বাংলা নিউজ > ঘরে বাইরে > Padma Bridge: নিজের টাকায় পদ্মা সেতু তৈরি বাংলাদেশের, কৃতিত্ব নেওয়ার চেষ্টা চিনা সরকারি মিডিয়া
পদ্মা সেতু। (ছবি সৌজন্যে বাংলাদেশের প্রধানমন্ত্রীর কার্যালয়/টুইটার @UNinBangladesh)

Padma Bridge: নিজের টাকায় পদ্মা সেতু তৈরি বাংলাদেশের, কৃতিত্ব নেওয়ার চেষ্টা চিনা সরকারি মিডিয়া

  • Padma Bridge: শনিবার ৬.১৫ কিলোমিটারের পদ্মা সেতুর উদ্বোধন করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনী অনুষ্ঠানে বারবার একাধিকবার তিনি জানান, কীভাবে নিজেদের অর্থ স্বপ্নের সেতু তৈরি করেছে বাংলাদেশ।

নিজের টাকায় পদ্মা সেতু তৈরি করেছে। তা নিয়ে বেজিংয়ের ঢাক পেটানো শুরু করল চিনের সরকারি সংবাদমাধ্যম। চিনের সরকারি সংবাদমাধ্যমের দাবি, পদ্মা সেতুর ফলে 'মেড ইন চায়না নির্মাণ' ব্র্যান্ডকে আরও এগিয়ে যাবে। সেইসঙ্গে পদ্মা সেতুকে 'বেল্ট অ্যান্ড রুট বরাবর যোগাযোগের হাব' হিসেবে উল্লেখ করা হয়েছে।

শনিবার ৬.১৫ কিলোমিটারের পদ্মা সেতুর উদ্বোধন করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনী অনুষ্ঠানে একাধিকবার তিনি জানান, কীভাবে নিজেদের অর্থ স্বপ্নের সেতু তৈরি করেছে বাংলাদেশ। যে সেতুর উপর কড়া নজর ছিল চিনের শাসক দল কমিউনিস্ট পার্টির মুখপত্র পিপলস ডেলির। কারণ পদ্মা সেতুর নির্মাণকাজে যুক্ত ছিল চিনা সংস্থা চায়না রেলওয়ে মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং গ্রুপ। যে সংস্থা বাংলাদেশে আরও কমপক্ষে তিনটি সেতু তৈরি করেছে।

আরও পড়ুন: 'উত্তাল পদ্মার বুকে গৌরবের প্রতীক', ঐতিহাসিক পদ্মা সেতুর উদ্বোধন হাসিনার

চলতি মাসে পদ্মা সেতু উদ্বোধনে চিনের সরকারি সংবাদমাধ্যমে একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছিল। শিরোনাম ছিল - 'বিদেশে চিনা সংস্থার বিভিন্ন প্রকল্প মেড ইন চায়না নির্মাণকে আরও এগিয়ে নিয়ে গিয়েছে।' সেইসঙ্গে চিনা সরকারি মাধ্যমে দাবি করা হয়, বেল্ট অ্যান্ড রুট বরাবর গুরুত্বপূর্ণ যোগাযোগের হাব হয়ে উঠবে পদ্মা সেতু। যা ট্রান্স-এশিয়ান রেলকে যুক্ত করার গুরুত্বপূর্ণ মাধ্যম।

আরও পড়ুন: শুধু বাঙালির অর্থে তৈরি পদ্মা সেতু! ৩৫ হাজার কোটি টাকার স্বপ্ন-পথ খুলে গেল

যদিও গত সপ্তাহেই বাংলাদেশের তরফে স্পষ্ট করে দেওয়া হয়েছিল, পুরো ঢাকার অর্থেই পদ্মা সেতু তৈরি করা হয়েছে। সেইসঙ্গে বাংলাদেশের বিদেশ মন্ত্রকের তরফে স্পষ্টভাবে জানানো হয়েছিল যে চিনের স্বপ্নের প্রকল্প 'বেল্ট অ্যান্ড রুট' প্রকল্পের অন্তর্গত নয়। 

বন্ধ করুন