বাংলা নিউজ > ঘরে বাইরে > Delhi High Court: বাবা-মার প্রভাবমুক্ত না হতে পারা স্বামীর প্রতি‘মানসিক নিষ্ঠুরতা’:দিল্লি হাইকোর্ট

Delhi High Court: বাবা-মার প্রভাবমুক্ত না হতে পারা স্বামীর প্রতি‘মানসিক নিষ্ঠুরতা’:দিল্লি হাইকোর্ট

দিল্লি হাইকোর্ট। (ফাইল ছবি, সৌজন্য মিন্ট)

বিচারপতি সুরেশ কুমার কাইতের নেতৃত্বাধীন একটি বেঞ্চ বলেছে, মামলায় এটি ‘স্পষ্ট’ যে বৈবাহিক জীবনে স্ত্রীর ‘বাবা-মা এবং পরিবারের সদস্যদের অযাচিত হস্তক্ষেপ’ ছিল

স্বামীর সঙ্গে সম্পর্ক গড়ে তোলার জন্য বাবা-মার থেকে দূরে থাকে অস্বীকার করেছিলেন স্ত্রী। বিয়ের পর বাবা-মার প্রভাব কাটিয়ে উঠতে পারেননি। স্ত্রী এই ধরনের আচারণকে নিষ্ঠুরতা বলে মন্তব্য করে স্বামীর আবেদনের ভিত্তিতে বিবাহবিচ্ছেদ মঞ্জুর করেছে দিল্লি হাইকোর্ট। 

বিচারপতি সুরেশ কুমার কাইতের নেতৃত্বাধীন একটি বেঞ্চ বলেছে, মামলায় এটি ‘স্পষ্ট’ যে বৈবাহিক জীবনে স্ত্রীর ‘বাবা-মা এবং পরিবারের সদস্যদের অযাচিত হস্তক্ষেপ’ ছিল, যার ফলে স্বামীর প্রচুর হয়রানির কারণ হয়েছিল।

পড়ুন। বিয়ের রাতে সঙ্গম ইচ্ছা-বর্ধক পিল খেয়ে যৌনতায় মত্ত স্বামী, আহত স্ত্রীর মর্মান্তিক মৃত্যু ৭ দিনে

পড়ুন। ৫ গুণ কন্ডোম বিক্রি, রেকর্ড হ্যান্ডকাফের- ভ্যালেন্টাইনস ডে'র ক্ষমতা দেখল Blinkit

এই মামলায় পারিবারিক আদালত, বিবাহবিচ্ছেদ দিতে অস্বীকার করে। স্বামী হাইকোর্টের দ্বারস্থ হন। দিল্লি হাইকোর্ট তার পর্যবক্ষণে বলে, উভয় পক্ষ প্রায় ১৩ বছর ধরে আলাদাভাবে বসবাস করছিল, সেই সময় স্বামী তাঁর বৈবাহিক সম্পর্ক থেকে বঞ্চিত ছিল এবং বিভিন্ন সংস্থার সামনে একাধিক অভিযোগের মুখোমুখি হয়েছিল, আদালতের মতে যা কিনা নিষ্ঠুরতার কাজ।

বিচারপতি নীনা বনসল কৃষ্ণের সমন্বয়ে গঠিত বেঞ্চ সাম্প্রতিক তাঁর আদেশে বলেছে, ‘আমরা এই উপসংহারে পৌঁছেছি যে, আবেদনকারী (স্বামী) সফলভাবে প্রমাণ করতে পেরেছেন যে তিনি বিবাদী দ্বারা নিষ্ঠুরতার শিকার হয়েছেন এবং বিবাহবিচ্ছেদের অধিকারী।’

আদালত আরও বলে, ‘(স্ত্রীর আচরণ) স্পষ্টভাবে আবদেনকারীর বক্তব্যকে শক্তিশালী করে যে সে তার পিতামাতার প্রভাবে ছিল এবং তার পিতামাতার কাছ থেকে দূরে সরে যেতে এবং আপিলকারীর সাথে সম্পর্ক গড়ে তুলতে চায়নি। স্পষ্টতই, এ আচারণ বিবাহকে প্রত্যাখ্যানের লক্ষণ। 

আদালত বলে, ‘মৃত সম্পর্ক’ চালিয়ে যাওয়ার জন্য জোর করা কেবল উভয় পক্ষের উপর আরও নিষ্ঠুরতা বজায় রাখা।

