বাংলা নিউজ > ঘরে বাইরে > অযোধ্যা বিবাদ মেটাতে শাহরুখকে মধ্যস্থতাকারী হিসেবে চেয়েছিলেন বোবদে!
শাহরুখ খান (ফাইল ছবি : IANS)
শাহরুখ খান (ফাইল ছবি : IANS)

অযোধ্যা বিবাদ মেটাতে শাহরুখকে মধ্যস্থতাকারী হিসেবে চেয়েছিলেন বোবদে!

  • বিকাশ সিংহ এই বিষয়ে বলেন, ‘তিনি (এসএ বোবদে) আমাকে বলেছিলেন, শাহরুখ খান কি মধ্যস্থতাকারী কমিটির সদস্য হতে রাজি হবেন?’

বহু দশক ধরে দেশের অন্যতম বড় বিবাদের ইস্যু ছিল অযোধ্যার জমিজট। সেই বিতর্কের সমাধানের লক্ষ্যেই বলিউডের জনপ্রিয় অভিনেতা শাহরুখ খানকে মধ্যস্থতাকারী হিসেবে চেয়েছিলেন দেশের প্রাক্তন প্রধান বিচারপতি এসএ বোবদে। এমনই তথ্য ফাঁস করলেন সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের সভাপতি বিকাশ সিংহ।

উল্লেখ্য, ২০১৯ সালে অযোধ্যা বিবাদ মেটানোর লক্ষ্যে সুপ্রিম কোর্টের বেঞ্চ তিন জন মধ্যস্থতাকারীর একটি কমিটি গড়েছিল। বিকাস সিংহের দাবি, সেই কমিটিতেই শাহরুখ খানকে চেয়েছিলেন এসএ বোবদে। বিকাশ সিংহ এই বিষয়ে বলেন, 'তিনি (এসএ বোবদে) আমাকে বলেছিলেন, শাহরুখ খান কি মধ্যস্থতাকারী কমিটির সদস্য হতে রাজি হবেন? পরে আমি শাহরুখের সঙ্গে এ নিয়ে এই বিষয়ে কথা বলেছিলাম। শাহরুখ রাজি হয়েছিলেন। শাহরুখ বলেছিলেন যে, মন্দিরের ভিত্তিপ্রস্তর কোনও মুসলমান আর মসজিদের ভিত্তিপ্রস্তর কোনও হিন্দুর স্থাপন করা উচিত।'

তবে শেষ পর্যন্ত মধ্যস্থতায় কাজ না হওয়ায় ২০১৯ সালের ৯ অগাস্ট অযোধ্যা বিবাদ মামলায় ৪০ দিনের শুনানি শুরু হয়। যারপর ৪৯০ বছরের পুরনো এক বিতর্কের নিষ্পত্তি হয়। সুপ্রিম কোর্ট জানিয়ে দিয়েছিল, অযোধ্যার বিতর্কিত জমিতে তৈরি হবে মন্দির, সুন্নি ওয়াকফ বোর্ডকে মসজিদের জন্য দেওয়া হবে বিকল্প জমি।

এরপর গতবছর ৫ অগাস্ট রামমন্দিরের ভূমিপুজো করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রামমন্দির নির্মাণের লক্ষ্যে এখনও পর্যন্ত ৩ হাজার কোটি টাকা অনুদান রূপে জমা পড়েছে।

 

 

বন্ধ করুন