বাংলা নিউজ > ঘরে বাইরে > Space Tourism By China: মহাকাশ পর্যটন খাতে পা রাখছে চিন, মাত্র ১০ মিনিটের যাত্রার ভাড়া শুনলে চোখ উঠবে কপালে
মহাকাশ পর্যটন খাতে পা রাখছে চিন (ছবিটি প্রতীকী - রয়টার্স) (REUTERS)

Space Tourism By China: মহাকাশ পর্যটন খাতে পা রাখছে চিন, মাত্র ১০ মিনিটের যাত্রার ভাড়া শুনলে চোখ উঠবে কপালে

  • চিনা মহাকাশ পর্যটন প্রকল্প ২০২৫ সালের মধ্যে সম্পন্ন হবে বলে আশা করা হচ্ছে। একবারে ৭ জন যাত্রী ১০ মিনিটের জন্য এই যাত্রায় যেতে পারবেন।

বাণিজ্যিক ভাবে মহাকাশ ভ্রমণের পরিকল্পনা করছেন ইলন মাস্ক এবং জেফ বেজসের মতো মার্কিন ধন কুবেররা। এবার চিনও এই একই পথে হেঁটে মহাকাশ পর্যটন প্রকল্প চালু করার পরিকল্পনা করছে। চিন মহাকাশ যাত্রীদের জন্য প্রথম বাণিজ্যিক যাত্রা শুরু করার মিশন নিয়ে কাজ করছে। সাউথ চায়না মর্নিং পোস্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০২৫ সালের মধ্যে এই মিশনটি চালু হবে বলে আশা করা হচ্ছে। (আরও পড়ুন: ‘অবৈধ ঋণ প্রদানকারী অ্যাপের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করা হোক’, গুগলকে বলল কেন্দ্র)

চিনা মহাকাশ পর্যটন প্রকল্প ২০২৫ সালের মধ্যে সম্পন্ন হবে এবং ক্রমেই এর পরিধি বৃদ্ধি পাবে বলে জানালেন ইয়াং ইকিয়াং। প্রসঙ্গত, ইয়াং ২০১৮ সালে ‘লং মার্চ ১১’ রকেট প্রকল্পের সাধারণ পরিচালক হিসেবে দায়িত্ব গ্রহণ করেছিলেন। তাছাড়া সরকার সমর্থিত বাণিজ্যিক স্পেস লঞ্চ এন্টারপ্রাইজ ‘CAS স্পেসে’র প্রতিষ্ঠাতা তিনি। ইয়াং আরও জানান, এই মিশনে যেতে যাত্রীদের খরচ করতে হতে পারে ২ থেকে ৩ মিলিয়ন ইউয়ান (যাত্রী পিছু প্রায় ২ থেকে ৩.৪ কোটি টাকা)।

ইয়াং জানান, একবারে ৭ জন যাত্রী ১০ মিনিটের এই যাত্রায় যেতে পারবেন। সমুদ্রপৃষ্ঠ থেকে ১০০ কিমি উচ্চতায় নিয়ে যাওয়া হবে তাদের। প্রায় সব ধরনের মানুষই এই যাত্রার জন্য শারীরিক ভাবে উপযুক্ত বলে জানান তিনি। ইয়াংয়ের কোম্পানি ইতিমধ্যে দেশের বৃহত্তম রাষ্ট্রীয় মালিকানাধীন ট্রাভেল কর্পোরেশনের সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করেছে বলে জানা গিয়েছে। যাত্রীদের মহাকাশে পাঠানোর আগে বেশ কয়েকটি মানবহীন পরীক্ষামূলক ফ্লাইট পরিচালনা করা হবে। পরের বছর থেকেই এই পরীক্ষা শুরু হবে বলে জানা গিয়েছে। এর আগে গতবছর ইলন মাস্কের স্পেস এক্স চারজন যাত্রীকে নিয়ে মহাকাশ পর্যটনের সূচনা করেছিল। এদিকে জেফ বেজসের ব্লু অরিজিন সংস্থার রকেটও মানুষকে নিয়ে গিয়ে মহাকাশ থেকে ঘুরে এসেছে। এবার চিন ২০২৫ সাল থেকে মহাকাশ পর্যটন খাতে নামতে চলেছে।

বন্ধ করুন