বাংলা নিউজ > ঘরে বাইরে > কোভ্যাক্সিন তৈরিতে বন্ধ হোক বাছুরের সেরামের ব্যবহার, কেন্দ্রের কাছে দাবি PETA-র
কোভ্যাক্সিন (ফাইল ছবি ; মিন্ট)
কোভ্যাক্সিন (ফাইল ছবি ; মিন্ট)

কোভ্যাক্সিন তৈরিতে বন্ধ হোক বাছুরের সেরামের ব্যবহার, কেন্দ্রের কাছে দাবি PETA-র

  • কোভ্যাক্সিন টিকা তৈরির প্রাথমিক ধাপে ব্যবহার করা হয় বাছুরের সেরাম।

একদিন আগেই কেন্দ্র এবং কোভ্যাক্সিন প্রস্তুতকারক সংস্থা ভারত বায়োটেক দাবি করে যে তাদের টিকায় বাছুরের সেরাম নেই। তবে এই টিকা তৈরির প্রাথমিক ধাপে তা ব্যবহার করা হয়। আর এই বক্তব্যের পরেই এবার টিকা তৈরিতে বাছুরের সেরামের ব্যবহার বন্ধের দাবিতে কেন্দ্রের দ্বারস্থ হল 'পিপল ফর দ্য এথিকাল ট্রিটমেন্ট অফ অ্যানিমালস' বা PETA। কেন্দ্রের কাছে PETA দাবি জানায়, যাতে টিকা তৈরির প্রাথমিক পর্যায়ে এমন পদক্ষেপ নেওয়া হয় যাতে কোনও প্রাণীকেই আঘাত দিতে না হয়।

এর আগে কংগ্রেস নেতা গৌরব পান্ধি টুইট করে দাবি করেন, ভারত বায়োটেকের তৈরি কোভ্যাক্সিনে রয়েছে ২০ দিনের বাছুরের সেরাম। তারপরই কেন্দ্রীয় সরকার এই দাবি উড়িয়ে দাবি করা হয়, কোভ্যাক্সিনে সদ্যোজাত বাছুরের সেরাম থাকে না। চূড়ান্ত টিকা উৎপাদনেও বাছুরের সেরাম ব্যবহার করা হয় না। এই টিকা উৎপাদনের প্রাথমিক পর্যায়ে ব্যবহার করা হয় বাছুরের সেরামের। উল্লেখ্য, দেশে এর আগেও টিকা উৎপাদনের ক্ষেত্রে ব্যবহৃত হয়েছে বাছুরের সেরাম।

গত ১৫ জুন কংগ্রেস নেতা গৌরব একটি টিউট করে দাবি করেন, ভারত বায়োটেকের তৈরি কোভ্যাক্সিনে রয়েছে ২০দিন বয়সী বাছুরের সেরাম। আরটিআই-এর মাধ্যমে নাকি তিনি এই তথ্য জেনেছেন। তাঁর দাবি, এই তথ্য আগেই প্রকাশ পাওয়া উচিৎ ছিল। অভিযোগ, দেশের মানুষের ভাবাবেগকে আঘাত করেছে এই পদক্ষেপ। এই মর্মে কেন্দ্র দাবি করে যে তাঁরা বা ভারত বায়োটেক কোনও তথ্যই গোপন করেনি। কেন্দ্রের দাবি, যে তথ্য তুলে ধরা হয়েছে তা সম্পূর্ণ ভুল ভাবে উপস্থাপন করা হয়েছে। কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে জানানো হয়, সদ্যোজাত বাছুরের সেরাম কেবল ভেরো কোষের প্রস্তুতি আর বৃদ্ধির জন্য ব্যবহার করা হয়। টিকায় সেই সেরাম থাকে না।

বন্ধ করুন