বাংলা নিউজ > ঘরে বাইরে > সংস্কারের নামে মুছেছে ইতিহাস! জালিয়ানওয়ালাবাগে কেন্দ্রের সৌন্দর্যায়ন নিয়ে বিতর্ক

সংস্কারের নামে মুছেছে ইতিহাস! জালিয়ানওয়ালাবাগে কেন্দ্রের সৌন্দর্যায়ন নিয়ে বিতর্ক

পুরোনো বনাম নতুন, জালিয়ানওয়ালাবাগ (ছবি সৌজন্যে টুইটার)

সীতারাম ইয়েচুরি বলেন, দিল্লিতে সেন্ট্রালভিস্তা প্রকল্পটি কীভাবে মোদী-আবাদ হিসেবে গড়ে তোলা হবে, এ তারই পূর্বাভাস।

ঐতিহাসিক স্থানের সংরক্ষণের মূল লক্ষ্য হয় ইতিহাস ধরে রাখা। তবে সংস্কারের নামে ইতিহাস মুছে ফেলা হলে তা নিয়ে বিতর্ক হওয়াটাই স্বাভাবিক। আর এই কারণেই বিতর্ক সৃষ্টি হল জালিয়ানওয়ালাবাগের কেন্দ্রের সৌন্দর্যায়নকে ঘিরে। ঐতিহাসিকদের একাংশের দাবি, এই সৌন্দর্যায়নের মাধ্যমে সেই সময়কার ইতিহাসকে মুছে ফেলা হয়েছে। শহিদদের প্রতি এটি অসম্মানের!

উল্লেখ্য, ১০২ বছর জেনারেল ডোয়ারের নেতৃত্বাধীন বাহিনী বৈশাখীর জমায়তে নির্বিচারে গুলি চালিয়ে শতাধিক ভারতীয়কে হত্যা করেছিল। সেই জালিয়ানওলালাবাগের রূপের আমূল পরিবর্তন হয়েছে। যেই সরু গলি দিয়ে ব্রিটিশ সেনা পার্কে ঢুকেছিল, সেই গলির দুই দেওয়ালে করা হয়েছে শিল্পকর্ম। তবে এতে বদলেছে ঐতিহ্য। ব্রিটিশ সেনার গুলি থেকে বাঁচতে যেই কুয়োতে ঝাপ দিয়েছিলেন সবাই, সেই কুয়ো ভেঙে নতুন করে গড়া হয়েছে, যা নিয়ে আপত্তি রয়েছে অনেকেরই। পাশাপাশি লেজার শোতেও আপত্তি ঐতিহ্যের ধারক বাহকদের।

এই ঘটনায় ক্ষুব্ধ হয়ে ইতিহাসবিদ ইরফান হাবিব টুইট করে লেখেন, 'এটা দেশের ঐতিহাসিক স্মারকের বাণিজ্যিকরণ। ঐতিহ্য মুছে আধুনিক পরিকাঠামো গড়ে উঠেছে এখানে। যেই সময়কে এই স্মারক পরিবেশন করত, সেই সময়কার চিহ্নকে ধরে রেখে এর দেখাশোনা করা উচিত ছিল।' কংগ্রেস নেতা গৌরব গগৈ বলেন, আমি এই ধরনের গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানে নানা রঙের ডিস্কো আলো লাগানোর বিরুদ্ধে। এতে জালিয়ানওয়ালাবাগের গুরুত্ব কমে গেল। এদিকে সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি বলেন, দিল্লিতে সেন্ট্রালভিস্তা প্রকল্পটি কীভাবে মোদী-আবাদ হিসেবে গড়ে তোলা হবে, এ তারই পূর্বাভাস।

