বাংলা নিউজ > ঘরে বাইরে > PM Modi in UAE: ভাই আমার! সংযুক্ত আরব আমিরশাহির রাষ্ট্রপ্রধানকে জড়িয়ে ধরলেন মোদী, বিনিয়োগ নিয়ে বড় চুক্তি

PM Modi in UAE: ভাই আমার! সংযুক্ত আরব আমিরশাহির রাষ্ট্রপ্রধানকে জড়িয়ে ধরলেন মোদী, বিনিয়োগ নিয়ে বড় চুক্তি

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও ইউএই প্রেসিডেন্ট মহম্মদ বিন জায়েদ আল নাহিয়ান নতুন কিছু চুক্তির বিষয় নিয়ে পারস্পরিক আলোচনা করেছেন। (PTI Photo) (PTI)

সংযুক্ত আরব আমিরশাহি থেকে আসবে বিনিয়োগ। বড় চুক্তি হল দুই দেশের মধ্যে। 

রেজাউল এইচ লস্কর

ভারত ও সংযুক্ত আরব আমিরশাহি মঙ্গলবার অন্তত আটটি ক্ষেত্রে চুক্তিবদ্ধ হয়েছে। তার মধ্য়ে উল্লেখযোগ্য হল বিনিয়োগ, বিদ্যুৎ সংক্রান্ত বাণিজ্য, ডিজিটাল পেমেন্ট প্লাটফর্ম সংক্রান্ত ব্যাপারে এই চুক্তি হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও ইউএই প্রেসিডেন্ট মহম্মদ বিন জায়েদ আল নাহিয়ান নতুন কিছু চুক্তির বিষয় নিয়ে পারস্পরিক আলোচনা করেছেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং সংযুক্ত আরব আমিরশাহির রাষ্ট্রপতি মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান সহযোগিতার নতুন ক্ষেত্র নিয়ে আলোচনা করার সময় ভারত ও সংযুক্ত আরব আমিরাত (ইউএই) মঙ্গলবার বিনিয়োগ, বিদ্যুৎ বাণিজ্য এবং ডিজিটাল পেমেন্ট প্ল্যাটফর্মের মতো মূল ক্ষেত্রে সহযোগিতা জোরদার করার জন্য আটটি চুক্তি স্বাক্ষর করেছে।

প্রধানমন্ত্রী মোদী, যিনি দুটি দেশ সফরের প্রথম পর্যায়ে আবু ধাবি পৌঁছেছেন, দ্বিপাক্ষিক অংশীদারিত্ব পর্যালোচনা করেছেন এবং মোহাম্মদ বিন জায়েদের সাথে আঞ্চলিক ও আন্তর্জাতিক বিষয় নিয়ে আলোচনা করেছেন। সংযুক্ত আরব আমিরশাহি পশ্চিম এশিয়ায় ভারতের নিকটতম কৌশলগত ও শক্তি অংশীদারদের মধ্যে একটি এবং ২০২২ সালে একটি মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) স্বাক্ষরের মাধ্যমে বাণিজ্য বৃদ্ধি পেয়েছে।

বিমানবন্দরে মোদীকে স্বাগত জানান মোহাম্মদ বিন জায়েদ।

তাদের পরবর্তী বৈঠকে, নেতারা একটি দ্বিপাক্ষিক বিনিয়োগ চুক্তি সহ আটটি চুক্তি বিনিময় প্রত্যক্ষ করেছেন, যা উভয় দেশে আরও বিনিয়োগের জন্য মূল সক্ষমকারী হবে।

বৈঠকে মোদী সংযুক্ত আরব আমিরশাহির নেতাকে নিজের 'ভাই' বলে উল্লেখ করেন এবং বলেন, তার মনে হচ্ছে তিনি নিজের বাড়িতে এসেছেন এবং যখনই তিনি আমীরশাহী সফরে যান তখনই পরিবারের সদস্যদের সঙ্গে দেখা করেন। গত সাত মাসে দুই নেতা পাঁচবার সাক্ষাৎ করেছেন এবং এটি সংযুক্ত আরব আমিরাতে মোদির সপ্তম সফর।

ভারতের সঙ্গে মহম্মদ বিন জায়েদের ঘনিষ্ঠতা এবং সংযুক্ত আরব আমিরশাহীর উজ্জ্বল ভবিষ্যতের জন্য তাঁর দৃষ্টিভঙ্গির কথা উল্লেখ করে তিনি বলেন, আবু ধাবিতে বিএপিএস মন্দির নির্মাণের মধ্যে এটি প্রতিফলিত হয়েছে, যা বুধবার মোদী উদ্বোধন করতে চলেছেন। হিন্দিতে তিনি বলেন, 'আপনাদের সহযোগিতা ছাড়া এটা সম্ভব হতো না।

