বাংলা নিউজ > ঘরে বাইরে > Govt stake in Vodafone-Idea: ভোডাফোন-আইডিয়ার ৩৩% শেয়ার কি ছেড়ে দেবে সরকার? সামনে এল সাফ বার্তা

Govt stake in Vodafone-Idea: ভোডাফোন-আইডিয়ার ৩৩% শেয়ার কি ছেড়ে দেবে সরকার? সামনে এল সাফ বার্তা

ভোডাফোন-আইডিয়া (REUTERS)

বর্তমানে সংস্থার ৩৩ শতাংশ শেয়ারের মালিক সরকার। সংস্থার ২৮.৫ শতাংশ শেয়ার ভোডাফোনের হাতে। আর ১৭.৮ শতাংশ শেয়ার আদিত্য বিড়লা গোষ্ঠীর আইডিয়ার হাতে।

ঋণের দায়ে জেরবার ভোডাফোন-আইডিয়াকে স্বস্তি দিতে ২০২২ সালেই সংস্থার শেয়ার কেনার প্রস্তাবে অনুমোদন দিয়েছিল কেন্দ্রীয় অর্থ মন্ত্রক। তবে সেই সময় বকেয়া ঋণকে সরকারি শেয়ারে পরিণত করতে দেয়নি ভোডাফোন-আইডিয়া। তবে ২০২৩ সালের ফেব্রুয়ারি মাসেই ঋণকে মালিকানায় পরিণত করে সরকার। এই আবহে বর্তমানে ভোডাফোন-আইডিয়ায় সবথেকে বেশি শেয়ার আছে কেন্দ্রীয় সরকারেরই। কুমার মঙ্গলম বিড়লার আইডিয়া এবং ব্রিটিশ টেলিকম সংস্থা ভোডাফোনের তুলনায় সরকারের অংশিদারিত্ব অনেকটাই বেশি এই সংস্থায়। বর্তমানে সংস্থার ৩৩ শতাংশ শেয়ারের মালিক সরকার। তবে এই শেয়ার ছেড়ে দেওয়ার কোনও পরিকল্পনাই আপাতত নেই বলে জানিয়েছে সরকার। সংস্থার ২৮.৫ শতাংশ শেয়ার ভোডাফোনের হাতে। আর ১৭.৮ শতাংশ শেয়ার আদিত্য বিড়লা গোষ্ঠীর আইডিয়ার হাতে। (আরও পড়ুন: হাত মেলাচ্ছে রিলায়েন্স-ডিজনি, অনলাইন ক্রিকেট সম্প্রচারে আসবে যুগান্তকারী বদল?)

আরও পড়ুন: খাবারে খরচ কমছে ভারতীয়দের, ব্যয় বাড়ছে পরিষেবা ও অন্যান্য সামগ্রী কিনতে: রিপোর্ট

উল্লেখ্য, এখনও ঋণের দায়ে ডুবে আছে ভোডাফোন-আইডিয়া। তবে এরই মাধে গত একবছরে এই সংস্থার শেয়ার দর প্রায় ১৫০ শতাংশ চড়েছে। এই আবহে সরকার ভোডাফোন-আইডিয়ার অংশিদারিত্ব ছেড়ে দিতে পারে বলে জল্পনা তৈরি হয়। তবে টাইমস অফ ইন্ডিয়ার রিপোর্ট অনুযায়ী, সরকার ভাবছে, এখনই ভোডাফোন-আইডিয়ার অংশিদারিত্ব ছাড়া ঠিক হবে না। প্রসঙ্গত, আরও বিনিয়োগ আনতে ২৭ ফেব্রুয়ারি পদক্ষেপ করতে চলেছে ভোডাফোন-আইডিয়া। এই অর্থ ব্যবহার করে সংস্থা ৫জি পরিষেবার প্রসার ঘটাবে। এই আবহে সংস্থায় নিজেদের অংশিদারিত্ব ছাড়ার কোনও ইচ্ছে সরকারের আপাতত নেই।

সূত্রের খবর, আগে ভোডাফোন-আইডিয়া ঘুরে দাঁড়ানোর রাস্তা পুরোপুরি সুগম করুক। তারপরে সরকার অংশিদারিত্ব ছাড়ার বিষয়ে ভাববে। প্রসঙ্গত, বর্তমানে ২.২ লাখ কোটির ঋণ রয়েছে ভোডাফোন-আইডিয়ার মাথার ওপরে। এদিকে গতবছর সরকার যখন ভোডাফোন-আইডিয়ার শেয়ার 'অধিগ্রহণ' করেছিল, তখন এর এক একটা স্টকের দাম ছিল ৬.৮৫ টাকা করে। তবে সরকার প্রতি শেয়ার ১০ টাকা দরে কিনেছিল। কোম্পানি অ্যাক্টের নিয়ম মেনেই বেশি দামে এই শেয়ার কিনেছিল সরকার। আর গত শুক্রবার বাজারে লেনদেন শেষ হওয়ার সময় ভোডাফোন-আইডিয়ার শেয়ারের দাম ছিল ১৭.৫ টাকা।

