টাস্ক ফোর্সের সদস্যদের নিয়ে মঙ্গলবার বৈঠকে বসলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
টাস্ক ফোর্সের সদস্যদের নিয়ে মঙ্গলবার বৈঠকে বসলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Covid-19 এর টিকা আবিষ্কারের কাজ দ্রুত এগোচ্ছে, বৈঠকের পরে জানালেন প্রধানমন্ত্রী

  • তিরিশটির বেশি ভারতে তৈরি হওয়া টিকা গবেষণার বিভিন্ন পর্যায়ে রয়েছে। এদের মধ্যে কয়েকটি পরীক্ষামূলক স্তরে রয়েছে।

করোনাভাইরাস সংক্রমণ রোধ করার টিকা আবিষ্কারের দায়িত্বে থাকা টাস্ক ফোর্সের সদস্যদের নিয়ে মঙ্গলবার বৈঠকে বসলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

করোনা রোধের উদ্দেশে ভারতে ভ্যাক্সিন নিয়ে গবেষণার অগ্রগতি, ওষুধ আবিষ্কার এবং পরীক্ষা ও রোগ নির্ধারণ প্রক্রিয়া সম্পর্কে আলোচনায় এ দিন সবিস্তারে জানেন প্রধানমন্ত্রী। 

প্রধানমন্ত্রীর দফতর প্রকাশিত বিবৃতি অনুযায়ী, করোনাভাইরাস প্রতিরোধের টিকা আবিষ্কার সংক্রান্ত গবেষণার প্রাথমিক ধাপ পেরিয়ে গিয়েছে ভারতীয় সংস্থাগুলি। এই বিষয়ে দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলি ও স্টার্ট-আপ সংস্থাগুলি অবদান সম্পর্কেও সবিস্তারে তথ্য পাওয়া গিয়েছে।

জানা গিয়েছে, বর্তমানে তিরিশটির বেশি ভারতে তৈরি হওয়া টিকা গবেষণার বিভিন্ন পর্যায়ে রয়েছে। এদের মধ্যে কয়েকটি পরীক্ষামূলক স্তরে রয়েছে। প্রধানমন্ত্রী জানিয়েছেন, রোগ নিয়ন্ত্রণ প্রক্রিয়ায় এমন দ্রুততা ও সহায়তা বজায় রাখা অত্যন্ত জরুরি।

আলোচনায় আরও জানা গিয়েছে যে, দেশের সমস্ত গবেষণাগারে RT-PCR সংক্রান্ত কাজ এবং অ্যান্টিবডি নির্ণয় নিয়ে গবেষণা দ্রুততার সঙ্গে এগোচ্ছে।

প্রধানমন্ত্রীর দফতর প্রকাশিত বিবৃতিতে বলা হয়েছে, ‘পরীক্ষার জন্য রিএজেন্ট আমদানির সমস্যার সমাধান করতে এগিয়ে এসেছে দেশের স্টার্ট-আপগুলি। এর থেকে আগামী দিনে এই শিল্পে স্থায়ী ও মজবুদ উন্নয়ন ঘটার সম্ভাবনা দেখা দিয়েছে।’ 

বন্ধ করুন