বাংলা নিউজ > ঘরে বাইরে > সারোগেসির মাধ্যমে সন্তান হলেও দিতে হবে মাতৃত্বকালীন সুবিধা: রাজস্থান হাইকোর্ট

সারোগেসির মাধ্যমে সন্তান হলেও দিতে হবে মাতৃত্বকালীন সুবিধা: রাজস্থান হাইকোর্ট

রাজস্থান হাইকোর্ট

এক স্কুল শিক্ষিকার আবেদনের ভিত্তিতে বিচারপতি অনুপ কুমার ধন্দের একক বেঞ্চ এই রায় দিয়েছে। সারোগেসির মাধ্যমে সন্তান জন্মেছে এই যুক্তি দেখিয়ে স্কুল শিক্ষিকা চন্দ কেসওয়ানকে মাতৃত্বকালীন ছুটি দিতে অস্বীকার করে স্কুল। যুক্তি হিসাবে স্কুল শিক্ষা দফতরে একটি নির্দেশকে দেখান স্কুল কর্তৃপক্ষ।

সারোগেসির মাধ্যমে মা হওয়া মহিলারও মাতৃত্বকালীন ছুটি পাওয়ার অধিকার আছে। এক মামলার প্রেক্ষিতে এই ঐতিহাসিক রায় দিয়েছে রাজস্থান হাই কোর্ট। আদালত রায়ে বলেছে, সারোগেসির মাধ্যমে মা এবং জৈবিক মার মধ্যে কোনও পার্থক্য রাজ্য সরকারের করা উচিত নয়।

এক স্কুল শিক্ষিকার আবেদনের ভিত্তিতে বিচারপতি অনুপ কুমার ধন্দের একক বেঞ্চ এই রায় দিয়েছে। সারোগেসির মাধ্যমে সন্তান জন্মেছে এই যুক্তি দেখিয়ে স্কুল শিক্ষিকা চন্দ কেসওয়ানকে মাতৃত্বকালীন ছুটি দিতে অস্বীকার করে স্কুল। যুক্তি হিসাবে স্কুল শিক্ষা দফতরে একটি নির্দেশকে দেখান স্কুল কর্তৃপক্ষ।

মামলায় আদালত বলে, 'সারোগেসির মাধ্যমে মাতৃত্ব এবং জৈবিক মাতৃত্বের মধ্যে পার্থক্য করা আসলে মাতৃত্বকেই অপমান। মাতৃত্বে কখনও বৈষম্য করা যায় না। তা সে যদি কেউ সারোগেসির মাধম্যমেই মা হয়ে থাকেন। মাতৃত্ব কালীন ছুটি তাঁরও প্রাপ্য।'

(পড়তে পারেন। 'অপ্রিয় সিদ্ধান্ত নিতে বাধ্য করবেন না', বিচারপতি নিয়োগ নিয়ে কেন্দ্রকে সতর্ক করল সুপ্রিম কোর্ট

সারোগেসির মাধ্যমে আবেদনকারীর যমজ সন্তান হয়। সন্তানদের দেখাশোনার জন্য তিনি মাতৃত্বকালীন ছুটির আবেদন করেন। কিন্তু সেই আবেদন খারিজ করে দেয় স্কুল শিক্ষা দফতর। নির্দেশিকায় যুক্তি হিসাবে বলা হয়, রাজস্থান পরিষেবা বিধি, ১৯৫১ অনুযায়ী সারোগেট মায়েদের জন্য মাতৃত্বকালীন ছুটির সুবিধা নেই।

আদালত বলে, সন্তানের জন্ম দিয়ে বা সন্তান দত্তক নিয়ে মা হওয়া যায়। কিন্তু বিজ্ঞানের অগ্রগতির সঙ্গে সঙ্গে সারোগেসিও মাধ্যমে অনেকে মা হচ্ছেন।

আদালত বলে, সরকারও সারোগেসিকে স্বীকৃতি দিয়েছে। সারোগেসি আইন ২০২১ মাধ্যমে একে স্বীকৃতি দেওয়া হয়েছে।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

মেয়ে ভামিকার হাতে আঁকা কার্ড, ফাদার্স ডে-তে বিরাটের কোন গুণের কথা বললেন অনুষ্কা? পথ অবরোধ করে বসলেন কুলটির বিজেপি বিধায়ক, আনলেন তৃণমূলের বিরুদ্ধে বড় অভিযোগ আমি কাজটা শেষ করতে পারিনি- ভারতের বিরুদ্ধে হারের দায় নিলেন ইমাদ ওয়াসিম রোহিতের থেকে শৃঙ্খলা শিখেছি… অধিনায়কের সঙ্গে ছবি পোস্ট করে গুজব ওড়ালেন শুভমন মেটানো হবে সরকারি কর্মীদের কোটি কোটি টাকার বকেয়া, আদালতের রায়ের পর বড় ঘোষণা চট করে নেমে যাবে পারদ, দক্ষিণবঙ্গে প্রবল ঝড়-বৃষ্টির সতর্কতা জারি আবহাওয়া দফতরের উৎসব ছেড়ে রচনা আচমকাই হাজির ধনিয়াখালি হাসপাতালে! হলটা কী হুগলির নতুন সাংসদের? ইদ আল আদাহ ২০২৪ পালিত হবে রাত পোহালেই! রইল, তারিখ, মাহাত্ম্য ‘‌আগলিবার কৌন বাঁচায়েগা’‌, বেলঘরিয়া শুটআউটে পর ব্যবসায়ীকে হুমকি ফোন গ্যাংস্টারের কচি হাতে বাবাকে ধরে আদরের মেয়ে, পিতৃ দিবসে সদ্যোজাত মেয়ের সঙ্গে আলাপ করালেন বরুণ

T20 WC 2024

রোহিতের থেকে শৃঙ্খলা শিখেছি… অধিনায়কের সঙ্গে ছবি পোস্ট করে গুজব ওড়ালেন শুভমন ২ বল বাকি থাকতে কোনও মতে জয়!স্কটল্যান্ডের লড়াইকে কুর্নিশ অস্ট্রেলিয়ান অধিনায়কের ফ্লোরিডায় সুপার সপারে পেট্রল শেষ হয়ে যায়, ম্যাচ বাতিল নিয়ে বিস্ফোরক নভজ্যোত সিধু T20 WC 2024-এ কোহলির খারাপ ফর্ম নিয়ে চিন্তায় টিম ইন্ডিয়া? কী বললেন বিক্রম রাঠোর? ভিডিয়ো-ফ্লোরিডায় ম্যাচ বাতিল হতেই কানাডা ড্রেসিং রুমে ছুটলেন দ্রাবিড়! কি করলেন? বিশ্বকাপ থেকে বাবররা ছিটকে যেতেই ক্ষোভ উগরে দিলেন প্রাক্তন পাক অধিনায়ক ইংল্যান্ডের বিরুদ্ধে ২০০+ স্ট্রাইক রেট,৩ রানের ইকোনমি দিয়ে ক্রিকেটকে বিদায় উইজের আমেরিকা ক্রিকেটের 'সেনসেশান' সৌরভ নেত্রাভালকার! চিনে নিন তাঁর তারকা স্ত্রী'কে T20 WC 2024: শৃঙ্খলাভঙ্গের কারণে দেশে ফিরছেন শুভমন-আবেশ? সাফাই দিলেন ব্যাটিং কোচ স্কটল্যান্ডের স্বপ্ন ভাঙল অস্ট্রেলিয়া, চিরশত্রুর দাক্ষিণ্যে সুপার এইটে ইংল্যান্ড

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.