বাংলা নিউজ > ঘরে বাইরে > জেনেবুঝে ভুল শেয়ার টিপস, জি বিজনেস চ্যানেলের এক্সপার্টদের বিরুদ্ধে ব্যবস্থা সেবির

জেনেবুঝে ভুল শেয়ার টিপস, জি বিজনেস চ্যানেলের এক্সপার্টদের বিরুদ্ধে ব্যবস্থা সেবির

সেবিi. (PTI)

বেআইনি ট্রেডিংয়ের জন্য জি বিজনেস চ্যানেলের ১৫ জন অতিথি বিশেষজ্ঞের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে সেবি। সেবি অতিথি বিশেষজ্ঞদের এই পরিমাণ অর্থ প্রদানের নির্দেশ দিয়েছে এবং পরবর্তী নোটিশ না দেওয়া পর্যন্ত তাদের সিকিউরিটিজ কেনাবেচা বা লেনদেন থেকে বিরত রেখেছে।

বিজনেস চ্যানেলগুলিতে বিশেষজ্ঞরা শেয়ার মার্কেট নিয়ে নানান স্টক টিপস দেন। যারা ট্রেডিং করেন, বিশেষত ইন্ট্রা-ডে ট্রেডিং তারা অনেকেই সেই টিপস ফলো করে শেয়ার কেনেন। কিন্তু এর আড়ালে যে অসাধু চক্র কাজ করে অনেক সময়, যেখানে ষড়যন্ত্র করে নিজেদের মুনাফার জন্য ভুলভাল টিপস দেওয়া হয়, সেই তথ্য এবার সামনে এল সেবির তদন্তের জেরে। যার ফলে ইতিমধ্যেই চাঞ্চল্য ছড়িয়েছে। 

মূলধন বাজার নিয়ন্ত্রক সেবি বৃহস্পতিবার অবৈধ লেনদেনের জন্য জি বিজনেস চ্যানেলের ১৫ জন অতিথি বিশেষজ্ঞের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আদেশ দিয়েছে।  বিভিন্ন সংস্থা এই ধরনের ব্যবসা থেকে ৭.৪১ কোটি টাকা বেআইনি লাভ করেছে এবং পূর্ব বোঝাপড়া অনুযায়ী এই অর্থ চ্যানেলে আসা বিশেষজ্ঞদের সঙ্গে ভাগ করে নিয়েছে বলে জানিয়েছে সেবি। বাজার নিয়ন্ত্রক সেবি এই বিশেষজ্ঞদের ৭.৪১ কোটি টাকা দিতেও নির্দেশ করেছে।

অতিথি বিশেষজ্ঞরা ১ ফেব্রুয়ারি ২০২২ এবং ৩১ ডিসেম্বর ২০২২ পর্যন্ত জি বিজনেস চ্যানেলে উপস্থিত ছিলেন। ১২৭ পাতার নির্দেশে সেবি বলেছে খুচরো লগ্নিকারীদের বিভ্রান্ত করার চেষ্টা করা হয়েছে, যাতে তারা এমনভাবে শেয়ার কেনেন যাতে বড় খেলোয়াড়রা লাভবান হতে পারে পরবর্তী সময় প্রফিট বুক করে। অর্থাৎ প্রত্যক্ষ বা পরোক্ষ ভাবে, নিজেদের অজান্তে বিশেষজ্ঞদের দ্বারা বিভ্রান্ত হয়ে মুনাফাখোরদের পকেট ভরেছেন সাধারণ লগ্নিকারীরা। এর বিরুদ্ধেই এবার কড়া ব্যবস্থা নিয়ে সেবি। 

পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ১০টি সংস্থাকে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে কোনওভাবে সিকিউরিটিজ কেনাবেচা বা লেনদেন করতে নিষেধ করেছে সেবি। এছাড়াও, জি মিডিয়া কর্পোরেশনকে চূড়ান্ত আদেশ না হওয়া পর্যন্ত অতিথি বিশেষজ্ঞ এবং সংশ্লিষ্ট শো সম্পর্কিত সমস্ত রেকর্ড, নথি, ভিডিয়ো রেকর্ড এবং তাদের সামগ্রী সংরক্ষণ ও রক্ষণাবেক্ষণ করতে বলেছে নিয়ন্ত্রক সংস্থা।

যাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে সেই তালিকায় রয়েছেন সিমি ভৌমিক, মুদিত গোয়েল, হিমাংশু গুপ্ত, আশিস কেলকার, কিরণ যাদব, রামাবতার লালচাঁদ চোটিয়া, সার সিকিউরিটিজ ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড, অজয়কুমার রমাকান্ত শর্মা, রূপেশ কুমার মাতোলিয়া, নিতিন ছালানি, কানহিয়া ট্রেডিং কোম্পানি, মনন শেয়ারকম প্রাইভেট লিমিটেড, সার কমোডিটিস প্রাইভেট লিমিটেড, পার্থ সারথি ধর এবং নির্মল কুমার সোনির মতো নাম। সেবি তার আদেশে বলেছে যে ১৫ জন অতিথি বিশেষজ্ঞ পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত প্রত্যক্ষ বা পরোক্ষভাবে কোনও উপায়ে সিকিউরিটিজ কেনাবেচা বা লেনদেন যেন না করে।

