বাংলা নিউজ > ঘরে বাইরে > আমাদের পাশে থাকুন, ভারতের কাছে আবেদন ইউক্রেনের, কাল রাষ্ট্রসঙ্ঘে ভোটাভুটি

আমাদের পাশে থাকুন, ভারতের কাছে আবেদন ইউক্রেনের, কাল রাষ্ট্রসঙ্ঘে ভোটাভুটি

ইউক্রেনে মৃত সেনার কফিনের সামনে তাঁর শোকগ্রস্ত পরিবার (AP Photo/Petros Giannakouris) (AP)

ইয়ারমার্ক জানিয়েছেন, ভারতের সমর্থনটা আমাদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমরা বিশ্বাস করি আপনারা আমাদের প্রস্তাবকে সমর্থন জানাবেন। আমাদের লক্ষ্যটা খুব স্বচ্ছ ও পরিষ্কার। আমরা রাশিয়ার অঞ্চলের এক সেন্টিমিটারও চাই না। আমরা শুধু আমাদেরটা ফেরৎ চাই।

রেজাউল এইচ লস্কর

রাষ্ট্রসংঘের সাধারণ সভায় ভোটাভুটির প্রস্তাব দেওয়া হয়েছে। মূলত রাশিয়া-ইউক্রেন যুদ্ধে পরিপ্রেক্ষিতে এই ভোটাভুটির আয়োজন। আর তা নিয়ে এবার ভারতকে পাশে থাকার আহ্বান জানাল ইউক্রেন। ইউক্রেনের তরফে দাবি করা হয়েছে, ইউক্রেনের সার্বভৌমত্ব, স্বাধীনতা, ঐক্য ও অধিকারকে সুরক্ষিত করা ও শান্তি প্রতিষ্ঠার জন্য এই আবেদন করা হয়েছে।

মঙ্গলবার ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল ও ইউক্রেনের প্রেসিডেন্টের অফিসের প্রধান আনদ্রি ইয়ারমার্কের মধ্য়ে ফোনে কথাবার্তা হয়।ইয়ারমার্ক ইউক্রেনের পরিস্থিতি সম্পর্কে ডোভালকে জানিয়েছেন।এমনকী রাশিয়া কীভাবে আগ্রাসনমূলক আচরণ করছে সেকথাও ভারতের কাছে তুলে ধরা হয়। 

ইয়ারমার্কের  তরফে বলা হয়েছে, সবথেকে সম্ভাব্য সমর্থন পাওয়ার ব্যাপারে আগ্রহী ইউক্রেন। বিশ্বের দক্ষিণপ্রান্তের দেশগুলি থেকে এই সমর্থন চায় ইউক্রেন। ২৩ ফেব্রুয়ারি ইউএন জেনারেল অ্যাসেম্বলিতে যে ভোটাভুটি হবে সেখানেই ইউক্রেনের পক্ষে সমর্থন চাওয়া হয়েছে।

ইয়ারমার্ক জানিয়েছেন, ভারতের সমর্থনটা আমাদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমরা বিশ্বাস করি আপনারা আমাদের প্রস্তাবকে সমর্থন জানাবেন। আমাদের লক্ষ্যটা খুব স্বচ্ছ ও পরিষ্কার। আমরা রাশিয়ার অঞ্চলের এক সেন্টিমিটারও চাই না। আমরা শুধু আমাদেরটা ফেরৎ চাই।

তবে ফোনের বার্তা নিয়ে ভারতের তরফে কোনও বিবৃতি জারি করা হয়নি। 

গত বছরের ২৪ ফেব্রুয়ারি। ইউক্রেনের উপর কার্যত ঝাঁপিয়ে পড়েছিল রাশিয়া। সেই তথাকথিত আগ্রাসন এখনও চলছে। তবে একাধিকবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রাশিয়া ও ইউক্রেনের সঙ্গে আলোচনা করেছেন। এমনকী রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনকে জানিয়ে দিয়েছিলেন মোদী যে এই যুগটা যুদ্ধের নয়। তবে ইউক্রেন সংক্রান্ত যাবতীয় ভোটাভুটি থেকে এতদিন বিরত ছিল ভারত। এমনকী রাশিয়ার কাজকর্ম নিয়ে প্রকাশ্য়ে কিছু বলা থেকেও বিরত থেকেছে ভারত। তবে ভারত বরাবরই সকলের সার্বভৌমত্ব রক্ষার পক্ষেই মতামত দেয়।

এদিকে বর্তমানে ওই প্রস্তাবিত রেজোলিউশনের নাম, 'Principles underlying a comprehensive just and lasting peace in ukraine'। গত নভেম্বর মাসে ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনেস্কি ইন্দোনেশিয়াতে ১০ দফা শান্তি পরিকল্পনার কথা জানিয়েছিলেন। জি-২০ মিটিংয়ে এই প্রস্তাব বলা হয়েছিল। এদিকে ইউএন জেনারেল অ্য়াসেম্বলিতে এবার ১৯৩ সদস্যের মধ্য়ে এবার এনিয়ে ভোটাভুটির সম্ভাবনা রয়েছে। সেই ভোটাভুটি নিয়ে প্রস্তুতি চলছে।

এদিকে এদিন ইয়ারমার্ক বাখমাট শহরে প্রচন্ড কঠিন পরিস্থিতির কথা তুলে ধরেন। তবে এর সঙ্গেই তিনি ডোভালকে জানিয়েছেন, রাশিয়া আক্রমাণাত্মক ব্যবস্থা নিচ্ছে। আমরাও এবার জবাব দেওয়ার জন্য় তৈরি। 

 

ঘরে বাইরে খবর

Latest News

প্রায় ৬ মাস পরে DA মামলা উঠলেও ১টা 'ভালো খবর' আছে, ব্যাখ্যা নেতার, কী লাভ হবে? রিয়ালের সঙ্গে ২০২৫ পর্যন্ত চুক্তি বাড়িয়ে নিলেন ক্রোয়েশিয়ার তারকা লুকা মদ্রিচ ‘ডিভোর্স সোজা নয়…’, বিচ্ছেদ ভাবনা ঘিরে ধরেছে অভিষেককে, ঐশ্বর্যর সংসারে চিড়! টিমম্যান অশ্বিনের চালে বাজিমাত ড্রাগনসের, TNPL-এ দুরন্ত মাইলস্টোন ইন্দ্রজিৎ-এর ওমানের উপকূলে ডুবে যাচ্ছিল জাহাজ,৮ ভারতীয় সহ ৯ নাবিককে উদ্ধারে ভারতের নৌবাহিনী ৬ ঘণ্টা গুলির লড়াই, গড়চিরোলিতে ১২ মাওবাদীকে নিকেশ করল বাহিনী ‘রাত সাড়ে ১২টায় মুকেশ আম্বানির সাথে দেখা…’, কলকাতার ছেলের ছোঁয়ায় সাজল বিয়ের আসর 'সবকা সাথ' নিয়ে সাফাই শুভেন্দুর, সংখ্যালঘু মোর্চা বন্ধের কথা সুকান্ত বললেন …… ন্যূনতম ১০০০০ টাকা! রাজ্য সরকারি কর্মীদের বেতন কতটা বাড়বে? রইল হিসাব, পেনশন কত? 20 ওভার শেষে Seattle Orcas-র স্কোর 142/6

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.