এই নিয়মগুলি জানেন তো?
লাগবে না RT-PCR, নেই কোয়ারেন্টাইন! আন্তর্জাতিক বিমান পরিষেবায় আজ থেকে লাগু এই নিয়মগুলি জানেন তো?  (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)

লাগবে না RT-PCR, নেই কোয়ারেন্টাইন! আন্তর্জাতিক বিমান পরিষেবায় আজ থেকে লাগু এই নিয়মগুলি জানেন তো?

  • আজ থেকে চালু হওয়া কোভিড গাইডলাইন অনুযায়ী, আন্তর্জাতিক বিমানচলাচলের ক্ষেত্রে একজন যাত্রীকে অবতরণের পর বিমানবন্দরে একটি 'সেল্ফ ডিক্লেয়ারেশন' দিতে হবে। তবে যে যাত্রীদের স্ক্রিনিং এর সময় উপসর্গ দেখা যাবে তাঁদের তৎক্ষণাৎ আইসোলেশনে রাখতে হবে।

ভারতে আগত আন্তর্জাতিক বিমানের যাত্রীদের জন্য আজ থেকে লাগু হয়ে গেল নয়া কোভিড বিধি। এই কোভিড বিধি সম্পর্কে কয়েকদিন আগেই জানিয়েছিল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। সেই নয়া বিধি লাগু হল আজ থেকে। আন্তর্জাতিক বিমান চলাচলের ক্ষেত্রে বিদেশ থেকে ভারতে যাত্রীরা আসলে এখন আর বিমানবন্দরে করাতে হবে না আরটি পিসিআর টেস্ট। লাগবে না কোয়ারেন্টাইনও। ১৪ ফেব্রুয়ারি থেকে এই নয়া কোভিড বিধি লাগু হয়ে গিয়েছে।

আজ থেকে চালু হওয়া কোভিড গাইডলাইন অনুযায়ী, আন্তর্জাতিক বিমানচলাচলের ক্ষেত্রে একজন যাত্রীকে অবতরণের পর বিমানবন্দরে একটি 'সেল্ফ ডিক্লেয়ারেশন' দিতে হবে। তবে যে যাত্রীদের স্ক্রিনিং এর সময় উপসর্গ দেখা যাবে তাঁদের তৎক্ষণাৎ আইসোলেশনে রাখতে হবে। স্বাস্থ্যবিধি অনুযায়ী তাঁকে দেওয়া হবে সম্পূর্ণ চিকিৎসার সাহায্য। নতুন গাইডলাইন অনুযায়ী, বাধ্যতামূলক ৭২ ঘণ্টা আগের কোভিডের আরটি পিসিআর টেস্টের প্রয়োজন নেই। আন্তর্জাতিক বিমানের যাত্রী এবার শুধু দুটি ভ্যাকসিনের ডোজ গ্রহণের নথি দেখালেই ছাড়পত্র পাবেন। যে সমস্ত দেশে ওমিক্রনের ঝুঁকি রয়েছএ সেই সমস্ক দেশের 'অ্যাট রিস্ক' তকমা সরিয়ে দিয়েছে কেন্দ্র। এছাড়াও, ভারতে অবতরণের পর একটি বা যতজন সওয়ারী রয়েছেন তাঁদের মোট সংখ্যার ২ শতাংশের কোভিড টেস্ট করা হবে। কার কার টেস্ট হবে, সেই প্রশ্নে বিমান পরিষেবা সংস্থার সাহায্য নেওয়া হবে। যখন, তখন হতে পারে এই টেস্ট।

এছাড়াও অনলাইন পোর্টাল 'সুবিধা'-তে ভারতে পদার্পণের আগে শেষ ১৪ দিন নিজের সমস্ত সফর বিবরণ বিস্তারিত জানাতে হবে। এক্ষেত্রে বিমানবন্দরে নেমে স্বঘোষণার পথেও যেতে পারেন যাত্রী। যাঁরা আরটি পিসিআর টেস্ট করিয়ে দেশে পা রাখতে চাইছেন, তাঁদের ক্ষেত্রে এই টেস্টের সময়সীমা ৭২ ঘণ্টার আগে হবে না। এইপথে না গিয়ে যদি কেউ ভ্যাকসিনেশন সার্টিফিকেট প্রদর্শিত করতে চান, তাহলে তাঁকে ভ্যাকসিনেশনের সম্পূর্ণ তথ্য দিতে হবে।

বন্ধ করুন