বাংলা নিউজ > ঘরে বাইরে > Qatar on Zakir Naik: 'বিশ্বকাপে আমন্ত্রণ জানানো হয়নি জাকির নায়েককে, তবে দোহায় থাকতে পারে সে', ভারতকে বলল কাতার

Qatar on Zakir Naik: 'বিশ্বকাপে আমন্ত্রণ জানানো হয়নি জাকির নায়েককে, তবে দোহায় থাকতে পারে সে', ভারতকে বলল কাতার

জাকির নায়েক

কূটনৈতিক স্তরে জাকিরকে নিয়ে ভারতকে জবাব দিল কাতার। কাতার অভিযোগ করেছে, তৃতীয় কোনও দেশ জাকির নায়েক সংক্রান্ত মিথ্যাচার ছড়াচ্ছে ভারত-কাতার সম্পর্ক নষ্ট করার উদ্দেশ্যে।

কট্টরপন্থী ধর্ম প্রচারক জাকির নায়েকের কাতার সফর ঘিরে জোর বিতর্ক শুরু হয়েছে ভারতে। একাধিক রিপোর্টে দাবি করা হয়েছে, বিশ্বকাপ চলাকালীন কাতারে ধর্ম প্রচার করবেন জাকির নায়েক। এক সময় ফুটবলকে ‘হারাম’ আখ্যা দেওয়া জাকিরের কাতার সফরের প্রেক্ষিতে বিশ্বকাপ বয়কটের দাবি তুলেছিলেন বিজেপি নেতা। এরই মাঝে এবার এই বিতর্কে মুখ খুলল কাতার। বিশ্বকাপের আয়োজক দেশ জানিয়ে দিল যে বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য জাকির নায়েককে আমন্ত্রণ জানানো হয়নি।

উল্লেখ্য, জাকিরের কাতার সফর নিয়ে ভারতের তরফে উদ্বেগ প্রকাশ করা হয়েছিল কাতারের কাছে। এরপরই কূটনৈতিক স্তরে এই নিয়ে ভারতকে জবাব দিল কাতার। পাশাপাশি কাতার আরও অভিযোগ করেছে, তৃতীয় কোনও দেশ জাকির নায়েক সংক্রান্ত মিথ্যাচার ছড়াচ্ছে ভারত-কাতার সম্পর্ক নষ্ট করার উদ্দেশ্যে। যদিও কাতারের তরফে জানানো হয়, জাকির নায়েক নিজে থেকে কাতারে এসে থাকতে পারে। যদিও তাকে দোহায় দেখতে পাওয়া গিয়েছে বলে কোনও খবর নাকি তাদের কাছে নেই।

উল্লেখ্য, ২০১৬ সালে জাকিরের ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করেছিল ভারত সরকার। বিভিন্ন ধর্মের মধ্যে শত্রুতা, ঘৃণা ও নেতিবাচকতা ছড়ানোর জন্য ওই সংগঠনের সদস্যদের উৎসাহিত করার অভিযোগ উঠেছিল জাকিরের বিরুদ্ধে। পরে মালয়েশিয়ায় পালিয়ে গিয়েছিল জাকির। চলতি বছর মার্চে ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনকে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে জানানো হয়েছিল, জঙ্গিদের প্রশংসা করে জাকির। যুব প্রজন্মকে প্ররোচনাও দিত সে।

বন্ধ করুন