প্রসঙ্গত, অ্যাডজাস্ট গ্রস রেভেনিউ বাবদ ভোডাফোন-আইডিয়ার থেকে ১৬ হাজার কোটি টাকা পেত কেন্দ্রীয় সরকার। এই আবহে সংস্থাকে বাঁচাতে প্রাপ্য ঋণের টাকাকে সংস্থার শেয়ারে পরিণত করার জন্য কেন্দ্রকে প্রস্তাব দেওয়া হয়েছিল। এই আবহে সরকারের টেলিকম দফতর সেই প্রস্তাব গ্রহণ করে। অর্থ মন্ত্রকের তরফে সেই বিষয়ে অনুমোদন দেওয়া হয়। তবে শেষ পর্যন্ত সেই প্রস্তাবে বেঁকে বসে ভোডাফোন-আইডিয়া। পরে অবশ্য ২০২৩ সালের ফেব্রুয়ারিতে এই প্রস্তাব মতোই সরকার ভোডাফোন-আইডিয়ার ৩৩ শতাংশ শেয়ারের মালিক হয়।

ঘরে বাইরে খবর

Latest News

ফেলুদার মতো সুনীল তরফদার কি দর্শকদেরও সম্মোহিত করতে পারবে?এল নয়ন রহস্যের ট্রেলার বিজেপি MLA শিখাকে আটকাতে দিনভর ছুটে বেড়াল পুলিশ, মমতা বলেছিলেন ‘ওর কত ফুটানি!’ মেরামত হওয়ার পর কেমন দেখতে হয়েছে প্রিয়াঙ্কা-নিকের LA হোম, প্রকাশ্যে এল ছবি তারকেশ্বর–বিষ্ণুপুর রেল সংযোগ নিয়ে সমস্যা অব্যাহত, জট কাটছে না ভাবাদিঘির 'কোটি টাকা খরচ করার দরকার নেই...', সুন্দরী হওয়ার কোন টিপস দিলেন রবিনা? 'তোমার প্রিয় ক্রিকেটার বুমরাহ'?প্রশ্ন ইশানের,ভক্তের উত্তরে বুমরাহ বললেন-গুড চয়েস নিশীথের গ্রামে মহিলাদের বিক্ষোভের মুখে উদয়ন, পুলিশ পাহারায় ছাড়লেন ভেটাগুড়ি 'তোমাকে ছুঁতে পাওয়াটাই…', এমন কমেন্টে কী উত্তর দিলেন কাঞ্চনের প্রাক্তন পিঙ্কি পুরনো আয়কর কাঠামোয় লোকসান হচ্ছে না তো? নয়া স্ল্যাবে কত টাকা দিতে হবে! রইল হিসাব রাজনৈতিক হিংসার জন্য দায়ী অনুপ্রবেশ ও জনবিন্যাসের পরিবর্তন: শংকর ঘোষ

Latest IPL News

'তোমার প্রিয় ক্রিকেটার বুমরাহ'?প্রশ্ন ইশানের,ভক্তের উত্তরে বুমরাহ বললেন-গুড চয়েস স্মার্ট রিপ্লে সিস্টেম কীভাবে IPL 2024-এ বিপ্লব এনেছে- তুলে ধরলেন শ্রীনাথ ও মেনন পরের আইপিএলেও খেলবেন ধোনি? রায়নার উত্তর নিয়ে জল্পনা - ভিডিয়ো IPL 2024: LSG vs CSK ম্যাচের আগে ধোনির প্রসঙ্গে অতীতের কোন কথা বললেন রাহুল? মুম্বইয়ের সংসারে অবশেষে মিলে সুর মেরা তুমহারা, রোহিতের আলিঙ্গন হার্দিককে ছেলে অন্ত প্রাণ বাবা!ছেলেকে উদ্দেশ্য করেই সোশ্যাল মিডিয়াতে বার্তা শিখর ধাওয়ানের T20 WC 2024-এর আগে কি সম্পূর্ণ সুস্থ হয়ে উঠবেন সূর্যকুমার! কী বললেন ‘SKY’? ‘স্বপ্ন সত্যি হয়েছে’, বুমরাহকে সুইপ শটে ছয় মেরে বলছেন আশুতোষ- ভিডিয়ো T20 ফর্ম্যাটে বল করাটা বেশ কঠিন- IPL-এ আগুন ঝরানোর পরেও স্বীকারোক্তি বুমরাহের লখনউয়ের অধিনায়ক, তবুও মন পড়ে বেঙ্গালুরুতে, জানালেন সুপ্ত ইচ্ছার কথা, ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.