বাংলা নিউজ > ঘরে বাইরে > Justice UU Lalit Takes Oath as 49th CJI: ভারতের ৪৯তম প্রধান বিচারপতি হিসেবে শপথ নিলেন বিচারপতি উদয় উমেশ ললিত

Justice UU Lalit Takes Oath as 49th CJI: ভারতের ৪৯তম প্রধান বিচারপতি হিসেবে শপথ নিলেন বিচারপতি উদয় উমেশ ললিত

ভারতের ৪৯তম প্রধান বিচারপতি হিসেবে শপথ নিলেন জাস্টিস উদয় উমেশ ললিত

প্রধান বিচারপতি হিসেবে বিচারপতি উদয় উমেশ ললিতের মেয়াদকাল খুব কম দিনেরই। আগামী ৮ নভেম্বর অবসরগ্রহণ করবেন তিনি।

শনিবার ভারতের ৪৯তম প্রধান বিচারপতি হিসেবে শপথ নিয়েছেন বিচারপতি উদয় উমেশ ললিত। ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু বিচারপতি ইউইউ ললিতকে শপথবাক্য পাঠ করান। ৬৪ বছর বয়সি বিচারপতি ইউইউ ললিত বিচার ব্যবস্থার বিভিন্ন ক্ষেত্রে উজ্জ্বল পদক্ষেপের নজির রেখেছেন নিজের কর্মজীবনে। তবে প্রধান বিচারপতি হিসেবে তাঁর মেয়াদকাল খুব ছোট। আগামী ৮ নভেম্বর অবসরগ্রহণ করবেন তিনি।

ইউইউ ললিত মুম্বইয়ের ল’ কলেজে পড়াশোনা করেছেন। ১৯৮৫ সাল পর্যন্ত তিনি বোম্বে হাইকোর্টে প্র্যাক্টিশ করতেন। ১৯৮৬ সালে তিনি দিল্লি চলে আসেন। ১৯৮৬ থেকে ১৯৯২ সাল পর্যন্ত তিনি প্রাক্তন অ্যাটর্নি জেনারেল সোলি জে সোবারজির সঙ্গে কর্মরত ছিলেন। বিগতদিনে বিচারপতি ইউইউ ললিত ২জি মামলায় সিবিআইয়ের পাবলিক প্রসিকিউটরের ভূমিকাও পালন করেছিলেন। আজ তিনি দেশের প্রধান বিচারপতি পদে শপথ গ্রহণ করলেন। তিনি হলেন দেশের দ্বিতীয় এমন প্রধান বিচারপতি যিনি সরাসরি বার থেকে শীর্ষ আদালতের বেঞ্চে বসছেন। এর আগে দেশের ১৩তম প্রধান বিচারপতি জাস্টিস এসএম সিকরি বার থেকে দেশের বিতার ব্যবস্থার শীর্ষস্থানে বসেছিলেন।

এদিকে দায়িত্ব গ্রহণের আগে বিচারপতি ললিত জানান, যতটা সম্ভব সরল ও স্বচ্ছতার বিষয়টিকে অগ্রাধিকার দেবেন তিনি। সংশ্লিষ্ট আদালতে কোনও জরুরী বিষয়কে যাতে নির্দ্বিধায় উত্থাপিত করা যায়, সে বিষয়েও নজর রাখার আশ্বাস দেন তিনি। তাছাড়া ইউইউ ললিত জানিয়েছেন, একটি সাংবিধানিক বেঞ্চ যাতে বছরভর কার্যকরী থাকে সেব্যাপারে উদ্যোগ নেওয়া হবে।

বন্ধ করুন