বাংলা নিউজ > ঘরে বাইরে > নির্বাচন কমিশনার নিয়োগে ঐতিহাসিক সুপ্রিম রায়, স্বাগত জানালেন প্রশান্ত ভূষণ

নির্বাচন কমিশনার নিয়োগে ঐতিহাসিক সুপ্রিম রায়, স্বাগত জানালেন প্রশান্ত ভূষণ

ভারতের নির্বাচন কমিশন(File photo) (HT_PRINT)

বিচারপতিদের বেঞ্চের পর্যবেক্ষণ, একাধিক রাজনৈতিক দল ক্ষমতায় আসে। কিন্তু নির্বাচন কমিশনে নিয়োগের ক্ষেত্রে কেউই আইন তৈরির জন্য় এগিয়ে আসে না। এটা একটা টালবাহানার ঘটনা। বেঞ্চের তরফে জোর দিয়ে বলা হয়েছে, নির্বাচন কমিশনকে নিরপেক্ষভাবে ও আইন মেনে কাজ করতে হয়। তাদের সংবিধান মেনে কাজ করতে হয়।

সুপ্রিম কোর্টের ঐতিহাসিক রায়। সেখানে নির্বাচন কমিশনের সংস্কার নিয়ে তাৎপর্যপূর্ণ রায় দেওয়া হয়েছে। সেখানে বলা হয়েছে সরকার একলা নির্বাচন কমিশনে নিয়োগ করবে না। প্রধানমন্ত্রী, বিরোধী দলনেতা, সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতিকে নিয়ে একটি কমিটি তৈরি করা হবে। সেই কমিটিই নির্বাচন কমিশনে নিয়োগে বড় উদ্য়োগ নেবে। জানালেন আইনজীবী তথা অ্য়াক্টিভিস্ট প্রশান্ত ভূষণ। অন্যদিকে বিরোধীরা এতদিন অভিযোগ তুলতেন সরকারের এজেন্ট হিসাবে কাজ করে কমিশন। সেক্ষেত্রে এবার নির্বাচন কমিশনার নিয়োগের ক্ষেত্রে অনেকটাই নিরপেক্ষতা আসবে বলে মনে করা হচ্ছে।

সুপ্রিম কোর্টের সাংবিধানিক বেঞ্চ এই নির্দেশ দিয়েছে। সেই নির্দেশ বলা হয়েছে, ভারতের রাষ্ট্রপতি নির্বাচন কমিশনার নিয়োগ করবেন। কিন্তু প্রধানমন্ত্রী, লোকসভার বিরোধী দলনেতা, ও দেশের প্রধান বিচারপতিকে নিয়ে তৈরি কমিটির পরামর্শে নিয়োগ করা হবে। এদিকে নির্বাচন কমিশনার নিয়োগের ক্ষেত্রে গোটা প্রক্রিয়ায় সংস্কার আনার জন্য় বিভিন্ন মহল থেকে আবেদন করা হয়েছিল। সেই নিরিখেই এবার নির্বাচন কমিশনার নিয়োগের ক্ষেত্রে বড় রায় দিল আদালত।

বিচারপতিদের বেঞ্চের পর্যবেক্ষণ, একাধিক রাজনৈতিক দল ক্ষমতায় আসে। কিন্তু নির্বাচন কমিশনে নিয়োগের ক্ষেত্রে কেউই আইন তৈরির জন্য় এগিয়ে আসে না। এটা একটা টালবাহানার ঘটনা। বেঞ্চের তরফে জোর দিয়ে বলা হয়েছে, নির্বাচন কমিশনকে নিরপেক্ষভাবে ও আইন মেনে কাজ করতে হয়। তাদের সংবিধান মেনে কাজ করতে হয়।

 

আদালত জানিয়েছে, গণতন্ত্র কখনই সফল হতে পারে না যতক্ষণ না পর্যন্ত নির্বাচনের প্রক্রিয়ায় শুদ্ধতা রক্ষা করা না হয়। পাশাপাশি সংবাদমাধ্যমের নিরপেক্ষতা বজায় রাখা কতটা জরুরী তা নিয়ে মন্তব্য করেছে সুপ্রিম কোর্ট। বিচারপতিদের বেঞ্চ জানিয়েছে, সরকারের কাজ নিরপেক্ষভাবে হওয়া দরকার। নির্বাচন কমিশনকে স্বাধীন হওয়া দরকার।

