বাংলা নিউজ > ঘরে বাইরে > গ্রঁ প্রি-র আগে F1 ট্র্যাকের কাছে রকেট হামলা সৌদিতে, বিস্ফোরণ তেল ডিপোতে
জেড্ডাহ বিমানবন্দরের কাছে অবস্থিত এই তেল ডিপোতে গতকাল ভয়ানক বিস্ফোরণ ঘটে। (এপি) (AP)

গ্রঁ প্রি-র আগে F1 ট্র্যাকের কাছে রকেট হামলা সৌদিতে, বিস্ফোরণ তেল ডিপোতে

  • জেড্ডাহ আন্তর্জাতিক বিমানবন্দর এবং ফর্মুলা ওয়ান ট্র্যাকের কাছে অবস্থিত এই তেল ডিপোতে গতকাল ভয়াবহ বিস্ফোরণ ঘটে। 

ফর্মুলা ওয়ান সিজনের দ্বিতীয় রেস হওয়ার কথা সৌদি আরবের জেড্ডায়। সেই রেসের আগেই ইয়েমেনের হুদি জঙ্গি গোষ্ঠী হামলা চালাল সৌদি আরবের আরামকো তেলের ডিপোতে। এই আবহে সাময়িক ভাবে বিশ্ব বাজারে তেলের দাম নিয়ে সংশয় দেখা দেয়। পাশাপাশি ফর্মুলা ওয়ান রেস নিয়েও সংশয় শুরু হয়।

হামলার দায় হুদি গোষ্ঠী স্বীকার করলেও প্রাথমিক ভাবে তেলের ডিপোতে আগুন লাগার ঘটনা নিয়ে মুখ খোলেনি আরামকো কর্তৃপক্ষ বা সৌদি সরকার। উল্লেখ্য, কয়েকদিন আগেও সৌদির এই তেলের ডিপোতেই হামলা চালিয়েছিল হুদিরা। উত্তর জেড্ডায় অবস্থিত এই ‘বাল্ক প্ল্যান্ট’টি শহরের আন্তর্জাতিক বিমানবন্দরের খুবই কাছে।

এদিকে এই হামলার পর এফ১ কর্তৃপক্ষ একটি বিবৃতি প্রকাশ করে বলেছে, ‘এই মুহূর্তে আমরা পরিস্থিতি সম্পর্কে স্পষ্টভাবে অবগত হতে চাই। আমরা আরও তথ্যের অপেক্ষায় রয়েছি।’ উল্লেখ্য, এই নিয়ে দ্বিতীয়বার সৌদি আরবে এফ১ রেসের আসর বসার কথা রবিবার। তার আগে আজ রেসের কোয়ালিফাইং হওয়ার কথা।

এদিকে হুদিদের সঙ্গে সৌদিদের সংঘার বহুদিনের। ২০১৪ সালে ইরানের মদতপুষ্ট হুদিরা ইয়েমেনের রাজধানী সানা দখল করার পর থেকেই সৌদি নেতৃত্বাধীন সামরিক জোট হুদিদের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছে। বিগত আট বছর ধরে এই সংঘর্ষে বহু মানুষ মারা গিয়েছে, ক্ষতি হয়েছে বহু সম্পত্তির। তবে এই চলমান সংঘাত থামার কোনও ইঙ্গিত নেই।

 

বন্ধ করুন