বাংলা নিউজ > ঘরে বাইরে > Supreme Court on Red Fort Attack: ২০০০-এর লালকেল্লা হামলায় দোষী লস্কর জঙ্গির মৃত্যুদণ্ডের রায় বহাল রাখল SC

Supreme Court on Red Fort Attack: ২০০০-এর লালকেল্লা হামলায় দোষী লস্কর জঙ্গির মৃত্যুদণ্ডের রায় বহাল রাখল SC

New Delhi, India - Oct. 28, 2022: A view of the Red Fort engulfed in smog, amid the deteriorating air quality in New Delhi, India, on Friday, October 28, 2022. (Photo by Sanchit Khanna/ Hindustan Times) (Hindustan Times)

২০০০ সালের ২২ ডিসেম্বর লালকেল্লায় বেশ কয়েকজন জঙ্গি ঢুকে পড়েছিল। হামলাকারীদের মধ্যে অন্যতম ছিল এই মহম্মদ আরিফ ওরফে আসফাক।

২০০০ সালে লালকেল্লায় সেনা ব্যারাকে হামলার ঘটনায় দোষী লস্কর-ই-তৈবা জঙ্গি মহম্মদ আশফাক আরিফের মৃত্যুদণ্ডের রায় বহাল রাখল সুপ্রিম কোর্ট। উল্লেখ্য, মৃত্যুদণ্ডের রায়ের পুনর্বিবেবচনার আর্জি জানিয়ে শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছিল আরিফ। তবে লস্কর জঙ্গির সেই আবেদন খারিজ করে দিয়ে মৃত্যদণ্ডের রায়ই বহাল রাখল প্রধান বিচারপতি ইউইউ ললিতের নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চ।

প্রসঙ্গত, ২০০০ সালে লালকেল্লায় জঙ্গি হামলায় দুই সেনা আধিকারিত সহ মোট তিনজন প্রাণ হারিয়েছিলেন। ২০০৫ সালের অক্টোবর নিম্ন আদালত মহাম্মদ আরিফকে দোষী সাব্যস্ত করে মৃত্যুদণ্ড দেয়। পরবর্তী সময়ে সেই রায়ের বিরোধিতায় শীর্ষ আদালতে যায় লস্কর জঙ্গি। তবে ২০১১ সালে আরিফকে মৃত্যুদণ্ডের সাজা বহাল রাখে শীর্ষ আদালত। আদালতের সেই রায় পুনর্বিবেচনার আর্জি জানায় আরিফ। কিন্তু এদিন তার আবেদন ফের একবার খারিজ করে দিল শীর্ষ আদালতের প্রধান বিচারপতি ইউইউ ললিত এবং বিচারপতি বেলা এম ত্রিবেদীর ডিভিশন বেঞ্চ। প্রধান বিচারপতির নেতৃত্বাধীন বেঞ্চ জানিয়ে দেয়, এই মামলায় রিভিউ পিটিশন গ্রহণ করবে না শীর্ষ আদালত। বেঞ্চ বলে, ‘আসামীর অপরাধ ইতিমধ্যেই প্রমাণিত হয়েছে। এই মামলায় আদালতের মতামতকে আমরা সমর্থন করছি এবং সাজা পুনর্বিবেচনা করার আর্জি প্রত্যাহার করছি।’

২০০০ সালের ২২ ডিসেম্বর লালকেল্লায় বেশ কয়েকজন জঙ্গি ঢুকে পড়েছিল। হামলাকারীদের মধ্যে অন্যতম ছিল এই মহম্মদ আরিফ ওরফে আসফাক। এই হামলার তিনদিন পর ২৫ ডিসেম্বর গ্রেফতার করা হয় আরিফকে। এরপর ২০০৫ সালে নিম্ন আদালত মৃত্যুদণ্ডের রায় দেয়। ২০০৭ সালে সেই রায় বহাল থাকে দিল্লি হাই কোর্টে।

 

বন্ধ করুন