বাংলা নিউজ > ঘরে বাইরে > Presidential Survey: সবচেয়ে খারাপ রাষ্ট্রপতি ট্রাম্প, ১৪-য় নাম বাইডেনের! আমেরিকার সেরা রাষ্ট্রপতি কে

Presidential Survey: সবচেয়ে খারাপ রাষ্ট্রপতি ট্রাম্প, ১৪-য় নাম বাইডেনের! আমেরিকার সেরা রাষ্ট্রপতি কে

সবচেয়ে খারাপ রাষ্ট্রপতি ট্রাম্প, ১৪-য় নাম বাইডেনের (AFP)

Presidential Survey: সমীক্ষায় ডোনাল্ড ট্রাম্পকে সবচেয়ে খারাপ মার্কিন প্রেসিডেন্ট হিসেবে স্থান দেওয়া হয়েছে, এমনকি যাঁরা গৃহযুদ্ধের চ্যালেঞ্জ মোকাবেলা করেছেন তাদেরও পিছনে ফেলা হয়েছে।

আমেরিকার রাষ্ট্রপতিদের তালিকায় একদম তলানিতে পড়ে গিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। গৃহযুদ্ধ প্রতিরোধ বা নিরাময়ে ব্যর্থ হয়েছেন যে রাষ্ট্রপতিরা, তাঁরাও নেই প্ৰথমে। আমেরিকার বর্তমান রাষ্ট্রপতি জো বাইডেনকে ১৪ নম্বরে রাখা হয়েছে। তাহলে সেরার সেরা কে! উঠছে প্রশ্ন। সমীক্ষার পরিচালক রাষ্ট্রবিজ্ঞানী, জাস্টিন ভন এবং ব্র্যান্ডন রোটিংহাউস লস অ্যাঞ্জেলেস টাইমস-এ লিখেছেন, বাইডেনের সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজটি হল তিনি ট্রাম্পের কাছ থেকে রাষ্ট্রপতি পদ উদ্ধার করে, রাষ্ট্রপতির নেতৃত্বের মাধ্যমে এই পদের ঐতিহ্য বজায় রাখার কাজ করছেন।

ট্রাম্প অত্যন্ত বিতর্কিত ব্যক্তিত্ব হিসাবে স্থান পেয়েছেন, তাঁর খারাপ আইনি রেকর্ড, পরাজয় স্বীকার করতে অস্বীকৃতি, এগুলি আমেরিকার কংগ্রেসের উপর সহিংস আক্রমণের জন্ম দিয়েছে। প্রাক্তন রাষ্ট্রপতি ৯১টি ফৌজদারি মামলায়ও জর্জরিত রয়েছেন।

  • 'জর্জ ওয়াশিংটন থেকে জো বিডেন'

কোস্টাল ক্যারোলিনা ইউনিভার্সিটির ভন এবং হিউস্টন ইউনিভার্সিটির রোটিংহাউস মোট ১৫৪ জন স্কলারদের উপর সমীক্ষা পরিচালনা করেছেন, তাঁদের বেশিরভাগই আমেরিকান পলিটিক্যাল সায়েন্স অ্যাসোসিয়েশনের সঙ্গে যুক্ত। তাঁরা জানিয়েছেন, জর্জ ওয়াশিংটন থেকে জো বাইডেন পর্যন্ত সমস্ত রাষ্ট্রপতির কাজের তাৎপর্য বুঝিয়েছে এই সমীক্ষা।

উত্তরদাতাদেরকে ০-১০০ স্কেলে রাষ্ট্রপতিডের স্কোর দিতে বলা হয়েছিল, এক্ষেত্রে ০=ব্যর্থতা, ৫০=গড়ে ঠিকঠাক এবং ১০০=দারুণ। এইভাবে স্কোর দেখে সমীক্ষাটিতে প্রতিটি রাষ্ট্রপতির জন্য গড় স্কোর গণনা করে, সর্বোচ্চ থেকে সর্বনিম্ন পর্যন্ত তাঁদের স্থান দেওয়া হয়েছে।

