বাংলা নিউজ > ঘরে বাইরে > Modi's Concern on Kedarnath: 'চারধাম যাত্রা'র সময় কেদারনাথে বর্জ্যের স্তূপ, ‘মন কি বাতে’ উদ্বেগ প্রকাশ মোদীর
কেদারনাথে প্রধানমন্ত্রী মোদী (PTI)

Modi's Concern on Kedarnath: 'চারধাম যাত্রা'র সময় কেদারনাথে বর্জ্যের স্তূপ, ‘মন কি বাতে’ উদ্বেগ প্রকাশ মোদীর

  • Modi's Concern on Kedarnath: পর্যটক এবং তীর্থযাত্রীদের উদ্দেশে প্রধানমন্ত্রী মোদী বার্তা দেন যাতে পবিত্র কেদারনাথকে পরিষ্কার রাখা হয়।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রবিবার 'চারধাম যাত্রা'-এর সময় উত্তরাখণ্ডের কেদারনাথে বর্জ্যের স্তূপ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। 'মন কি বাত'-এর রেডিয়ো বক্তৃতার সময়, তিনি আরও বলেছেন যে পবিত্র স্থান থেকে যে চিত্র উঠে এসেছে তা এই চরিত্রের পরিপন্থী। এই আবহে তিনি পর্যটক এবং তীর্থযাত্রীদের উদ্দেশে বার্তা দেন যাতে পবিত্র কেদারনাথকে পরিষ্কার রাখা হয়।

প্রধানমন্ত্রী বলেন, ‘বর্তমানে উত্তরাখণ্ডের পবিত্র 'চার-ধাম' পবিত্র যাত্রা চলছে। প্রতিদিন হাজার হাজার ভক্ত সেখানে পৌঁছাচ্ছেন। বিশেষ করে কেদারনাথে অনেকে যাচ্ছেন। লোকেরা তাঁদের আনন্দদায়ক অভিজ্ঞতা ভাগ করে নিচ্ছেন। তবে, আমি এটাও দেখেছি যে কেদারনাথে কিছু যাত্রী নোংরা ছড়াচ্ছেন। এর কারণে অন্য ভক্তরা খুব দুঃখিত। সামাজিক যোগাযোগ মাধ্যমেও অনেকে তাঁদের মতামত প্রকাশ করেছেন। আমরা যদি পবিত্র তীর্থযাত্রায় যাই এবং সেখানে ময়লার স্তূপ থাকে, তা ঠিক নয়।’

তীর্থযাত্রীদের উদ্দেশে মোদী বলেন, ‘যেখানে বিশ্বাস আছে, সেখানে ইতিবাচক মনোভাবও আছে। অনেক ভক্ত আছেন যারা বাবা কেদারের ধামে পরিচ্ছন্নতার কাজ করেন। এরপর তাঁরা পূজা করেন। কোনও কোনও তীর্থযাত্রী যেখানে থাকছেন, তার কাছাকাছি জায়গা পরিষ্কার করছেন, আবার কেউ যাত্রাপথের আবর্জনা পরিষ্কার করছেন।’ তিনি এই ইতিবাচক তীর্থযাত্রীদের থেকে সকলকে শিক্ষা ও অনুপ্রেরণা নেওয়ার বার্তা দেন। উল্লেখ্য, সাম্প্রতিককালে সোশ্যাল মিডিয়া জুড়ে কেদারনাথের বেশ কিছু ছবি ভাইরাল হয়েছে যেখানে দেখা যাচ্ছে যে কেদার ধামে প্রচুর ময়লা আবর্জনা জমে রয়েছে। এই আবহে মোদী কেদারনাথ পরিষ্কার রাখার আহ্বান জানালেন তীর্থযাত্রীদের কাছে।

বন্ধ করুন