বাংলা নিউজ > ঘরে বাইরে > ৩১ জানুয়ারি অনুষ্ঠিত হবে জাতীয় পোলিও রবিবার, ঘোষণা স্বাস্থ্য মন্ত্রকের
৩১ জানুয়ারি ২০২১ জাতীয় পোলিও প্রতিষেধক অভিযান শুরু হতে চলেছে।
৩১ জানুয়ারি ২০২১ জাতীয় পোলিও প্রতিষেধক অভিযান শুরু হতে চলেছে।

৩১ জানুয়ারি অনুষ্ঠিত হবে জাতীয় পোলিও রবিবার, ঘোষণা স্বাস্থ্য মন্ত্রকের

  • ৩১ জানুয়ারি, রবিবার, যা ‘পোলিও রবিবার’ হিসেবেও পরিচিত, জাতীয় পোলিও দিবস হিসেবে পালন করা হবে।

১৭ জানুয়ারির বদলে জাতীয় পোলিও প্রতিষেধক অভিযান শুরু হতে চলেছে ৩১ জানুয়ারি ২০২১। বৃহস্পতিবার এই ঘোষণা করল কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক।

এ দিন এক বিবৃতিতে মন্ত্রকের তরফে জানানো হয়েছে, ‘দেশব্যাপী বিশাল পোলিও প্রতিষেধক অভিযানের আনুষ্ঠানিক উদ্বোধন ১৬ জানুয়ারি করবেন মাননীয় প্রধানমন্ত্রী। এটিই হতে চলেছে বিশ্বের বৃহত্তম প্রতিষেধক অভিযান। এই কারণে রাষ্ট্রপতির দফতরের সঙ্গে আলোচনার পরে কেন্দ্রীয়স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক স্থির করেছে যে, আগামী ৩১ জানুয়ারি, রবিবার, যা ‘পোলিও রবিবার’ হিসেবেও পরিচিত, জাতীয় পোলিও দিবস হিসেবে পালন করা হবে।’ 

আগামী ৩০ জানুয়ারি, শনিবার সকাল ১১.৪৫ মিনিটে রাষ্ট্রপতি ভবনে কয়েকটি শিশুর মুখে পোলিও প্রতিষেধকের ফোঁটা দিয়ে অভিযানের উদ্বোধন করবেন রাষ্ট্রপতি রামনাথ কোভিন্দ।

স্বাস্থ্য মন্ত্রকের তরফে আরও জানানো হয়েছে, ‘কোভিড নিয়ন্ত্রণ ও টিকাকরণ পরিষেবা এবংকোভিড ছাড়াও অত্যাবশ্যক স্বাস্থ্য পরিষেবার সঙ্গে যাতে পোলিও অভিযানের সংঘাত না হয়, সেই কারণেই এই সিদ্ধান্ত নিয়েছে স্বাস্থ্য মন্ত্রক।’

বস্তুত কোভিড টিকাকরণ প্রক্রিয়ার সঙ্গে প্রতি বছরের রীতি মেনে জানুয়ারি মাসের পোলিও প্রতিষেধক অভিযানের সূচনা এবং বছরের মাঝামাঝি তার সমাপ্তির সংঘাত এড়াতেই এর আগে এ বছরের পোলিও প্রতিষেধক অভিযানে পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেয় মন্ত্রক। 

গত সপ্তাহে রাজ্য সরকারগুলির উদ্দেশে এই পোলিও অভিযান স্থগিত রাখার আবেদন জানিয়ে চিঠি পাঠান কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ। স্বাস্থ্য মন্ত্রকের আধিকারিক অবশ্য ব্যাখ্যা করেন যে, সাময়িক ভাবে দিন পিছানোর সিদ্ধান্ত নেওয়া হলেও বার্ষিক পোলিও অভিযান যথারীতি সম্পূর্ণ হবে।

বন্ধ করুন