  • সংক্ষেপে সমীক্ষার তালিকা

তালিকায় প্রথম স্থানে রয়েছেন আব্রাহাম লিংকন, যিনি দাসত্বের অবসান ঘটিয়েছিলেন এবং গৃহযুদ্ধের মধ্য দিয়ে দেশকে নেতৃত্ব দিয়েছিলেন। দ্বিতীয় স্থানে ফ্র্যাঙ্কলিন ডেলানো রুজভেল্ট, যিনি মহামন্দা এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় আমেরিকাকে গাইড করেছিলেন। তৃতীয় স্থানটি ছিল জর্জ ওয়াশিংটনের, প্রথম রাষ্ট্রপতি, যিনি ব্রিটেনের হাত থেকে আমেরিকার স্বাধীনতা লাভ করেছিলেন। পরের তিনজন ছিলেন টেডি রুজভেল্ট, টমাস জেফারসন এবং হ্যারি ট্রুম্যান। বারাক ওবামা, প্রথম কৃষ্ণাঙ্গ রাষ্ট্রপতি এবং ২০০৯ থেকে ২০১৭ সাল পর্যন্ত বাইডেনের ভাইস-প্রেসিডেন্ট, সপ্তম স্থানে রয়েছেন। ইউলিসিস এস গ্রান্ট, রাষ্ট্রপতির পদে থাকাকালীন দুর্নীতি করলেও, অভিযোগের সম্মুখীন হওয়া সত্ত্বেও, ক্রীতদাসদের অধিকার রক্ষায় তাঁর সমীক্ষার র‌্যাঙ্কিংয়ে উন্নতি ডেকে এনেছে। আর এই তালিকার সম্পূর্ণ বিপরীতে রয়েছেন ডোনাল্ড ট্রাম্প। এমনকি গৃহযুদ্ধ প্রতিরোধ বা নিরাময়ে ব্যর্থ রাষ্ট্রপতিদের পিছনেও রয়েছেন তিনি। এককথায়, নির্বাচন-পরবর্তী বিতর্কিত সময় এবং অসংখ্য আইনি চ্যালেঞ্জে জর্জরিত রয়েছেন ডোনাল্ড ট্রাম্প।

ঘরে বাইরে খবর

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে সোমবার? জানুন রাশিফল চিনার পার্কের ৫ রেস্তোরাঁয় ভয়াবহ আগুন, নতুন বছরে পুড়ে ছাই স্ট্রিক্ট ডায়েটকে ফাঁকি দিয়ে ফুচকা খেতে যান ভিকি! বললেন, ‘কয়েক মাস না পেলেই…’ ফিল্ডিংয়ে চমক মুস্তাফিজের, বাংলাদেশ তারকার দুরন্ত ক্যাচে চমকে গেলেন সবাই- ভিডিয়ো ভূতুরে ভোটার গিজগিজ করছে, অবাক করা হিসেব, একী কাণ্ড তিরুপতিতে মৃত্যুর মুখে উপস্থিত বুদ্ধিতে ৯ মাসের সন্তানের প্রাণরক্ষা মায়ের,সিডনিতে যা ঘটেছে KKR জিততেই শাহরুখের সঙ্গে মাঠে আব্রাম, কিন্তু গম্ভীর হয়ে কেন বসে অনন্যা-সুহানা ব্যর্থ হল রোহিতের ধ্বংসাত্মক শতরান, ধোনির তিন ছক্কাই ম্যাচ জেতাল চেন্নাইকে লোকসভার আগে কলকাতা বিমানবন্দরে যাত্রীর ব্যাগ খুলতেই উদ্ধার ১১ লক্ষ নগদ টাকা কোনও তল্লাশি-অভিযান হয়নি, কপ্টারকাণ্ডে অভিষেকের দাবি উড়িয়ে দিলেন আইটি আধিকারিক

Latest IPL News

ফিল্ডিংয়ে চমক মুস্তাফিজের, বাংলাদেশ তারকার দুরন্ত ক্যাচে চমকে গেলেন সবাই- ভিডিয়ো ব্যর্থ হল রোহিতের ধ্বংসাত্মক শতরান, ধোনির তিন ছক্কাই ম্যাচ জেতাল চেন্নাইকে জয়পুরের মিউজিয়ামে বসছে বিরাটের মূর্তি, ছবি সামনে আসতেই হাসির রোল নেটমাধ্যমে ভিডিয়ো- প্রাক নববর্ষে মেজাজে নাইটরা, গুরবাজদের সঙ্গে রেস্তোরাঁয় গেলেন কোচ পণ্ডিত মাঠে নেমেই হার্দিকের বলে পরপর ৩টি ছক্কা, ওয়াংখেড়ে উত্তাল ধোনি ধামাকায়- ভিডিয়ো ক্যাচ ধরার চেষ্টায় প্যান্ট খুলে গেল রোহিত শর্মার! হেসেই খুন সতীর্থরা- ভিডিয়ো ‘খেটে খাও, সস্তায় রান মিলবে না’, LSG ব্যাটারদের কাজ কঠিন করার কৌশল ফাঁস শ্রেয়সের মুম্বইয়ে ঝাল খাবার খেয়ে একেবারে নাজেহাল স্টিভ স্মিথ-ভিডিয়ো ভিডিও-ওয়াংখেড়েতে প্রাক্তন বিশ্বকাপজয়ী অধিনায়ক ধোনিকে ঘিরে উচ্ছাস সমর্থকদের পাখির মতো শরীর ছুঁড়ে দুরন্ত ক্যাচ রমনদীপের, ইডেনে অনবদ্য ফিল্ডিং নাইটদের- Video

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.