বাংলা নিউজ > ঘরে বাইরে > মিরাটে মেজর ধ্যানচাঁদ স্পোর্টস বিশ্ববিদ্যালয়ের ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন মোদী
মেজর ধ্যানচাঁদ স্পোর্টস বিশ্ববিদ্যালয়ের ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন মোদী (ছবি সৌজন্যে এএআই) (ANI)
মেজর ধ্যানচাঁদ স্পোর্টস বিশ্ববিদ্যালয়ের ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন মোদী (ছবি সৌজন্যে এএআই) (ANI)

মিরাটে মেজর ধ্যানচাঁদ স্পোর্টস বিশ্ববিদ্যালয়ের ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন মোদী

  • মিরাটের সারদানা শহরের সালাওয়া এবং কাইলি গ্রামে আনুমানিক ৭০০ কোটি টাকা ব্যয়ে স্পোর্টস বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত হচ্ছে।

রবিবার উত্তর প্রদেশের মিরাটে মেজর ধ্যানচাঁদ স্পোর্টস বিশ্ববিদ্যালয়ের ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। নতুন বছরে প্রথম বড় উন্নয়নমূলক প্রকল্পের কাজের সূচনা করে উত্তরপ্রদেশের যুব সমাজের প্রতি বিশেষ বার্তাও দিলেন নরেন্দ্র মোদী।

মেরাটে ধ্যানচাঁদ স্পোর্টস বিশ্ববিদ্যালয়ের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে জনসাধারণের উদ্দেশে ভাষণ দিতে গিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘মিরাট আমাদের শক্তি ও সংস্কৃতির কেন্দ্র। এটি জৈন তীর্থঙ্করদের স্থান এবং সিন্ধু উপত্যকা সভ্যতার সময় থেকেই আমাদের ভারতের শক্তি দেখিয়েছে এই স্থান।’

এছাড়াও যেই হকি কিংবদন্তি মেজর ধ্যানচাঁদের নামানুসারে স্পোর্টস বিশ্ববিদ্যালয়ের নামকরণ করা হয়েছে, তিনিও মিরাটে জন্ম নিয়েছিলেন। সেই প্রসঙ্গ তুলে প্রধানমন্ত্রী বলেন, ‘তাঁর (মেজর ধ্যানচাঁদ) নামে 'ধ্যান' রয়েছে, যার অর্থ ফোকাস, যা ছাড়া কেউ সাফল্য পেতে পারে না। আমার বিশ্বাস, এখানকার তরুণরা নিজের জীবনে ভালো করবে এই বিশ্ববিদ্যালয়ে। এই আধুনিক বিশ্ববিদ্যালয়টি সমগ্র বিশ্বের অন্যতম সেরা বিশ্ববিদ্যালয় হবে। খেলাধুলার সুবিধার পাশাপাশি এটিতে ১০০০-এরও বেশি যুবকের ক্যারিয়ার গড়ে তুলতে এবং তাদের সফল ক্রীড়াবিদে পরিণত করতে সহায়তা করবে।’

এদিকে প্রধানমন্ত্রীর কার্যালয়ের তরফে একটি সরকারি বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে যে মিরাটের সারদানা শহরের সালাওয়া এবং কাইলি গ্রামে আনুমানিক ৭০০ কোটি টাকা ব্যয়ে স্পোর্টস বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত হচ্ছে। এতে ৫৪০ জন মহিলা এবং ৫৪০ জন পুরুষ সহ ১০৮০ জন ক্রীড়াবিদকে প্রশিক্ষণ দেওয়ার ক্ষমতা থাকবে।

বন্ধ করুন