সেবি তাদের তিনটি বিভাগে শ্রেণিবদ্ধ করেছে: যাদব, কেলকার, গুপ্ত, গোয়েল এবং ভৌমিক দর্শকদের বাণিজ্য পরামর্শ দেওয়ার সাথে জড়িত ছিলেন 'অতিথি বিশেষজ্ঞ' হিসাবে ; সোনি, ধর, সার কমোডিটিজ, মনন শেয়ারকম এবং কানহিয়া ট্রেডিংকে 'মুনাফা অর্জনকারী' বলা হয়েছে; আর বাকিরা সাহায্য করেছে। 

২০২২ সালের ফেব্রুয়ারি থেকে ডিসেম্বরের মধ্যে পরিচালিত নিয়ন্ত্রক সংস্থার তদন্তে এসএমএস, হোয়াটসঅ্যাপ এবং টেলিগ্রাম চ্যাট, ব্যাংক এবং অন্যান্য বিবরণ বিশ্লেষণ করা হয়েছিল। কিছু অতিথি বিশেষজ্ঞ সম্প্রচারের আগে সুপারিশগুলি ভাগ করে নেওয়ার কথা স্বীকার করেছেন এবং সেবিকে দেওয়া বিবৃতিতে লাভ-ভাগাভাগির মডেলটির কথা স্বীকার করেছেন।

সংস্থাগুলির ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা তোলা নিষিদ্ধ করা হয়েছে। সেবি তাদের ডেরিভেটিভস মার্কেটে তাদের ওপেন পজিসন বন্ধ করার জন্য তিন মাস সময় দিয়েছে।সেবি এই বিষয়ে জবাব দাখিল করার জন্য সংস্থাগুলিকে ২১ দিন সময় দিয়েছে। ২০২২ সালের ১ ফেব্রুয়ারি থেকে ৩১ ডিসেম্বর, ২০২২ পর্যন্ত জি বিজনেসে প্রচারিত বিভিন্ন শোতে অতিথি বিশেষজ্ঞদের যে স্টক টিপস দিয়েছেন ও বিভিন্ন সংস্থার শেয়ার কেনাবেচার প্যাটার্নের মধ্যে মিল খুঁজে পেয়েই তদন্ত শুরু করেছিল সেবি। 

জি বিজনেসের অতিথি বিশেষজ্ঞদের সুপারিশের সাথে সন্দেহজনক সংস্থাগুলির ব্যবসার প্রাথমিক প্যাটার্ন বিবেচনা করে সেবি তদন্তের জাল ছড়িয়েছিল। এরপর আদালতের আদেশ পাওয়ার পর সন্দেহভাজন প্রতিষ্ঠানগুলিতে তদন্ত চালায় সেবি। অভিযানের সময় কিছু ইলেকট্রনিক ডিভাইস বাজেয়াপ্ত করা হয়। অতীতেও এরকম খবর এসেছে, কিন্তু প্রথম সারির একটি চ্যানেলের পনেরোজন বিশেষজ্ঞের বিরুদ্ধে এমন ব্যবস্থা কার্যত নজিরবিহীন। 

 

 

ঘরে বাইরে খবর

Latest News

কোথায় বঞ্চনা? বাজেটে বাংলার রেলে বিরাট বরাদ্দ, দেশের মধ্যে চতুর্থ, রইল তালিকা 'আলাদা আবেগ কাজ করছে...' মহানায়ক সম্মানে সম্মানিত শুভাশিস মুখোপাধ্যায় ভেঙে চুরমার করা হয়েছে স্টেশন, কেঁদে ফেললেন হাসিনা, 'আমার জন্য মেট্রো বানিয়েছি?' দুর্গাপুজোর পর খুলে যেতে পারে হলং বনবাংলো, বিধানসভায় নতুন তথ্য দিলেন মন্ত্রী ধোনির মতো হেলিকপ্টার শট হাঁকালেও, তাতে নিজস্বতা যোগ করে চমকে দিলেন রশিদ- ভিডিয়ো মিটিংয়ের পরেও বহাল রাহুলের উপর ব্যান! কী ঘোষণা করল ডিরেক্টরস গিল্ড? মালদা-মুর্শিদাবাদ ও বিহারের তিন জেলা নিয়ে কেন্দ্রশাসিত অঞ্চল করুন, দাবি সংসদে বিকাশ ভবনের নির্দেশের পরেই যাদবপুরে শিক্ষক নিয়োগের ইন্টারভিউ রাতারাতি বাতিল মান্ডির নির্বাচন বাতিল করার আর্জি হাইকোর্টে, কঙ্গনাকে নোটিশ পাঠাল আদালত আবার আসছে রানি-ঋষু, এবারে মরতে হবে কাকে? মুক্তি পেল ফির আয়ি হাসিন দিলরুবার ঝলক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.