বাংলা নিউজ > ঘরে বাইরে > Chargesheet against Teesta Setalvad: মিথ্যা প্রমাণ তৈরির চেষ্টা! গুজরাত দাঙ্গায় তিস্তাদের চার্জশিটে কী কী রয়েছে?
তিস্তা সেতলভাড় (ANI) (HT_PRINT)

Chargesheet against Teesta Setalvad: মিথ্যা প্রমাণ তৈরির চেষ্টা! গুজরাত দাঙ্গায় তিস্তাদের চার্জশিটে কী কী রয়েছে?

  • ২০০২ গুজরাত দাঙ্গা মামলার নিরিখে বেশ কিছু ধারায় মামলা দায়ের হয়েছে এই অভিযুক্তদের বিরুদ্ধে। ভারতীয় দণ্ডবিধির ৪৬৮, ১৯৪ ও ২১৮ ধারায় মামলা দায়ের হয়েছে। এরমধ্যে নথি জাল করা, তথ্যের তছরুপ করা, কাউকে রক্ষা করার স্বার্থে ভুল তথ্য দেওয়া সহ একাধিক অভিযোগ রয়েছে চার্জশিটে থাকা নথিভূক্ত ব্যক্তিদের বিরুদ্ধে।

 গুজরাত দাঙ্গা সংক্রান্ত মামলায় প্রমাণ জাল ও কাটাছেঁড়া করে নিরীহকে অভিযুক্তের তালিকায় রাখার অভিযোগ রয়েছে তিস্তা সেতলভাড় সহ প্রাক্তন আইপিএস ও গুজরাত পুলিশের অবসরপ্রাপ্ত ডিজি আর বি শ্রীকুমার ও আইপিএস অফিসার সঞ্জীব ভাটের বিরুদ্ধে। আর সেই অভিযোগ চার্জশিটে রেখেছে মামলায় বিশেষ তদন্তকারী দল।

২০০২ গুজরাত দাঙ্গা মামলার নিরিখে বেশ কিছু ধারায় মামলা দায়ের হয়েছে এই অভিযুক্তদের বিরুদ্ধে। ভারতীয় দণ্ডবিধির ৪৬৮, ১৯৪ ও ২১৮ ধারায় মামলা দায়ের হয়েছে। এরমধ্যে নথি জাল করা, তথ্যের তছরুপ করা, কাউকে রক্ষা করার স্বার্থে ভুল তথ্য দেওয়া সহ একাধিক অভিযোগ রয়েছে চার্জশিটে থাকা নথিভূক্ত ব্যক্তিদের বিরুদ্ধে। চার্জশিট অনুযায়ী, বলা হচ্ছে, সেতলভাড় সহ একাধিক অভিযুক্তরা ২০০২ গুজরাত দাঙ্গা নিয়ে বহু ষড়যন্ত্র করেছিলেন। সেই নিরিখেই এই ধরনের ধারায় অভিযুক্তের তালিকায় তিস্তা সেতলভাড়ের নাম রয়েছে। চার্জশিটে বলা হয়েছে, সনিয়া গান্ধীর পরামর্শদাতা আহমেট প্যাটেলের নামও।

এদিকে তিস্তা সেতলভাড় এই সমস্ত অভিযোগ নস্যাৎ করে দিয়েছেন। কংগ্রেসের দাবি সেতলভাড়ের বিরুদ্ধে যে সমস্ত অভিোগ আনা হয়েছে তা সম্পূর্ণই হল ‘বিজেপির সিস্টেমেটিক স্ট্র্যাটেজি’। এই বিষয়ে তারা নরেন্দ্র মোদীর দিকে আঙুল তুলেছেন। এদিকে, প্রয়াত কংগ্রেস নেতা আহমেদ প্যাটেলের নাম নিয়ে যে অভিযোগ তোলা হয়েছে, সেই সম্পর্কে বলতে গিয়ে আহমেদ কন্যার প্রশ্ন, জীবিতকালে তাঁর বাবাকে কেন এই নিয়ে কোনও প্রশ্ন করা হয়নি! সবমিলিয়ে এই গুজরাত দাঙ্গা ঘিরে এসআইটির এই চার্জশিট ঘিরে গতিবিধি কোনদিকে যায় সেদিকে তাকিয়ে ওয়াকিবহাল মহল।   

 

 

বন্ধ করুন