তবে এবার তিন সদস্যের কমিটি তৈরির ব্য়াপারে জানিয়েছে সুপ্রিম কোর্ট। তাদের পরামর্শের ভিত্তিতেই নির্বাচন কমিশনার নিয়োগ করবেন রাষ্ট্রপতি। এর সঙ্গেই বিচারপতিদের বেঞ্চ জানিয়েছিল, নির্বাচন কমিশনার নিয়োগের ক্ষেত্রে কিছুটা শূন্য়তা তৈরি হয়েছিল।

এদিকে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন। তিনি জানিয়েছেন সুপ্রিম কোর্টের ঐতিহাসিক রায়। এটা গণতন্ত্রের জয়।নির্বাচন কমিশানার ও মুখ্য় নির্বাচন কমিশনার নিয়োগের ক্ষেত্রে সাংবিধানিক বেঞ্চের রায়কে স্বাগত জানাচ্ছি। যে শক্তি দাবিয়ে রাখে তার বিরুদ্ধে এবার জয়ী হবে মানুষের ইচ্ছা।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

ঘরে বাইরে খবর

Latest News

এদিক নেই, ওদিক আছে! কথায় কথায় ভারতকে 'তোপ' দাগা মুইজ্জুর নয়া আবদার দিল্লির কাছে IPL 2024: Orange Cap-র দৌড়ে রোহিতের লম্বা জাম্প! চাহালের দখলে Purple Cap সেলসের চাকরি ছেড়ে গানের জগতে শ্রীকান্ত,গায়কের গল্প শুনে সৌরভ বললেন 'এটা ভাগ্য…' ৩০০ মিসাইল হামলা সামলে এবার ইরানকে জবাব দেবে ইজরায়েল? নেওয়া হল কোন সিদ্ধান্ত? MI vs CSK ম্যাচের পরে IPL 2024 Points Table এ বড় পরিবর্তন! রচনার বর্ণনার সঙ্গে মিল নেই শ্রীতমার প্রেমিকের! 'পুতুল'- এর মনের মানুষ কে তবে? 'ন্যায়বিচার নয়…', বাবার খুনির মৃত্যু নিয়ে মনের কথা বললেন সরবজিৎ কন্যা ‘কিছু সিনেমা…’,মিস্টার অ্যান্ড মিসেস মাহির মুক্তির দিন ঘোষণা করণের, কবে আসছে ছবি MI-এর হয়ে ওপেনে সব থেকে বেশি রান, সচিনের রেকর্ড ভাঙলেন রোহিত মোহনবাগানের বিপদ বাড়াল গোয়া! ISL-এ ডুবতে পারে দু'কূলই, কীভাবে চাপ কাটাতে হবে?

Latest IPL News

IPL 2024: Orange Cap-র দৌড়ে রোহিতের লম্বা জাম্প! চাহালের দখলে Purple Cap MI vs CSK ম্যাচের পরে IPL 2024 Points Table এ বড় পরিবর্তন! ১ বলে ১৫ রান দিলেন শামার জোসেফ! আইপিএল অভিষেকে বর্ণহীন ক্যারিবিয়ান তারকা ফিল্ডিংয়ে চমক মুস্তাফিজের, বাংলাদেশ তারকার দুরন্ত ক্যাচে চমকে গেলেন সবাই- ভিডিয়ো ব্যর্থ হল রোহিতের ধ্বংসাত্মক শতরান, ধোনির তিন ছক্কাই ম্যাচ জেতাল চেন্নাইকে জয়পুরের মিউজিয়ামে বসছে বিরাটের মূর্তি, ছবি সামনে আসতেই হাসির রোল নেটমাধ্যমে ভিডিয়ো- প্রাক নববর্ষে মেজাজে নাইটরা, গুরবাজদের সঙ্গে রেস্তোরাঁয় গেলেন কোচ পণ্ডিত মাঠে নেমেই হার্দিকের বলে পরপর ৩টি ছক্কা, ওয়াংখেড়ে উত্তাল ধোনি ধামাকায়- ভিডিয়ো ক্যাচ ধরার চেষ্টায় প্যান্ট খুলে গেল রোহিত শর্মার! হেসেই খুন সতীর্থরা- ভিডিয়ো ‘খেটে খাও, সস্তায় রান মিলবে না’, LSG ব্যাটারদের কাজ কঠিন করার কৌশল ফাঁস শ্রেয়সের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.