পডুন। অনলাইনে বিক্রি হচ্ছে দেশি পিস্তল, মিলছে হোম ডেলিভারির প্রতিশ্রুতিও

আদালত বলেছে যে প্রতিটি ক্ষুব্ধ ব্যক্তির যথাযথ আইনি ব্যবস্থা গ্রহণের অধিকার রয়েছে এবং রাষ্ট্রীয় ব্যবস্থার কাছে যাওয়ার সমস্ত অধিকার রয়েছে, স্বামী ও তার পরিবারের সদস্যদের বিরুদ্ধে মিথ্যা অভিযোগ দায়ের করা মানসিক নিষ্ঠুরতা।

আদালত আরও বলেছে, যে কোনও বৈবাহিক সম্পর্কের ভিত্তি হল সহবাস এবং বৈবাহিক সম্পর্ক। একজন জীবনসঙ্গীর জন্য তার স্ত্রীর সঙ্গ থেকে বঞ্চিত হওয়া প্রমাণ করে যে বিবাহ টিকে থাকতে পারে না এবং বৈবাহিক সম্পর্কের এই ধরনের বঞ্চনা চরম নিষ্ঠুরতার কাজ।

ঘরে বাইরে খবর

Latest News

ইন্ডিগোর মুনাফা দ্বিগুণ হল, এবার বিজনেস ক্লাস চালুর পরিকল্পনা নন্দীগ্রামে BJP কর্মী খুনে অভিযুক্তরা অধরা, তারই মধ্যে ধৃত দলের নেতা, কী অভিযোগ? NBU-এর গবেষিকা ছাত্রীর মৃত্যুতে অধ্যাপকের শাস্তির দাবি, ধর্নায় বসল ABVP রাজভবনে শ্লীলতাহানিকাণ্ডে পুলিশি তদন্তে স্থগিতাদেশ দিল হাইকোর্ট বাংলাদেশের MP খুনে ৮ দিনের পুলিশি হেফাজতে রহস্যময়ী শিলাস্তি সহ ৩ তৃণমূলকে ভোট দিলে ঘরে ঢুকবে ‘শাহজাহানের বাপ’, খেজুরিতে পড়ল পোস্টার ৩০ বছরে প্রথম, কানের প্রতিযোগিতা বিভাগে অংশ নিল কোনও ভারতীয় ছবি ‘অল উই ইমাজিন’ ‘যাদবপুরের মানুষ আপনাকে বেছে নেবে,’ চিঠি দিয়ে মোদীর শুভেচ্ছা অনির্বাণ গাঙ্গুলিকে বাংলায় চোর ধরতে এসে এলোপাথাড়ি গুলি চালাল বিহার পুলিশ, বুলেটে আহত ১ বেপরোয়া পোর্শে গাড়ি মেরেছিল ২জনকে, চালকের ঘাড়ে দায় চাপাতে চাইছে ধনীর ছেলে?

Latest IPL News

পরপর ২ বলে ২ উইকেট, উড়িয়ে দিলেন সামাদের স্টাম্প, আবেশ বদলে দিলেন ম্যাচের রং লন্ডন থেকে স্নাতকোত্তর ডিগ্রি সারার! মডেলিং নিয়ে ব্যস্ত সচিন কন্যা কত নম্বর পেল? কার্তিককে নিয়ে আবেগে ভাসলেন কোহলি, চোখের জল ধরে রাখতে পারলেন না স্ত্রী দীপিকা IPL থেকে অবসর নেওয়ার পরে T20 WC 2024-এ দেখা যাবে কার্তিককে! বড় দায়িত্ব পেলেন DK আমারও বয়স হচ্ছে- IPL-এ নিজের পারফরম্যান্স নিয়ে বলতে গিয়ে কী ইঙ্গিত করলেন অশ্বিন? কবে অবসর নেবেন কোহলি? হঠাৎ করেই বিশ্বকে অবাক করে দেবেন বিরাট, মাইকেল ভনের দাবি তাহলে হয়তো RCB অনেক আগেই IPL জিতে যেত… অম্বাতি রায়ডুর নিশানায় বিরাট কোহলি? IPL 2024: ১৩ বছর পর ফের চিপকে আইপিএলের শিরোপা জয়ের সন্ধানে নামবেন অশ্বিন T20 WC 2024-এর আগে অবসরের ইঙ্গিত দিলেন শিখর ধাওয়ান! IPL Qualifier 2 SRH vs RR: পিচ থেকে আবহাওয়া, কেমন হবে দুই দলের সম্ভাব্য একাদশ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.