বাংলা নিউজ > ঘরে বাইরে > Sam Altman joining Microsoft: OpenAI থেকে বিতাড়িত স্যাম অল্টম্যানকে নিয়োগ করছে মাইক্রোসফট, জানালেন সত্য

Sam Altman joining Microsoft: OpenAI থেকে বিতাড়িত স্যাম অল্টম্যানকে নিয়োগ করছে মাইক্রোসফট, জানালেন সত্য

স্যাম অল্টম্যান এবং সত্য নাডেলা (Getty Images via AFP)

গত ১৭ নভেম্বর ওপেনএআই-এর সিইও পদ থেকে সরানো হয় স্যাম অল্টম্যানকে। এদিকে চ্যাটজিপিটির সহপ্রতিষ্ঠাতা গ্রেগ ব্রকম্যানকে ওপেনএআই বোর্ড সভাপতি পদ থেকে অপসারিত করার প্রস্তাব পাশ হয়। এই দু'জনই যোগ দেবেন মাইক্রোসফট। 

চ্যাটজিপিটি তৈরি করা সংস্থা ওপেনএআই-এর সিইও পদ থেকে সম্প্রতি সরানো হয়েছে স্যাম অল্টম্যানকে। সেই স্যামকেই এবার নিয়োগ করল মাইক্রোসফট। আজ এই ঘোষণা করলেন মাইক্রোসফট প্রধান সত্য নাডেলা। এদিকে শুধু স্যাম অল্টম্যান নয়, গ্রেগ ব্রকম্যানকেও নিয়োগ করছে মাইক্রোসফট। জানা গিয়েছে, মাইক্রোসফটের আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স গবেষণার সঙ্গে জড়িত থাকবেন অল্টম্যান এবং ব্রকম্যান। (আরও পড়ুন: ডিপফেক নিয়ে কড় কেন্দ্র, সোশ্যাল মিডিয়া সংস্থাগুলিকে হুঁশিয়ারি অশ্বিনী বৈষ্ণবের)

এর আগে গত সপ্তাহে অল্টম্যানকে ওপেনএআই-এর সিইও পদ থেকে অপসারণ করার পরও সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছিলেন সত্য নাডেলা। উল্লেখ্য, ওপেনএআই-এর অন্যতম বড় বিনিয়োগকারী হল সত্য নাডেলার মাইক্রোসফট। এই আবহে অল্টম্যানের অপসারণের পর সত্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স-এ লিখেছিলেন, 'আমাদের উদ্ভাবনী পরিকল্পনাকে বাস্তবায়িত করতে এবং নতুন প্রোডাক্ট তৈরির রোডম্যাপ প্রদানের জন্য যা কিছু প্রয়োজন, তা আমরা ওপেনএআই থেকে পাব। এর জন্য ওপেনএআই-এর সঙ্গে আমাদের একটি দীর্ঘমেয়াদী চুক্তি রয়েছে। আমাদের অংশীদারিত্ব এবং মীরা (অন্তরবর্তী সিইও মীরা মূরতি) ও তাঁর দলের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ আমরা। আমরা একসঙ্গে কাজ করব এবং প্রযুক্তিগত দিক থেকে বিশ্বকে অর্থপূর্ণ ভাবে সাহায্য করতে থাকব।'

আরও পড়ুন: ইম্ফলের আকাশে রহস্যময় UFO! চরম দুর্ভোগ কলকাতা থেকে উড়ে যাওয়া বিমানের যাত্রীদের

এর আগে গত ১৭ নভেম্বর ওপেনএআই-এর সিইও পদ থেকে সরানো হয় স্যাম অল্টম্যানকে। এদিকে চ্যাটজিপিটির সহপ্রতিষ্ঠাতা গ্রেগ ব্রকম্যানকে ওপেনএআই বোর্ড সভাপতি পদ থেকে অপসারিত করার প্রস্তাব পাশ হয়। তবে বোর্ড সিদ্ধান্ত নেয়, সংস্থায় তিনি থাকবেন। নয়া সিইও-র অধীনে তিনি কাজ করবেন। এরপর নিজে থেকেই সংস্থার প্রেসিডেন্ট পদ ছাড়েন ব্রকম্যান। ওদিকে অল্টম্যানের জায়গায় অন্তরবর্তী সিইও হিসেবে দায়িত্ব দেওয়া হয় সংস্থার চিফ টেকনোলজিকাল অফিসার মীরা মূরতিকে।

