বাংলা নিউজ > ঘরে বাইরে > Pakistan: পাকিস্তানে একলাফে বেড়ে গেল পেট্রল ডিজেলের দাম, পাম্পে গাড়ির লাইন

Pakistan: পাকিস্তানে একলাফে বেড়ে গেল পেট্রল ডিজেলের দাম, পাম্পে গাড়ির লাইন

করাচির মানি এক্সচেঞ্জ সেন্টার (Photo by Asif HASSAN / AFP) (AFP)

৩১ জানুয়ারি থেকে ৯ ফেব্রুয়ারি পর্যন্ত আইএমএফের টিম ইসলামাবাদে আসতে পারে বলে খবর। সহায়তা সংক্রান্ত কী কী প্যাকেজ দেওয়া হতে পারে তা নিয়ে আলোচনা হতে পারে।

একেবারে অর্থনৈতিক দিক থেকে বিপর্যস্ত অবস্থা পাকিস্তানে। আর সেই অবস্থাতেই এবার জ্বালানি তেল পেট্রল, ডিজেলের দাম ৩৫ টাকা করে বাড়িয়ে দিল সরকার।রবিবার সকালে পাকিস্তানের অর্থমন্ত্রী ইশাক দার টেলিভিশন বার্তায় জানিয়েছেন, পেট্রল ও ডিজেলের দাম ৩৫ টাকা করে বৃদ্ধি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কেরোসিন তেল ও লাইট ডিজেল অয়েলের দাম ১৮ টাকা করে বৃদ্ধি করা হচ্ছে। রবিবার বেলা ১১টা থেকে এই নতুন দাম লাগু করা হচ্ছে বলেও তিনি জানিয়ে দিয়েছিলেন।

এদিকে দাম বৃদ্ধির জেরে পেট্রলের নতুন দাম হচ্ছে ২৪৯.৮০ প্রতি লিটার, হাই স্পিড ডিজেলের দাম ২৬২.৮০ কেরোসিন তেলের দাম ১৮৯.৮৩, লাইট ডিজেল তেলের দাম ১৮৭ প্রতি লিটার।

এদিকে গত সপ্তাহেই পাক প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ জানিয়েছিলেন, আইএমএফ যে সমস্ত শর্ত আরোপ করছে সেই তেঁতো ওষুধ খেতে তৈরি রয়েছে তার দল ও সরকার। এদিকে ২০১৯ সালে ইমরান খানের জমানাতেই পাকিস্তান ৬ বিলিয়ন মার্কিন ডলারের আইএমএফ কর্মসূচিতে অংশ নিয়েছিল।গত বছর সেটা বেড়ে দাঁড়ায় ৭ বিলিয়ন মার্কিন ডলার।এবার ১.১৮ বিলিয়ন মার্কিন ডলার দেওয়ার ব্যাপারে আইএমএফ ও সরকারের মধ্যে আলোচনা চলছে।

এদিকে ৩১ জানুয়ারি থেকে ৯ ফেব্রুয়ারি পর্যন্ত আইএমএফের টিম ইসলামাবাদে আসতে পারে বলে খবর। সহায়তা সংক্রান্ত কী কী প্যাকেজ দেওয়া হতে পারে তা নিয়ে আলোচনা হতে পারে।

এদিকে সোশ্যাল মিডিয়ায় ছড়াতে শুরু করেছে যে জ্বালানি তেলের দাম ৫০ রুপি করে বাড়তে পারে। অর্থমন্ত্রী জানিয়েছেন, বাজারে কোথাও কৃত্রিম সংকট তৈরি করা হচ্ছে কি না সেটা দেখা হচ্ছে।

পাক মন্ত্রী জানিয়েছেন, পাকিস্তানের রুপির দাম গত সপ্তাহে কমে গিয়েছিল। তবে এখন আন্তর্জাতিক বাজারে পেট্রল, ডিজেলের দাম ১১ শতাংশ বেড়ে গিয়েছে।

