বাংলা নিউজ > ঘরে বাইরে > Rajasthan Political Crisis: রাজস্থানে কংগ্রেসের ‘গৃহযুদ্ধে’র আবহে হাত গুটিয়ে বসে নেই BJP, চলছে ‘প্রস্তুতি’

Rajasthan Political Crisis: রাজস্থানে কংগ্রেসের ‘গৃহযুদ্ধে’র আবহে হাত গুটিয়ে বসে নেই BJP, চলছে ‘প্রস্তুতি’

বিজেপির পতাকা। প্রতিকি ছবি (HT_PRINT)

গেরুয়া শিবিরের তরফে আগাম নির্বাচনের প্রস্তুতি শুরু করা হয়েছে রাজস্থানে। উল্লেখ্য, রাজস্থানে ২০২৩ সালে নির্বাচন হওয়ার কথা। তবে যা পরিস্থিতি, কংগ্রেসের সরকার পড়ে গেলে সরকার গঠনের দাবি না জানিয়ে আগাম নির্বাচনের পথে হাঁটতে চাইবে গেরুয়া শিবির।

রাজস্থানে কংগ্রেসের ‘গৃহযুদ্ধে’র দিকে কড়া নজর রেখে চলেছে বিজেপি। জানা গিয়েছে গেরুয়া শিবিরের তরফে আগাম নির্বাচনের প্রস্তুতিও শুরু করা হয়েছে। তবে বিজেপির তরফে এখনই কোনও পদক্ষেপ করা হবে না বলে জানিয়েছেন এক শীর্ষ নেতা। নাম প্রকাশে অনিচ্ছুক এক বিজেপি নেতা হিন্দুস্তান টাইমসকে জানান, সরকার গঠনের দাবি জানানোর কথা বিজেপি ভাবছে না। ২০২৩ সালে রাজস্থানে নির্বাচন হওয়ার কথা। তবে যদি রাজ্যে তার আগে ভোট হয়, তার জন্য প্রস্তুত বিজেপি। বিজেপি কেন্দ্রীয় নেতৃত্বও ইতিমধ্যেই নির্বাচনের প্রস্তুতি শুরু করেছে রাজস্থানে। ক্যাডারদের মনোবল বাড়াতে জাতীয় স্তরের নেতারা রাজ্য সফরে আসছেন এবং জনসাধারণের সঙ্গে জনসংযোগ বাড়ানোর চেষ্টা করছেন।

বিজেপি নেতা বলেন, ‘দল সব সময় নির্বাচনের জন্য প্রস্তুত রয়েছে। আমরা বুথ স্তরে দলের উপস্থিতি জোরদার করার দিকে মনোনিবেশ করছি। ফলাফল যাই হোক না কেন, আমরা তৈরি। পরিস্থিতির উপর ভিত্তি করেই আমরা সিদ্ধান্ত নেব।’ উল্লেখ্য, এর আগে যখন ২০২০ সালে সচিন পাইলট গেহলটের বিরুদ্ধে ‘বিদ্রোহ’ ঘোষণা করেছিলেন, তখন আঙুল উঠেছিল বিজেপির দিকেই। যদিও সেই অভিযোগ অস্বীকার করা হয়েছিল বিজেপির তরফে। তবে অশোক গেহলট পরিস্থিতি সামাল দিয়ে সরকার বাঁচাতে সক্ষম হয়েছিলেন সেবার। তবে এবার অশোক গেহলট নিজেই ‘বিদ্রোহী’।

এই আবহে বিজেপি নেতার বক্তব্য, ‘আমরা নির্বাচনে জয়ী হওয়ার বিষয়ে আত্মবিশ্বাসী। কারণ দলিতদের বিরুদ্ধে অত্যাচার, দুর্নীতি, নারীদের বিরুদ্ধে অপরাধ এবং ঘৃণামূলক অপরাধের মামলা তীব্রভাবে বৃদ্ধি পেয়েছে রাজ্যে। রাজস্থানের মানুষ বিজেপিকে ক্ষমতায় ফিরিয়ে আনতে প্রস্তুত।’ এদিকে গুঞ্জন উঠেছে রাজ্যে রাষ্ট্রপতি শাসন জারির পক্ষে বিজেপি। তবে এই বিষয়ে গেরুয়া শিবিরের বক্তব্য, ‘এই নিয়ে মুখ খোলার এখনও সময় আসেনি।’

বন্ধ করুন