বাংলা নিউজ > ঘরে বাইরে > One Nation One Vote: এক দেশ এক ভারত, ৮জনের কমিটি তৈরি করল সরকার, রয়েছেন বাংলার এক নেতা, কে জানেন?

One Nation One Vote: এক দেশ এক ভারত, ৮জনের কমিটি তৈরি করল সরকার, রয়েছেন বাংলার এক নেতা, কে জানেন?

ভোটের লাইন। ফাইল ছবি (Utpal Sarkar)

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বার বারই এই এক দেশ-এক ভোট ধারণাকে সামনে আনার চেষ্টা করেছেন। এবার সেই বিষয়টি খতিয়ে দেখার জন্য কমিটির নোটিফিকেশন হল। 

এক দেশ এক ভোট। এনিয়ে গোটা দেশ জুড়ে চর্চা। তবে এবার ভারত সরকার এই এক দেশ-এক ভোট বাস্তবে কতটা সম্ভব তা খতিয়ে দেখার জন্য ৮ সদস্যের কমিটি তৈরি করল। সেই কমিটির একেবারে শীর্ষে অর্থাৎ চেয়ারম্যান পদে রয়েছে প্রাক্তন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। কমিটিতে আর কারা আছেন?

সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, এই কমিটিতে আছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, কংগ্রেস এমপি অধীর রঞ্জন চৌধুরী, প্রাক্তন রাজ্যসভার বিরোধী দলনেতা গুলাম নবি আজাদ ,পঞ্চদশ ফিনান্স কমিশনের প্রাক্তন চেয়ারম্যান এনকে সিং, লোকসভার প্রাক্তন সেক্রেটারি জেনারেল ডঃ সুভাষ সি কাশ্যপ, সিনিয়র অ্যাডভোকেট শ্রী হরিশ সালভে, প্রাক্তন চিফ ভিজিলান্স কমিশনার সঞ্জয় কোঠারি এই কমিটিতে রয়েছেন। তাঁরা মূলত এই এক দেশ এক ভোট এই তত্ত্বকে খতিয়ে দেখবেন।

 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বার বারই এই এক দেশ-এক ভোট ধারণাকে সামনে আনার চেষ্টা করেছেন। ২০১৪ সালের যখন লোকসভা নির্বাচন হয়েছিল তখন বিজেপির পক্ষ থেকে এই বিষয়টি তুলে আনা হয়।

এই ধারণার মাধ্যমে গোটা দেশ জুড়ে লোকসভা ও বিধানসভা নির্বাচন সব একসঙ্গে হবে। তবে বর্তমানে ভারতে সাধারণত লোকসভা নির্বাচন ও বিধানসভা নির্বাচন আলাদাভাবে হয়। অর্থাৎ রাজ্যের ক্ষেত্রে বিধানসভা নির্বাচনগুলো আলাদাভাবে ভিন্ন সময়ে হয়। আবার লোকসভা নির্বাচনের সময়গুলো অন্য সময়ে হয়। তবে এক দেশ, এক ভোটের ধারণাটি হল লোকসভা, বিধানসভা সব নির্বাচনই একই সময়ে হবে। এখানে কোনও ফারাক থাকবে না।

তবে এই ধারণার পক্ষে, বিপক্ষে দুরকম মতই আছে। অনেকে বলেন খরচ বাঁচবে। আবার বিপরীত মতও আছে। ধরুন যদি কেন্দ্রের সরকারের স্থায়িত্ব ১৩দিন হয় তবে কী হবে? ফের ভোট করতে হবে।

অনেকের মতে, এইভাবে একই দিনে ভোট হলে ভোট পরিচালনার ক্ষেত্রেও অনেক সুবিধা হবে। প্রশাসনিক দিক থেকেও প্রচুর সুবিধা হবে। এর পাশাপাশি একই সময় দুটি ভোট হলে ভোটের প্রতি মানুষের আগ্রহ অনেকটাই বাড়বে।

