বাংলা নিউজ > ঘরে বাইরে > রাজ্যের ‘অসাংবিধানিক’ আবাসন আইন বাতিল সুপ্রিম কোর্টে, চালু হবে কেন্দ্রের RERA
এবার থেকে রাজ্যে কার্যকর হবে কেন্দ্রের আবাসন নিয়ন্ত্রণ আইন (রিয়েল এস্টেট রেগুলেশন অ্যাক্ট বা রেরা)। (ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট)
এবার থেকে রাজ্যে কার্যকর হবে কেন্দ্রের আবাসন নিয়ন্ত্রণ আইন (রিয়েল এস্টেট রেগুলেশন অ্যাক্ট বা রেরা)। (ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট)

রাজ্যের ‘অসাংবিধানিক’ আবাসন আইন বাতিল সুপ্রিম কোর্টে, চালু হবে কেন্দ্রের RERA

  • সুপ্রিম কোর্টে ধাক্কা খেল রাজ্য সরকার।

সুপ্রিম কোর্টে ধাক্কা খেল রাজ্য সরকার। মঙ্গলবার 'পশ্চিমবঙ্গের দ্য ওয়েস্ট বেঙ্গল হাউসিং ইন্ডাস্ট্রি রেগুলেশন অ্যাক্ট'-কে (হিরা) ‘অসাংবিধানিক’ হিসেবে চিহ্নিত করে বাতিল করল সুপ্রিম কোর্ট। তার ফলে এবার থেকে রাজ্যে কার্যকর হবে কেন্দ্রের আবাসন নিয়ন্ত্রণ আইন (রিয়েল এস্টেট রেগুলেশন অ্যাক্ট বা রেরা)। যা ২০১৬ সালে নিয়ে এসেছিল মোদী সরকার।

বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় এবং বিচারপতি এম আর শাহের ডিভিশন বেঞ্চ জানিয়েছে, ২০১৭ সালে রাজ্য সরকারের আনা 'পশ্চিমবঙ্গের দ্য ওয়েস্ট বেঙ্গল হাউসিং ইন্ডাস্ট্রি রেগুলেশন অ্যাক্ট' মোটামুটি কেন্দ্রের রেরার মতোই। তাই সংসদে পাশ হওয়া আইনের পক্ষে তা অবমাননাকর। রায়ে শীর্ষ আদালতে বলেছে, ‘সংসদের এক্তিয়ারে জবরদখল করেছে রাজ্যের আইন।’

তবে শীর্ষ আদালত জানিয়েছে, যে ক্রেতারা মঙ্গলবারের রায়ের আগেই রাজ্যের আইনের আওতায় বাড়ি বা সম্পত্তি কিনেছেন, তাঁদের চিন্তার কোনও কারণ নেই। কারণ তাঁরা যে রেজিস্ট্রেশন করেছিলেন, তা বৈধ থাকবে।

একশ্রেণির অসাধু প্রোমোটারদের দৌরাত্ম্য রুখে বাড়ি কেনা স্বচ্ছতা করতে সেই রেরা আইন নিয়ে আসে কেন্দ্র। সেই আইনের আওতায় কার্পেট এরিয়ার ভিত্তিতে বাড়ির দাম ঠিক করা হয়। সময়মতো বাড়ির চাবি হাতে পান ক্রেতারা। কিন্তু সেই আইনের পালটা হিসেবে হিরা আইন এনেছিল তৃণমূল কংগ্রেস সরকার। তখনই একাধিক সংস্থা অভিযোগ করেছিল, কেন্দ্রের আইনে যে একাধিক কড়া নিয়ম রয়েছে, তা লঘু করা হয়েছে রাজ্যের আইনে। তাতে আদতে সুবিধা হবে অসাধু প্রোমোটার ও আবাসন নির্মাতাদের। ক্রেতাদের স্বার্থ সুরক্ষিত হবে না। সেই পরিস্থিতিতে বাড়ি ক্রেতাদের সংগঠন ‘ফোরাম ফর পিপলস কালেকটিভ এফোর্টস’-এর তরফে রাজ্যের আইনের সাংবিধানিক বৈধতাকে চ্যালেঞ্জ শীর্ষ আদালতে আবেদন জানানো হয়েছিল। মঙ্গলবার সেই মামলায় খাতায়-কলমে ক্ষমতায় না থেকেও মুখ পুড়ল তৃণমূল সরকারের।

বন্ধ করুন