বাংলা নিউজ > ঘরে বাইরে > 'ব্যাড ব্যাঙ্কে'র জন্য ৩০ হাজার ৬০০ কোটির গ্যারান্টি,ঘোষণা অর্থমন্ত্রী সীতারমনের
কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (ফাইল ছবি পিটিআই) (MINT_PRINT)
কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (ফাইল ছবি পিটিআই) (MINT_PRINT)

'ব্যাড ব্যাঙ্কে'র জন্য ৩০ হাজার ৬০০ কোটির গ্যারান্টি,ঘোষণা অর্থমন্ত্রী সীতারমনের

  • গতকালই 'ব্যাড ব্যাঙ্কে'র জন্য কেন্দ্রীয় মন্ত্রিসভা ৩০ হাজার ৬০০ কোটি টাকার গ্যারান্টি অনুমোদন করেছে।

ব্যাড ব্যাঙ্ক নিয়ে বড় ঘোষণা কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের। এবার থেকে অনাদায় ঋণের সমস্যা মোকাবিলা করতে তৈরি হবে ব্যাড ব্যাঙ্ক। গতকালই 'ব্যাড ব্যাঙ্কে'র জন্য কেন্দ্রীয় মন্ত্রিসভা ৩০ হাজার ৬০০ কোটি টাকার গ্যারান্টি অনুমোদন করেছে। জাতীয় সম্পদ পুনর্গঠন কোম্পানি লিমিটেড (এনএআরসিএল) এই নিরাপত্তা প্রদান করবে বলে এদিন ঘোষণা করেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। এনএআরসিএল নগদ ঋণের ১৫ শতাংশ প্রদান করবে। বাকি ৮৫ শতাংশের গ্যারান্টি কেন্দ্রীয় সরকারের দ্বারা প্রদান করা হবে। এই ব্যাড ব্যাঙ্কের বৃহত্তম স্পনসর হবে কানাড়া ব্যাঙ্ক। এনএআরসিএল-এর ১২ শতাংশ হবে কানাড়া ব্যাঙ্কের। সব রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক মিলিয়ে এনএআরসিএল-এর ৫১ শতাংশ শেয়ার থাকবে।

এদিন অর্থমন্ত্রী জানান যে ২০১৫ সাল থেকে ব্যাঙ্কগুলি ৫ লক্ষ কোটি টাকা আদায় করেছে ঋণপ্রাপকদের কাছ থেকে। এর মধ্যে ২০১৮ সালের মার্চ মাস থেকে আদায় করা অর্থের পরিমাণ ৩.১ লক্ষ কোটি টাকা। তাছাড়া ভূষণ স্টিল, এসার স্টিলের মতো 'রিটেন-অফ অ্যাসেটে'র থেকেও ৯৯ হাজার কোটি টাকা আদায় করা সম্ভব হয়েছে বলে জানান অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।

ভারতীয় ব্যাঙ্কের উপর ঋণের ভার কমাতে ২০২১-২২ অর্থবর্ষের বাজেট পেশের সময়ই অর্থমন্ত্রী নির্মলা সীতারমন একটি জাতীয় সম্পদ পুনর্গঠন সংস্থা এবং সম্পদের ম্যানেজমে্ট সংস্থা গঠনের প্রস্তাব করেছিলেন। ২০২২ সালের মার্চের মধ্যে ভারতীয় ব্যাঙ্কগুলির নন-পারফর্মিং সম্পদের পরিমাণ ১০ লক্ষ কোটি হবে বলে দাবি করা হয়েছে Assocham এবং Crisil-এর গবেষণায়। এই পরিস্থিতি সামাল দিতে ব্যাড ব্যাঙ্কের এই গঠন কেন্দ্রের।

 

বন্ধ করুন