এদিকে পাক অর্থমন্ত্রীর দাবি, গত বছর অক্টোবর মাস থেকে সরকার পেট্রলের দাম একেবারেই বাড়ায়নি। ২৯ জানুয়ারি পর্যন্ত দামের কোনও হেরফের হয়নি। এমনকী ডিজেল ও কেরোসিনের দাম কমেও গিয়েছিল। এদিকে দাম বাড়তে পারে এই আশঙ্কায় পেট্রল পাম্পগুলির সামনে দীর্ঘ লাইন পড়ে গিয়েছে। কোথাও আবার কৃত্রিম সংকট তৈরি করে কালোবাজারি করা হচ্ছে বলেও খবর।

 

ঘরে বাইরে খবর

Latest News

জোড়া ঘূর্ণাবর্তে বৃষ্টি চলবে বাংলা! ৫০ কিমিতে ঝড় উঠবে একাধিক জেলায়, কোথায়? আতাপাত্তু একাই ১৯৫, সব থেকে বেশি রান তাড়া করে ODI জয়ের বিশ্বরেকর্ড শ্রীলঙ্কার সরু ফিতের ব্লাউজে উন্মুক্ত ক্লিভেজ! বিয়ের খবর পাকা,কৌশাম্বির রূপে বিভোর ফ্যানেরা IPL-এর ২০ ইনিংসে ভারতীয়দের মধ্যে সব থেকে বেশি রান সুদর্শনের, চোখ রাখুন সেরা ৫-এ আচার্যই নিয়োগ করতে পারেন উপাচার্যদের, বলছে সুপ্রিম কোর্ট, বিবৃতি জারি করল রাজভবন ‘আমার বরকে রাতে একা ছাড়া যাবে না’, মা-কে এসব কী বলে বসল স্মার্ট দিদি নন্দিনী! পাগল নাকি? মুকেশের উপর বেজায় চটলেন কুলদীপ, পরিস্থিতি সামলাতে ছুটে আসতে হল পন্তকে জুতো খুলে বিমান থেকেই রামলালার ‘সূর্যাভিষেক' দেখলেন মোদী, অভিভূত নেটপাড়া মুখ্যমন্ত্রীর মুখে 'হিংসার' কথা! অভিযোগ তুলে কমিশনে BJP, কী বলেছিলেন মমতা? গুজরাটকে বিধ্বস্ত করে লিগ টেবিলের বিন্যাস নয়-ছয় করল দিল্লি, বড় লাফ ঋষভ পন্তদের

Latest IPL News

পাগল নাকি? মুকেশের উপর বেজায় চটলেন কুলদীপ, পরিস্থিতি সামলাতে ছুটে আসতে হল পন্তকে নিজেদের ডেরায় ল্যাজেগোবরে গিলরা, GT-কে ১০০-র কমেই গুটিয়ে দিয়ে বিরাট জয় পন্তদের ‘চক দে ইন্ডিয়া’র মুহূর্ত ফেরালেন শাহরুখ, মুষড়ে পড়া KKR-কে করলেন অনুপ্রাণিত বিদ্যুৎ গতির স্টাম্প, শূন্যে উড়ে দুর্ধর্ষ ক্যাচ, GT-কে ১০০ টপকাতে দিলেন না পন্ত IPL-এ ঝড় তুলেও বিশ্বকাপে ডাক পাবেন না রিয়ানরা! সামনে এল সম্ভাব্য ভারতীয় স্কোয়াড মার খেয়ে হাড় গুঁড়ো হচ্ছে বোলারদের, IPL-এ ইমপ্যাক্ট বদলি তুলে দেওয়ার দাবি মুডির ইডেনের ম্যাচে শুরু থেকে তিনিই চিয়ার লিডার, KKR হারায় কেঁদে ফেললেন শাহরুখ ইডেনে দোষ করেছে দল, বিরাট শাস্তি হল একা KKR দলনায়ক শ্রেয়সের, নিয়ম কী বলছে? চোটের জন্য ফিল্ডিং করতে পারিনি-RR-এর কাছে হারের পর KKR-এর চিন্তা বাড়ালেন রিঙ্কু গত ১২ মাস ধরে, ওর কানের কাছে মন্ত্র জপছি- T20 WC-এ নারিনকে খেলাতে মরিয়া পাওয়েল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.