দেশের দ্বিতীয় বৃহত্ রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক হতে চলেছে পিএনবি
দেশের দ্বিতীয় বৃহত্ রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক হতে চলেছে পিএনবি

Public Sector Bank Merger-আপনার প্রয়োজনীয় তথ্য জানুন

এক নজরে জানুন ব্যাঙ্কে সংযুক্তীকরণ সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্য

পরিকল্পনামাফিক, পয়লা এপ্রিল থেকে দশটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের পরিবর্তে চারটি বৃহত্ রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের আত্মপ্রকাশ ঘটবে। ইতিমধ্যে নিজেদের নতুন লোগো প্রকাশ করেছে পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক ( PNB). ব্যঙ্ক ইউনিয়নদের দাবি ছিল যে করোনাভাইরাসের জেরে এই মুহূর্তে দেশে যখন সংকটের সময়, ২১ দিন লকডাউন চলছে, সেখানে কিছুদিন পিছিয়ে দেওয়া হোক সংযুক্তীকরণ। কিন্তু আপত্তি খারিজ করে রিজার্ভ ব্যাঙ্ক বলেছে যে নতুন অর্থবর্ষের প্রখম দিন থেকেই কাজ শুরু করবে এই চার মেগা ব্যাঙ্ক।

পরিকল্পনা অনুযায়ী, ইউনাইটেড ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবং ওরিয়েন্টাল ব্যাঙ্ক অফ কমার্স মিশবে পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের সঙ্গে , সিন্ডিকেট ব্যাঙ্ক মিশবে কানাড়া ব্যাঙ্কের সঙ্গে। এলাহাবাদ ব্যাঙ্ক সংযুক্ত হবে ইন্ডিয়ান ব্যাঙ্কের সঙ্গে। অন্ধ্র ব্যাঙ্ক ও কর্পোরেশন ব্যাঙ্ক মিশে যাবে ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার সঙ্গে ।

গত ২০১৯ সালের অগস্ট মাসে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের ক্ষেত্রে চারটি গুরুত্বপূর্ণ একত্রীকরণ ঘোষণা করে কেন্দ্র। এর ফলে ২০১৭ সালে দেশে ২৭ ব্যাঙ্ক থাকলেও চলতি বছরে তা কমে ১২টিতে এসে দাঁড়াবে।

মার্চের চার তারিখ বিজ্ঞপ্তি দেয় অর্থমন্ত্রক। তারপর চারটি ভিন্ন বিজ্ঞপ্তির মাধ্যমে সেই সিদ্ধান্তে আনুষ্ঠানিক সিলমোহর দিল আরবিআই।

এবার থেকে Oriental Bank of Commerce এবং United Bank of India শাখাগুলি Punjab National Bank-এর শাখা হিসাবে কাজ করবে। Syndicate Bank-এর শাখাগুলি নিজের থেকেই Canara Bank হিসাবে কাজ করবে।

Allahabad Bank-এর শাখাগুলি বদলে হবে Indian Bank-এর, অন্যদিকে Andhra Bank ও Corporation Bank-এর শাখাগুলি কাজ করবে Union Bank of India হিসাবে।

এর অর্থ হল আপনার যদি Oriental Bank of Commerce-এ অ্যাকাউন্ট থাকে, তা নিজের থেকেই Punjab National Bank-এর হয়ে যাবে। এই ভাবে যে ব্যাঙ্কগুলি মিশছে, সেখানে থাকা যাবতীয় কাগজপত্র অ্যান্কর ব্যাঙ্কে বদলে যাবে।


বন্ধ করুন