মোদী আবু ধাবিতে প্রথম হিন্দু মন্দিরের জন্য জমি দেওয়ার ক্ষেত্রে ব্যক্তিগত সমর্থন এবং উদারতার জন্য সংযুক্ত আরব আমিরশাহির রাষ্ট্রপতিকে ধন্যবাদ জানান। উভয় পক্ষই বিএপিএস মন্দিরকে সংযুক্ত আরব আমিরশাহি-ভারত মৈত্রীর উদযাপন এবং আমিরাতের সম্প্রীতি ও সহিষ্ণুতার প্রতিশ্রুতির মূর্ত প্রতীক হিসাবে বর্ণনা করেছে।

মোদী বলেন, ভারত ও সংযুক্ত আরব আমিরশাহির প্রতিটি ক্ষেত্রে ঘনিষ্ঠ অংশীদারিত্ব রয়েছে এবং উভয় পক্ষের ডিজিটাল পেমেন্ট সিস্টেমের সংযুক্তিকরণ ফিনটেকের ক্ষেত্রে একটি নতুন যুগের সূচনা করবে, যখন দ্বিপাক্ষিক বিনিয়োগ চুক্তির দীর্ঘস্থায়ী প্রভাব থাকবে।

সংযুক্ত আরব আমিরশাহির সঙ্গে দ্বিপাক্ষিক বিনিয়োগ চুক্তিটি বিস্তৃত অর্থনৈতিক অংশীদারিত্ব চুক্তি বা এফটিএর একটি ফলো-আপ, যা ২০২২ সালের মে মাসে কার্যকর হয়েছিল এবং ভারত থেকে সংযুক্ত আরব আমিরাতের ৯৯% আমদানিতে শুল্ক সরিয়ে দেয়।

বৈদ্যুতিক আন্তঃসংযোগ ও বাণিজ্য ক্ষেত্রে সহযোগিতার জন্য একটি নতুন সমঝোতা স্মারক (এমওইউ) জ্বালানি নিরাপত্তাসহ জ্বালানি ক্ষেত্রে সহযোগিতার নতুন ক্ষেত্র উন্মুক্ত করবে।

ভারতের ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস (ইউপিআই) এবং সংযুক্ত আরব আমিরশাহির এএএনআই এবং তাদের দেশীয় ডেবিট ও ক্রেডিট কার্ড সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে ভারতের রুপে সংযুক্ত করার জন্য উভয় পক্ষ পৃথক চুক্তি স্বাক্ষর করেছে।

ডিজিটাল রুপে ক্রেডিট এবং ডেবিট কার্ড স্ট্যাকের উপর ভিত্তি করে জয়ওয়ান চালু করার জন্য মোদী মহম্মদ বিন জায়েদকে অভিনন্দন জানান। নেতারা জয়ওয়ান কার্ড ব্যবহার করে একটি লেনদেন প্রত্যক্ষ করেছিলেন।

ডিজিটাল পেমেন্ট সিস্টেমের লিঙ্কিং বিরামবিহীন আন্তঃসীমান্ত লেনদেনকে সহজতর করবে এবং এটি ২০২৩ সালের জুলাই মাসে পেমেন্ট এবং মেসেজিং সিস্টেমগুলিকে সংযুক্ত করার বিষয়ে আরেকটি সমঝোতা স্মারক অনুসরণ করে। ডেবিট ও ক্রেডিট কার্ডের সংযুক্তিকরণ আর্থিক খাতের সহযোগিতা গড়ে তুলবে এবং সংযুক্ত আরব আমিরশাহিতে রুপে'র গ্রহণযোগ্যতা বাড়াবে।

ডিজিটাল পরিকাঠামো প্রকল্প নিয়ে আরেকটি সমঝোতা স্মারক ডিজিটাল পরিকাঠামোয় বিনিয়োগ এবং প্রযুক্তিগত জ্ঞান ও দক্ষতা ভাগ করে নেওয়াসহ বিস্তৃত সহযোগিতার জন্য একটি কাঠামো তৈরি করবে।

ভারত ও সংযুক্ত আরব আমিরশাহি ভারত-মধ্যপ্রাচ্য-ইউরোপ অর্থনৈতিক করিডোর (আইএমইসি) সম্পর্কিত একটি আন্তঃসরকার কাঠামো চুক্তিও স্বাক্ষর করেছে, যাতে আঞ্চলিক সংযোগের জন্য পূর্বের বোঝাপড়া এবং সহযোগিতা বাড়ানো যায়।

আইএমইসিকে এগিয়ে নিতে এমবিজেডের কাজের কথা উল্লেখ করে মোদী বলেন, 'এটি কেবল পুরো অঞ্চলকে সংযুক্ত করতে সহায়তা করবে না, অর্থনৈতিক উন্নয়নের জন্য নতুন দ্বার উন্মুক্ত করবে।