উল্লেখ্য, জালিয়ানওয়ালাবাগ মেমোরিয়াল ট্রাস্টের প্রধান নরেন্দ্র মোদী নিজে। ট্রাস্টে পঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরেন্দ্র সিংহও রয়েছেন। জালিয়ানওয়ালাবাগ-কাণ্ডের শতবর্ষ উজ্জাপনের জন্য স্মারকের সংস্কারের কাজে ২০ কোটি টাকা খরচ হয়। আর্কিওলজিকাল সার্ভে, সংস্কৃতি মন্ত্রকের নজরদারিতে রাষ্ট্রায়ত্ত সংস্থা এনবিসিসি কাজ করে।

 

ঘরে বাইরে খবর

Latest News

IPL 2024 Points Table: GT-কে হারিয়ে এক লাফে ছয়ে উঠল DC, পতন হল শুভমনদের ভাটপাড়ায় উদ্ধার তাজা বোমা, নিষ্ক্রিয় করল পুলিশ, একে অপরকে নিশানা পার্থ-অর্জুনের ‘‌এক বছর, এক প্রধানমন্ত্রী ফর্মুলা বানাচ্ছে ইন্ডিয়া জোট’‌, আশঙ্কা প্রকাশ মোদীর বিদ্যুৎ বাঁচাতে হাঁসফাঁস গরমে কত ডিগ্রিতে রাখতে হবে এসি? পরামর্শ দিলেন মমতা লন্ডন-আবু ধাবি নয়, অনন্ত-রাধিকার বিবাহ বাসর বসবে অন্য এক রূপকথার শহরে! ইংরেজিতে দুর্বল হওয়ায় ভালো পরীক্ষা দিতে পারেননি, আত্মঘাতী মেডিক্যালের ছাত্রী এক ভারতীয় ক্রিকেটারের সঙ্গে নাকি প্রেম করছেন,সচিনের কোলের মেয়েটিতে চিনতে পারলেন লোকসভা ভোট কোন রাজ্যে কটা আসন পাবে বিজেপি? গুণে গুণে বলে দিলেন মমতা শেষ বলের রুদ্ধশ্বাস ম্যাচ, লড়াই করেও জিতল না GT, ৪ রানে জিতে অক্সিজেন পেল DC আজব টুইস্ট!এই কেন্দ্রে নিজের প্রার্থী ছেড়ে অন্য দলের প্রার্থীকে ভোটের আপিল কংএর

Latest IPL News

শেষ বলের রুদ্ধশ্বাস ম্যাচ, লড়াই করেও জিতল না GT, ৪ রানে জিতে অক্সিজেন পেল DC রোনাল্ডো নাকি রোটিডালদো! শুভমনের ফুটবল স্কিল দেখে বাজে ভাবে কটাক্ষ করলেন ইশান ভক্তের ফোন ক্যাচ ধরলেন, সেলফি তোলার আব্দার মিটিয়ে মাঠের বাইরে হিরো আকাশ আম্বানি আইপিএলে লিগ টেবিলের শীর্ষে রাজস্থান, সাফল্যের রসায়ন দলগত সংহতি গত দু'বারের সফল দল GT-র এবার কেমন পারফরমেন্স? অধিনায়ক শুভমন গিল পাশ না ফেল ? এই জন্য ম্যাচটা হাতের বাইরে চলে যায়- হারের জন্য কোন কারণ দেখালেন রুতুরাজ বিশ্ব ক্রিকেটের সেরা ঘরোয়া T20 টুর্নামেন্ট নিঃসন্দেহে আইপিএল:- রিকি পন্টিং 'MS ফিনিশেশ অফ ইন স্টাইল', ধোনিদের হারের ক্ষতে নুন দিল LSG? ভিডিয়ো: দৌড়ে গিয়ে জড়িয়ে ধরলেন লারাকে! যশস্বীর জীবনের অবিস্মরণীয় মুহূর্ত ক্যাপ্টেন রোহিতও রান করেননি,২-৩ বছরে IPL-ও জেতেননি, সেহওয়াগকে পাশে পেলেন হার্দিক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.