ফাইল ছবি  (REUTERS)
ফাইল ছবি (REUTERS)

স্বাভাবিক বৃষ্টিপাতের পূর্বাভাস, কলকাতায় বর্ষা ঢুকবে ১১ জুন- IMD

উত্তরবঙ্গে কবে শুরু হবে বর্ষাকাল, জেনে নিন।

করোনার ফলে স্তব্ধ দেশ। লকডাউনের ফলে প্রভূত ক্ষতি হচ্ছে জীবন-জীবিকার। এর মধ্যেই আশার বার্তা শোনালো ভারতের আবহাওয়াবিদরা। আইএমডি জানিয়েছে যে এবছর স্বাভাবিক বর্ষা হবে দেশে।

ভারতের কিছু বড় শহরে কবে বর্ষা শুরু হবে ও কবে শেষ হবে, সেই সংক্রান্ত পূর্বাভাসও করেছে আইএমডি। মূলত ১৯৬১ সাল থেকে যে ডেটা বৈজ্ঞানিকদের কাছে আছে, সেটি ব্যবহার করেই এই তথ্য জানিয়েছে আইএমডি। কলকাতায় ১১ জুন থেকে শুরু হবে বর্ষাকাল। থাকবে ১২ অক্টোবর অবধি। উত্তরবঙ্গে তার দিন চারেক আগেই ঢুকবে বর্ষাকাল। শিলিগুড়িতে আট ও জলপাইগুড়িতে সাত তারিখ বর্ষা প্রবেশ করবে, এমনই পূর্বাভাস আইএমডি-র। দুটি জায়গাতেই বারোই অক্টোবর অবধি বর্ষা থাকবে, মনে করছেন বিজ্ঞানীরা।

মূলত এই বছর এল নিনোর প্রভাব অনেকটা শান্ত হওয়ায় স্বাভাবিক সময় দেশে বর্ষাকাল শুরু হবে বলে আইএমডির পূর্বাভাস। গত বছর দেরি করে বর্ষা ঢুকেছিল এল নিনোর প্রভাবের ফলে। প্রতি বারের মতোই পয়লা জুন কেরালায় প্রবেশ করবে বর্ষা। তবে পশ্চিমবঙ্গ সহ বেশ কিছু রাজ্যে এবার আগে ঢুকবে বর্ষা। অন্যদিকে দেশের উত্তর পশ্চিম থেকে স্বাভাবিকের থেকে প্রায় দুই সপ্তাহ বাদে বিদায় নেবে বর্ষাকাল, এমনই পূর্বাভাস আইএমডির। জোনভিত্তিক পূর্বাভাস আগামী মাসে প্রকাশ করবে আইএমডি।

ভারতে প্রায় অর্ধেকের ওপর লোক চাষবাসের ওপর নির্ভরশীল। সেই কারণে ভালো বর্ষা হওয়া অত্যন্ত জরুরি।পুনের Indian Institute of Tropical Meteorology- র বৈজ্ঞানিক রক্সি ম্যাথিউ জানিয়েছেন যে ভারতে এবার স্বাভাবিক বর্ষা হবে, সব বিশ্বজনীন এজেন্সিই সেটি বলছে।

এখনও পর্যন্ত প্রাক বর্ষাকালে যে বৃষ্টিপাত, সেটিও স্বাভাবিকের থেকে বেশি হয়েছে। এতে ফলনে সুবিধা হবে বলেই জানিয়েছেন বৈজ্ঞানিকরা। এর মধ্যেই একটা সতর্কতার বার্তাও দিয়েছেন আবহাওয়াবিদরা। ভারতীয় মহাসাগর ক্রমশ উত্তপ্ত হয়ে উঠছে। এর জেরে স্বাভাবিক বৃষ্টিপাতে কিছুটা প্রভাব পড়তে পারে বলে সতর্ক করে দিয়েছেন তারা। এখনও যে ফোরক্যাস্টিং মডেল, সেটি এটি ঠিক করে পড়তে পারে না বলেই জানা গিয়েছে।


বন্ধ করুন