আরও দুটি চুক্তি উভয় পক্ষের জাতীয় আর্কাইভগুলির মধ্যে আর্কাইভাল উপাদান পুনরুদ্ধার ও সংরক্ষণ এবং ঐতিহ্য ও যাদুঘরের ক্ষেত্রে সহযোগিতা বাড়িয়ে তুলবে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, একান্তে ও প্রতিনিধি পর্যায়ের বৈঠকে মোদী ও মোহাম্মদ বিন জায়েদ দ্বিপাক্ষিক অংশীদারিত্ব পর্যালোচনা করেন এবং সহযোগিতার নতুন ক্ষেত্র নিয়ে আলোচনা করেন। বাণিজ্য, বিনিয়োগ, ডিজিটাল পরিকাঠামো, ফিনটেক, জ্বালানি, পরিকাঠামো এবং দু'দেশের জনসাধারণের মধ্যে সম্পর্কের মতো ক্ষেত্রগুলিতে সুসংহত কৌশলগত অংশীদারিত্বকে আরও গভীর করে তোলার বিষয়টিকে উভয় নেতাই স্বাগত জানান।

তাঁরা জ্বালানি ক্ষেত্রে অংশীদারিত্বকে আরও জোরদার করে তোলার বিষয়ে আলোচনা করেন এবং সংযুক্ত আরব আমীরশাহী

অপরিশোধিত তেল ও এলপিজি-র বৃহত্তম উৎস হওয়ার পাশাপাশি ভারত এখন এলএনজির জন্য দীর্ঘমেয়াদি চুক্তি করছে বলে তাঁরা প্রশংসা করেন।

মোদীর সফরের আগে, ভারতের রাষ্ট্র পরিচালিত রাইটস লিমিটেড এবং গুজরাট মেরিটাইম বোর্ড বন্দর অবকাঠামো নির্মাণ এবং দুই দেশের মধ্যে যোগাযোগ বাড়ানোর জন্য আবুধাবি পোর্টস কোম্পানির সাথে পৃথক চুক্তি স্বাক্ষর করেছে।

রওনা হওয়ার আগে মোদী বলেন, সংযুক্ত আরব আমিরশাহি ও কাতারের সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ, জ্বালানি নিরাপত্তা ও প্রতিরক্ষাসহ বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা জোরদার ও গভীর করেছে ভারত। ১৩-১৪ ফেব্রুয়ারি সংযুক্ত আরব আমিরশাহি সফরের পর ১৪-১৫ ফেব্রুয়ারি কাতার সফরে যাবেন মোদী।

সংযুক্ত আরব আমিরশাহির ভাইস প্রেসিডেন্ট ও দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুমের আমন্ত্রণে মোদি বুধবার ওয়ার্ল্ড গভর্নমেন্ট সামিটে বিশ্ব নেতাদের এক সমাবেশে ভাষণ দেবেন।

২০১৪ সালের পর মোদীর এটি দ্বিতীয় কাতার সফর, রবিবার দেশটির আমির গুপ্তচরবৃত্তিতে জড়িত থাকার অভিযোগে আটক ভারতীয় নৌবাহিনীর আট প্রাক্তন কর্মীকে মুক্তি দেওয়ার নির্দেশ দেওয়ার পরপরই এটি ঘটে।

কাতারে মোদী আমির শেখ তামিম বিন হামাদ আল থানি এবং অন্যান্য গণ্যমান্য ব্যক্তিদের সঙ্গে সাক্ষাৎ করবেন। কাতারে আট লাখ ভারতীয় এবং সংযুক্ত আরব আমিরশাহিতে ৩৫ লাখ ভারতীয় বসবাস করেন।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

ফুটপাত থেকে দাদাগিরি, অরুণদার বেগুন সুন্দরীর দাম শুনে ভিরমি খেলেন সৌরভ! আপনারা আমাদের ক্ষমতায় আনুন, আমরা আপনাদের মাসে ৫০০০ টাকা করে দেব, ঘোষণা খাড়গের IND vs ENG: জুরেল শুধু ভারতের নয়, ইংলিশ প্লেয়ারদেরও ক্রাস, নাম জানালেন স্টোকস কী মর্মান্তিক! চাকরি হারানোর আশঙ্কা, চরম পথ বেছে নিলেন পেটিএমের ফিল্ড ম্যানেজার এই হিট গানটি নাকি গাইতেই চাননি পঙ্কজ! শিল্পীর পুরনো গল্প শোনালেন মহেশ ভাট নজর সোশ্যাল মিডিয়ায়, জোর কদমে আইটি সেলে নিয়োগ চলছে তৃণমূলে তুলসী গাছে পিঁপড়ের উপদ্রব? কীরকম মাটিতে পোঁতা উচিত এই গাছ? রইল যত্নের ৫ টিপস চা পাতায় কি ক্ষতিকর রাসায়নিক থাকে?টেনশন করবেন না, বিবৃতি দিয়েছে চা শিল্পের সংগঠন FD করতে গিয়ে ১৩.৫ কোটির প্রতারণার শিকার মহিলা! অভিযুক্ত ব্যাঙ্ক ম্যানেজার বিগ বস খ্যাত ‘ছোট ভাইজান’ আবদু রোজিককে জেরা করল ইডি! কেন সলমন ঘনিষ্ঠকে তলব?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.