বাংলা নিউজ > ঘরে বাইরে > 10 Supreme Updates on Manipur Violence: মণিপুরকাণ্ডে জেনে নিন সুপ্রিম শুনানির ১০ আপডেট, কতগুলি এফআইআর, কতজনকে গ্রেফতার?

10 Supreme Updates on Manipur Violence: মণিপুরকাণ্ডে জেনে নিন সুপ্রিম শুনানির ১০ আপডেট, কতগুলি এফআইআর, কতজনকে গ্রেফতার?

ইম্ফল পূর্ব জেলায় ত্রাণ শিবিরে ইন্ডিয়ার প্রতিনিধিরা (PTI Photo) (PTI)

সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ , ওই যে ভাইরাল ভিডিও সেটাই মণিপুরে নারীদের উপর অত্যাচারের একমাত্র ঘটনা এমনটা নয়। এই ধরনের অত্যাচার বন্ধে বৃহত্তর মেকানিজম তৈরি করার ব্যাপারেও জানিয়েছে সুপ্রিম কোর্ট।

মণিপুরে ধারাবাহিক হিংসা। সোমবার দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্ট জানিয়ে দিল মনিপুরে নারীদের প্রতি হিংসা বন্ধে কার্যকরী পদক্ষেপ নিতে হবে। পাশাপাশি গত মে মাস থেকে কতগুলি এফআইআর করা হয়েছে এই সমস্ত ঘটনার পরিপ্রেক্ষিতে তারও বিবরণ চেয়েছে সুপ্রিম কোর্ট।

কেন্দ্রের পক্ষে সলিসিটর জেনারেল তুষার মেহেতা মণিপুরের হিংসা প্রসঙ্গে প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চকে পরিষ্কার জানিয়ে দিয়েছেন মনিপুর হিংসা নিয়ে তদন্তের ক্ষেত্রে দেশের সর্বোচ্চ আদালত যদি নজরদারি চালায় তবে তাতে কেন্দ্রের কোন আপত্তি নেই।

এবার দেখে নেওয়া যাক মনিপুর হিংসা প্রসঙ্গে সুপ্রিম কোর্টে এদিনের শুনানিতে মূলত কোন অগ্রগতি হল…

১) গত চৌঠা মে মণিপুরে দুই মহিলাকে নগ্ন অবস্থায় রাস্তায় প্যারেড করানো হয়েছিল। এই ঘটনা দেখে শিউরে উঠেছিল গোটা দেশ। গণধর্ষণ করে তাদেরকে বিবস্ত্র করে রাস্তায় হাঁটানো হয়েছিল বলে অভিযোগ। সেই প্রসঙ্গে অ্যাডভোকেট কপিল সিবাল জানিয়েছেন, সেই ঘটনার জেরে তারা আদালতে পিটিশন জমা করেছেন।

২) সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ , ওই যে ভাইরাল ভিডিও সেটাই মণিপুরে নারীদের উপর অত্যাচারের একমাত্র ঘটনা এমনটা নয়। এই ধরনের অত্যাচার বন্ধে বৃহত্তর মেকানিজম তৈরি করার ব্যাপারেও জানিয়েছে সুপ্রিম কোর্ট।

৩) এ জি আর ভেঙ্কটেরামানি আদালতে জানিয়েছেন আমি ব্যক্তিগতভাবে সিবিআই তদন্তে নজরদারি করব।

৪) তবে ওই নির্যাতিতা মহিলাদের পক্ষে আইনজীবী কপিল সিবাল জানিয়েছেন আমরা আদালতে নজরদারিতে সিট তদন্ত চাইছি। সিবিআই তদন্তের জায়গায় ওই ধরনের তদন্ত আমরা চাইছি।

৫) সলিসিটর জেনারেল তুষার মেহেতা জানিয়েছেন, সুপ্রিম কোর্টের নজরদারীতে সিবিআই তদন্ত হলেও কেন্দ্রের কোন আপত্তি নেই।

৬) এডভোকেট ইন্দিরা জয়সিং জানিয়েছেন, একটি উচ্চ পর্যায়ের টিমকে মণিপুরে যাওয়া প্রয়োজন। তারা যাতে নির্যাতিতদের বয়ান রেকর্ড করতে পারেন তার ব্যবস্থা করা প্রয়োজন।