প্রসঙ্গত, ৩৮ বছর বয়সি অল্টম্যান খুব অল্প সময়ের মধ্যেই গোটা বিশ্বে পরিচিতি লাভ করেছিলেন চ্যাটজিপিটির দৌলতে। তাঁর সংস্থার তৈরি এই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স চ্যাটবক্স অবাক করা সব কাজ করে দেখিয়েছে বিগত এক বছরে। কবিতা লেখা থেকে শুরু করে গল্প লেখা বা অ্যাপ্লিকেশন লিখে দেওয়া, পরীক্ষার প্রশ্নের জবাব দেওয়ার মতো কাজ সেকেন্ডে করে ফেলে এই চ্যাটবক্স। এদিকে পদ খুঁইয়ে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স-এ মুখ খোলেন অল্টম্যান। সংক্ষিপ্ত বার্তায় তিনি লেখেন, 'ওপেনএআই-তে কাজ করার সময়টা আমার দুর্দান্ত কেটেছে। ব্যক্তিগত ভাবে এটা খুব অনন্য এক অভিজ্ঞতা ছিল। আমার সব কিছু বদলে গিয়েছিল। এবং আশা করছি এই পৃথিবীরও কিছুটা এতে বদলেছে। এত জ্ঞানীগুণী মানুষের সঙ্গে কাজ করতে আমার খুবই ভালো লেগেছে।' এরই মাঝে আজকে জল্পনা তৈরি হয় যে ওপেনএআই-এ ফিরতে পারেন অল্টম্যান। আর তার মাঝেই সত্য নাডেলা ঘোষণা করলেন, অল্টম্যান এবং ব্রকম্যান মাইক্রোসফটে যোগ দেবেন।

 

ঘরে বাইরে খবর

Latest News

ভয়াবহ ঝঞ্ঝায় দুর্ঘটনার কবলে লন্ডন থেকে সিঙ্গাপুরগামী বিমান, মৃত ১,আহত বহু সাগরে তৈরি ঘূর্ণাবর্ত, গভীর নিম্নচাপ ২দিন পরে, বাংলায় ভারী বৃষ্টি কবে থেকে? ভোটের আগে বড় স্বস্তি BJP প্রার্থী রেখা পাত্রর, রক্ষাকবচ দিল কলকাতা হাইকোর্ট বুদ্ধপূর্ণিমা ২০২৪ এ গজলক্ষ্মী সহ বহু শুভ যোগ! তুলা সহ ৩ রাশির সৌভাগ্য তুঙ্গে দেবের উত্থানের গল্প এবার বড়পর্দায়! বায়োপিকে ঝলক প্রকাশ্যে আসতেই হেসে খুন সবাই পাহাড়ে বেড়াতে গিয়ে পাথরের উপর পাথর সাজান, কিন্তু এর মানে জানেন? কখন এটি ‘অশুভ’ হামলাকারীকে ছাড়, আক্রান্ত সন্ন্যাসীদের বিরুদ্ধে জামিন অযোগ্য ধারা দিল পুলিশ ‘জগন্নাথদেবও মোদীর ভক্ত’, মন্তব্যের পর ৩ দিনের উপবাসের পথে BJPর সম্বিত পাত্র 'কিউট' পুরুষকে ন্যাপকিন নোট লিখেছিলেন মহিলা, শুরু হয়েছিল ১০ বছরের পুরনো বন্ধুত্ব ‘রাতে যার ইচ্ছে হয়…’, ২ বউ পায়েল-কৃতিকার সঙ্গে কীভাবে যৌন জীবন চলে? জবাব আরমানের

Latest IPL News

কোয়ালিফায়ারের আগে KKR-কে উদ্দীপ্ত করলেন বায়ার্ন মিউনিখের হ্যারি কেন- ভিডিয়ো কোন বিষয়টি চিন্তায় রাখছে KKR-কে? কোথায় এগিয়ে হায়দরাবাদ? কী হবে দুই দলের একাদশ? ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়মই বদলে দিয়েছে কেরিয়ার, HT বাংলায় Exclusive অভিষেক পোড়েল বিরাটের সঙ্গে একমত, ODI থেকে ২ বলের নিয়ম তুলে দেওয়ার পক্ষে গম্ভীর 'L' দেখিয়ে কেন সেলিব্রেশন? কোয়ালিফায়ারের আগে গোপন রহস্য ফাঁস করলেন KKR-র 'বিপদ' হস্তক্ষেপ করব না,ধোনি যখন সিদ্ধান্ত নেবে তখন জানাবে-রহস্য জিইয়ে রাখল সিএসকে সিইও জুনিয়র ক্রিকেটে নির্বাচকদের পা ধরিনি, তাই দলে সুযোগ পাইনি… বিস্ফোরক গম্ভীর বিরাটের ব্যাটিং বা রবীন্দ্র-র রান আউট নয়, এই ঘটনাকে টার্নিং পয়েন্ট বলছেন যশ বেইমানি করেনি ইসিবি, আইপিএলের সূচির দিকেই আঙুল তুললেন পঞ্জাব কোচ বাঙ্গার রাহুল দ্রাবিড় পরবর্তী কোচ খুঁজতে মহেন্দ্র সিং ধোনির দ্বারস্থ বিসিসিআই!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.