বাংলা নিউজ > ঘরে বাইরে > কী কী সুবিধা পাবেন অবসরপ্রাপ্ত প্রধান বিচারপতি, নয়া নোটিফিকেশন কেন্দ্রের

কী কী সুবিধা পাবেন অবসরপ্রাপ্ত প্রধান বিচারপতি, নয়া নোটিফিকেশন কেন্দ্রের

সৌজন্য় বিনিময় করছেন প্রাক্তন প্রধান বিচারপতি এনভি রামানা এবং বর্তমান প্রধান বিচারপতি ইউইউ ললিত।(ANI Photo/ Amlan Paliwal) (Amlan Paliwal)

সূত্রের খবর নতুন সংশোধনী এনে এই নোটিফিকেশন জারি করেছে কেন্দ্রীয় সরকার। এবার থেকে এই নতুন নির্দেশিকা মেনেই পদক্ষেপ নেওয়া হবে। সেক্ষেত্রে লাইফটাইমের জন্য তাঁদের ডোমেস্টিক হেল্পের ব্যবস্থা থাকছে। অবসরের পরেও নিরাপত্তার সবরকম ব্যবস্থা থাকবে।

অবসরের পরে প্রধান বিচারপতি কী সুযোগ সুবিধা পাবেন তা নিয়ে এবার নতুন নির্দেশিকা জারি করল কেন্দ্রের আইন মন্ত্রক। সেই নোটিফিকেশনে একাধিক বিষয়কে উল্লেখ করা হয়েছে।

১) ডোমেস্টিক হেল্পের ব্যবস্থা থাকবে অবসরপ্রাপ্ত প্রধান বিচারপতির জন্য। সেই গৃহ সহায়ক জুনিয়র কোর্ট অ্যাটেনড্যান্টের সমতুল্য।

২) তাঁর জন্য গাড়ির চালকের ব্যবস্থা থাকবে।

৩) সেক্রেটারিয়াল অ্যাসিস্ট্যান্ট থাকবে তাঁর জন্য।

৪) তাঁর আবাসনে জন্য ২৪ ঘণ্টার নিরাপত্তার ব্যবস্থা থাকবে। অবসরের পর থেকে আগামী ৫ বছরের জন্য তাঁর ব্যক্তিগত নিরাপত্তারক্ষীও থাকবেন।

৫) যদি তিনি কোনও হুমকির জেরে আগে থেকেই তাঁর উচ্চ পর্যায়ের নিরাপত্তা থাকে তবে তাঁর সেই নিরাপত্তা বজায় থাকবে।

৬) অবসরের পরে আগামী ৬ মাস পর্যন্ত তিনি দিল্লিতে বাড়ি পাবেন।

৭) অবসরপ্রাপ্ত প্রধানবিচারপতির জন্য় বিমানবন্দরে বিশেষ সৌজন্যের ব্যবস্থা থাকবে।

৮) পাশাপাশি বিনামূল্যে ফোনের ব্যবস্থা থাকবে অবসরপ্রাপ্ত বিচারপতির জন্য।

সূত্রের খবর নতুন সংশোধনী এনে এই নোটিফিকেশন জারি করেছে কেন্দ্রীয় সরকার। এবার থেকে এই নতুন নির্দেশিকা মেনেই পদক্ষেপ নেওয়া হবে। সেক্ষেত্রে লাইফটাইমের জন্য তাঁদের ডোমেস্টিক হেল্পের ব্যবস্থা থাকছে। অবসরের পরেও নিরাপত্তার সবরকম ব্যবস্থা থাকবে। এদিনই ভারতের ৪৯তম প্রধান বিচারপতি হিসাবে দায়িত্ব নিয়েছেন ইউইউ ললিত।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

রবিতে ঝড় হবে ৪০ কিমিতে, সোমে বাড়বে বেগ, বুধ পর্যন্ত কোথায় কোথায় বৃষ্টি চলবে? সন্তান হওয়ার পর অবসাদে ভুগছেন ইলিয়ানা! নিজেকে ঠিক রাখতে কী করছেন? 'শীঘ্রই শুরু করছি...' গানের পর এবার নাচের স্কুল খুলছেন ইমন! বিজেপির ১৯৫ জন প্রার্থীর মধ্যে একমাত্র মুসলিম আবদুল সালাম! লড়ছেন কোন কেন্দ্রে? সিলেবাসের বাইরের অঙ্কের প্রশ্ন? প্রমাণ করতে পারলে ২৫ নম্বর, আশ্বাস ওই রাজ্যে জন্মদিন কাটতে না কাটতেই প্রেমে পড়লেন সৌমিতৃষা? কাকে মন দিয়ে বসলেন 'মিঠাই'? ব্যর্থ মন্ধানার দলের ব্যাটিং, RCB-কে ৭ উইকেটে হারিয়ে শীর্ষে উঠে এল হরমনহীন MI লোকসভা নির্বাচনে এবার BJP-র তুরুপের তাস ভোজপুরি অভিনেতারা! প্রার্থী হলেন কোন ৪জন কেন্দ্রীয় মন্ত্রীকে সরিয়ে টিকিট নবাগতা বাঁশুরিকে! BJPর প্রার্থী তালিকায় বহু চমক বিনা যুদ্ধে তৃণমূলকে উপহার, বিজেপির প্রার্থী তালিকা দেখে আর কী লিখলেন দেবাংশু?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.