৭) এদিকে সুপ্রিম কোর্ট কার্যত মনিপুর পুলিশকেও তুলোধোনা করে। সুপ্রিম কোর্ট জানিয়েছে একটা এফআইআর করতে ১৪ দিন লেগে যাচ্ছে।। তারা তাদের এই কাজ করতে বাধা দিচ্ছে সেটা জানাতে হবে।

৮) সুপ্রিম কোর্ট মনিপুর সরকারকে জানিয়েছে, কাল দুপুর ২টোর মধ্যে আদালতে দেখা করুন। গত ৩ মে থেকে কতগুলি এফআইআর হয়েছে, কতজনকে গ্রেফতার করা হয়েছে কী কী পদক্ষেপ নেয়া হয়েছে সবটা জানাতে হবে।

৯) পাশাপাশি সুপ্রিম কোর্ট জানিয়েছে যে ভিডিও ভাইরাল হয়েছে সেটা সাংবিধানিক গণতন্ত্রের পক্ষে গ্রহণযোগ্য নয়।

১০) ওই ভিডিওর পরিপ্রেক্ষিতে আদালত নির্দেশ দিয়েছে অবিলম্বে পুনর্বাসনের ব্যবস্থা করতে হবে ও প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে।

 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

EURO Cup-৫ গোলদাতা!ইউরো কাপে স্কটল্যান্ডকে ৫-১ গোলে হারিয়ে যাত্রা শুরু জার্মানির ৪০০০ কোটির মালিক সোনমের বর! বউয়ের জন্মদিনে স্কটল্যান্ডে জমকালো আয়োজন আনন্দের ঘূর্ণাবর্তের জেরে প্রবল বৃষ্টি বাংলায়! মঙ্গল থেকে কোন কোন জেলায় বাড়বে? হবে ঝড়ও বয়স নাকি ৫৮! ‘সরফিরা’ অক্ষয়ের হট লুকে ঘায়েল ভক্তরা, কবে মুক্তি পাবে এই ছবি? ধনু, মকর, কুম্ভ, মীনের মধ্যে ১৫ জুন লাকি কারা? রইল আজ শনিবারের রাশিফল 18 ওভার শেষে Uganda-র স্কোর 40/9 সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিকের মধ্যে আজ লাকি কারা? ১৫ জুনের রাশিফল দেখে নিন 11 ওভার শেষে Nepal-র স্কোর 60/2 মেষ, বৃষ, মিথুন, কর্কটের ভাগ্যে আজ কী রয়েছে? কারা লাকি? রইল ১৫ জুন ২০২৪র রাশিফল একেই ভিজে আউটফিল্ড, তার উপর মাঠেই হাত ধুচ্ছেন স্টাফরা, অবিবেচনা নাকি চক্রান্ত?

T20 WC 2024

একেই ভিজে আউটফিল্ড, তার উপর মাঠেই হাত ধুচ্ছেন স্টাফরা, অবিবেচনা নাকি চক্রান্ত? ভেস্তে গেল USA vs IRE ম্যাচ, বাবর আজমদের চোখের জলে ভাসিয়ে সুপার এইটে আমেরিকা কারা কত নম্বরে থেকে সুপার এইটে উঠবে, ঠিক করা আছে আগেই, ভারতের প্রতিপক্ষ কারা? T20 WC 2024-এর ম্যাচ খেলে হোটেলে ফিরেই কাজে বসতে হয়- সহজ নয় সৌরভের কর্মজীবন বাবরদের দুশ্চিন্তা বাড়িয়ে ফ্লোরিডার আহবহাওয়ার আপডেট দিলেন সূর্যকুমার যাদব দলের সাফল্যের জন্য ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটকে কৃতিত্ব দিলেন আফগান অধিনায়ক রশিদ খান হরভজনের গলায় আমিরের প্রশংসা! ভাইরাল হল ভাজ্জির ‘ফিক্সার কো সিক্সার’ পোস্ট ফিল সল্ট কেন ৬১ নম্বর জার্সি পরেন? কারণ জানলে গালাগাল দেবেন ম্যান ইউ সমর্থকরা নাসাউ কাউন্টি ক্রিকেট স্টেডিয়ামের পিচে খেলা সহজ ছিল না: রোহিতের স্বীকারোক্তি ১০-১৫ রান কম করেছি:- ভারতের বিরুদ্ধে ম্যাচ হেরে স্বীকারোক্তি অ্যারন জোন্সের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.