বাংলা নিউজ > ঘরে বাইরে > লকডাউনের মধ্যে EMI দিয়েছেন? ৫ নভেম্বরের মধ্যে মিলবে ক্যাশব্যাক
 (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
 (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

লকডাউনের মধ্যে EMI দিয়েছেন? ৫ নভেম্বরের মধ্যে মিলবে ক্যাশব্যাক

  • আরবিআই জানিয়েছে এনবিএফসি সহ সমস্ত সংস্থা যারা ঋণ দেয়, তাদের এই সিদ্ধান্ত লাগু করতে হবে ৫ নভেম্বরের মধ্যে।

যারা লকডাউনে ইএমআই দিয়েছেন, তাদের জন্য সুখবর। আগামী সপ্তাহের মধ্যেই তারা পেতে চলেছেন ক্যাশব্যাক। যারা মোরেটোরিয়ামের সুযোগ নিয়েছিলেন, তাদের ক্ষেত্রে মুকুব হয়ে যাবে সুদের ওপর সুদ। এই সংক্রান্ত নির্দেশিকা জারি করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। 

আরবিআই জানিয়েছে এনবিএফসি সহ সমস্ত সংস্থা যারা ঋণ দেয়, তাদের এই সিদ্ধান্ত লাগু করতে হবে ৫ নভেম্বরের মধ্যে। দুই কোটি টাকার ওপর ঋণের ওপর সুদের ওপর সুদ যেটা জমেছে লকডাউনের ছয় মাসে, সেই টাকা মুকুব করে দিতে হবে। গত শুক্রবারই এই সংক্রান্ত নির্দেশিকা জারি করেছিল কেন্দ্র যেখানে বলা হয় যে গুণিতক হারে সুদ ও সহজ হারে সুদের মধ্যে যে ফারাক, সেই টাকাটি তারা মিটিয়ে দেবে ঋণ দেওয়া সংস্থাদের। তবে পুরো প্রক্রিয়াটি শেষ করতে হবে ৫ নভেম্বরের মধ্যে। 

ব্যক্তিগত ঋণ, গৃহঋণ, ক্রেডিট কার্ডের পাওনা টাকা, গাড়ির ঋণ, ছোটো ব্যবসার ক্ষেত্রে ঋণ ইত্যাদি ১৮টি ক্ষেত্রে দুই কোটি টাকার নিচে এই সুবিধা পাওয়া যাবে। পয়লা মার্চ থেকে ৩১ অগস্টের মেয়াদকালের জন্যই এই স্কিম প্রযোজ্য। 

এর আগে ১৪ অক্টোবর সুপ্রিম কোর্ট কেন্দ্রকে বলে যে যত দ্রুত সম্ভব টাকা ফেরত দিতে, সাধারণ মানুষের দেওয়ালি সরকারের হাতে বলেও মন্তব্য করে আদালত। প্রসঙ্গত, লকডাউনের সময় মোরেটোরিয়াম ঘোষণা করেছিল আরবিআই। কিন্তু সেই সময় যারা নিজেদের ইএমআই দেয়নি, তাদের কেন সেই অদেয় অর্থের সুদের ওপর সুদ দিতে হবে, এই নিয়ে মামলা হয় সুপ্রিম কোর্টে। সেখানে প্রাথমিক ভাবে সম্মতি না দিলেও পরে সুদের ওপর সুদ মুকুব করতে রাজি হয় কেন্দ্র। ব্যাঙ্ক সহ আর্থিক সংস্থাদের যাতে ক্ষতি না হয়, তার জন্য তাদের পুষিয়ে দেওয়ার কথাও ঘোষণা করে মোদী সরকার। 

বন্ধ করুন