পুরোটাই এক। শুধু যে আইডি-তে টাকা পাঠাতে হবে, তাতে সামান্য একটা পরিবর্তন। যা ১০০ জনের মধ্যে ৯০ জনের চোখ এড়িয়ে যাবে। আর এভাবেই প্রতারণার জাল বুনেছিল অনলাইন চোরেরা।

আরও পড়ুন : Covid-19: ত্রাণ বিলি নিয়ে সংঘর্ষ, গার্ডেনরিচে পুলিশ সহ আহত দশ

বিষয়টা ঠিক কী?

গত শনিবার প্রাইম মিনিস্টারস সিটিজেন অ্যাসিসট্যান্স অ্যান্ড রিলিফ ইন এমার্জেন্সি সিচুয়েশন (পিএম-কেয়ারস) ফান্ড তৈরির ঘোষণা করেন নরেন্দ্র মোদী। সেই তহবিলে প্রত্যেক দেশবাসীকে অনুদান দেওয়ার আর্জি জানান তিনি। অনলাইনে অর্থ সাহায্যের সুুযোগও দেওয়া হয়েছে। UPI ব্যবহার করে টাকা পাঠানো যাবে। সেজন্য একটি আইডিও দেওয়া হয়। সেটি হল - pmcares@sbi।

আরও পড়ুন : রজনীকান্ত থেকে প্রভাস- করোনা মোকাবিলায় সাহায্যের হাত বাড়ালেন দক্ষিণী তারকারা

আর সেই UPI আইডি দিয়ে প্রতারণার ছক কষে সাইবার চোরেরা। নির্দিষ্ট UPI আইডিতে সামান্য কিছু পরিবর্তন করে তা সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে দেওয়া হয়। যেমন pmcare@sbi, pmcares@upi, pmcare@upi। যা খুঁটিয়ে না দেখলে খুব স্বাভাবিকভাবেই চোখে এড়িয়ে যাবে। সেটাই হাতিয়ার করে পরিকল্পনা করেছিল প্রতারক। ফলে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে অনুদানের টাকা ঢুকে যাচ্ছিল অনলাইন চোরদের পকেটে।

সেই প্রতারণার বিষয়টি প্রথম এক নাগরিকের নজরে আসে। তিনি বিষয়টি টুইট করে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়াকে (এসবিআই) জানান। এসবিআইয়ের তরফে জানানো হয়, তাদের UPI দল ভুয়ো আইডিগুলি বন্ধ করে দিচ্ছে। পরে সেই ভুয়ো আইডির বিষয়ে টুইট করে কেন্দ্রের প্রেস ইনফরমেশন ব্যুরো। এনিয়ে দিল্লি পুলিশেও অভিযোগ দায়ের করা হয়েছে। ভুয়ো অ্যাকাউন্টগুলি বন্ধ করে দেওয়া হয়েছে।

আসলে কীভাবে অনুদান দেবেন প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল, তা জানতে এখানে ক্লিক করুন

বন্ধ করুন