বাড়ি > ঘরে বাইরে > ভারত থেকে চিনে খালি গেল বিমান, করোনার জুজু দেখিয়ে রোখা হল কূটনীতিবিদের পরিবারকেও
ফাইল ছবি (REUTERS)
ফাইল ছবি (REUTERS)

ভারত থেকে চিনে খালি গেল বিমান, করোনার জুজু দেখিয়ে রোখা হল কূটনীতিবিদের পরিবারকেও

  • সোমবার সকালে চিনের আপত্তির জেরে খালি ফ্লাইট রাজধানী থেকে উড়ে যায় দক্ষিণ চিনের শহর গুয়াংজাওয়ের উদ্দেশে

সাত দিন আগে ভারত থেকে যাওয়া ফ্লাইটে দুইজন করোনা পজিটিভ পাওয়া গিয়েছিল। সেই অজুহাতে একটি বিশেষ এয়ার ইন্ডিয়া ফ্লাইট যেটা গুয়াংজাও যাচ্ছিল, সেখানে উঠতে দেওয়া হল না অনেক ভারতীয়কে। এর মধ্যে আছে একজন কূটনীতিবিদের পরিবার। সোমবার সকালে চিনের আপত্তির জেরে খালি ফ্লাইট রাজধানী থেকে উড়ে যায় দক্ষিণ চিনের শহরের উদ্দেশে। 

বন্দে ভারত মিশনের আওতায় গুয়াংজাও থেকে ৮৬জন যাত্রী নিয়ে প্লেনটি ফেরে। জানা গিয়েছে, ২১ জুনের একটি বিশেষ ফ্লাইট যেটি সাংঘাই গিয়েছিল, সেখানে দুজন ভারতীয় করোনা পজিটিভ চিহ্নিত হয়েছে। এর জেরেই কড়াকড়ি হয়েছে চিনের তরফে বলে জানা গিয়েছে। 

ডিপ্লোম্যাটিক পাসপোর্ট থাকা সত্ত্বেও যাত্রীদের প্লেনে উড়তে না দেওয়া নিয়ে হিন্দুস্তান টাইমস জানতে চায় চিন বিদেশমন্ত্রক। বর্তমানে যে দুই দেশের মধ্যে অস্থিরতা, সেখানে এরকম ঘটনার সুদুরপ্রসারী ফলাফল হতে পারে বলেই অনেকে মনে করেন। 

চিনের বিদেশমন্ত্রক ম্যান্ডেরিনে হিন্দুস্তান টাইমসের প্রশ্নের উত্তরে জানায় হালে আমরা কিছু ভারতীয় কূটনীতিবিদ ও তাদের পরিবারকে এই দেশে ফের আসতে সাহায্য করেছি। কিন্তু সেখানে কোভিড কেসের সংখ্যার কথা মাথায় রেখে, ভারত ও চিন আগেই ঠিক করে নেয় যে গুয়াংজাওয়ে যাওয়া ২৯ জুনের ফ্লাইটে কোনও যাত্রী থাকবে না। 

২১ জুন শতাধিক ভারতীয় বিমানে করে চিনে ফেরেন। এর মধ্যে ছিলেন দুইজন করোনা পজিটিভ ভারতীয় বলে জানায় সাংঘাই হেলথ কমিশন। ৪৭ জনকে কনট্যাক্স ট্রেসিং আইসোলেট করা হয়েছে বলেও জানায় সাংঘাই। 

মার্চ ২৮  থেকে আন্তর্জাতিক বিমানের ওপর নিষেধাজ্ঞা চাপিয়ে দেয় চিন। তার আগেই অবশ্য হুবেই ও উথানে আটকে থাকা ভারতীয়দের ঘরে ফেরায় ভারত সরকার। 

 

বন্ধ করুন