তবে এই ধরনের ভোট করার ক্ষেত্রে সমস্যাও রয়েছে। একই সঙ্গে দুটি ভোট হলে স্থানীয় সমস্যাগুলির উপর ফোকাস করা যাবে না। সেগুলি অবহেলিত থেকে যাবে। সেই সঙ্গে জাতীয় পার্টিগুলি একেবারে টাকা পয়সা নিয়ে ঝাঁপিয়ে পড়বে। কিন্তু আঞ্চলিকগুলি পাত্তাই পাবে না। তবে এবার কমিটি কী মতামত দেয় সেটাই দেখার। তবে এভাবে প্রাক্তন রাষ্ট্রপতিকে কমিটির শীর্ষে বসানো এটাও তাৎপর্যপূর্ণ।

 

ঘরে বাইরে খবর

Latest News

'আমি দিদিমণি বলছি,' মোবাইল অ্য়াপে গলা বদলে ৭ ছাত্রীকে ধর্ষণ, ধরে ফেলল পুলিশ মধ্য কলকাতার একাংশে ১৪৪ ধারা, পুলিশের ‘ভাবনা-চিন্তাহীন কাজ', বললেন রাজ্যপাল গিলক্রিস্ট-ওয়ার্নারের পর অজি কামিন্স কি পারবেন হায়দরাবাদের দলকে IPL শিরোপা দিতে? হাসপাতালে ভর্তি পূজা! ‘আমার দেখভাল করার কেউ নেই’, যন্ত্রণায় কাতর নায়িকা Exclusive-ফাইনালে KKRকে হারাব,হুংকার 'বাংলার' শাহবাজের,মুগ্ধ ক্যাপ্টেন কামিন্সে' গুজরাটের গেমিং জোনে ভয়াবহ আগুন, অন্তত ২০জনের মৃত্যু, আটকে পড়েছিল শিশুরা ২৬ বছর বয়সে হারান কৌমার্য! যৌন প্রবৃত্তি থেকে বিয়ে না করার সিদ্ধান্ত নিয়ে করণ দক্ষিণ ভারতের মাঠ নাইটদের জন্য লাকি, চিপকে ১২ বছর আগের স্মৃতি ফেরাতে মরিয়া KKR তমলুক - কাঁথিতে জয়ের ব্যাপারে প্রত্যয়ী শুভেন্দু, বদলা কি এবার অধরাই থাকবে মমতার? সাগরে জন্ম ঘূর্ণিঝড় রেমালের! ক্যানিংয়ের কতদূরে? ২১ ঘণ্টা বিমান চলবে না কলকাতায়

Latest IPL News

Exclusive-ফাইনালে KKRকে হারাব,হুংকার 'বাংলার' শাহবাজের,মুগ্ধ ক্যাপ্টেন কামিন্সে' দ্বিতীয় কোয়ালিফায়ারের থেকে পুরো আলাদা- পিচ নিয়ে বড় আপডেট দিলেন নাইট অধিনায়ক ফর্মে নেই, রান নেই… রিঙ্কুকে T20 WC-এর দলে না রাখার সিদ্ধান্তকে সমর্থন পানেসরের দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে জোরালো হচ্ছে KKR মেন্টর গম্ভীরের নাম KKR: বেঙ্কটেশ আমার সঙ্গে তামিল ভাষায় কথা বলে, আর আমি হিন্দিতে- শ্রেয়স আইয়ার ৪৮ হাজার ৭ নম্বর জার্সি! ধোনির ফ্যান ফলোয়িং দেখে অবাক হয়ে গিয়েছিলেন ল্যাঙ্গার ম্যাচ হারলেও দলের এই ক্রিকেটারের প্রশংসা করলেন সঞ্জু! বুমরাহর সঙ্গে তুলনা করলেন বুদ্ধি না থাকলে প্রতিভা কোনও কাজে আসে না- রিয়ান পরাগের উপর চটলেন সুনীল গাভাসকর IPL 2024 Final-এ KKR-কে হারিয়েই হবে আসল সেলিব্রেশন- শাহবাজ আহমেদের হুঙ্কার RR-র হারে কাঁদল খুদে মেয়ে, ১৬ বলে ১০ করা ক্যাডমোরকে খেলিয়ে রোষের মুখে সাঙ্গাকারা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.