বাংলা নিউজ > ঘরে বাইরে > Earthquake in Taiwan: ৭.২ মাত্রার ভূমিকম্পে বিপর্যস্ত তাইওয়ান, সুনামির সতর্কতা জারি জাপান-ফিলিপিন্সেও

Earthquake in Taiwan: ৭.২ মাত্রার ভূমিকম্পে বিপর্যস্ত তাইওয়ান, সুনামির সতর্কতা জারি জাপান-ফিলিপিন্সেও

ভূমিকম্পের জেরে হুয়ালিয়েনের একটি বাড়ি হেলে গিয়েছে। (ছবি সৌজন্যে এপি)

তাইওয়ানে জোরালো ভূমিকম্প হল। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৭.২। সেই পরিস্থিতিতে সুনামির সতর্কতা জারি করা হয়েছে তাইওয়ান, জাপান, ফিলিপিন্সে। কম্পন অনুভূত হয়েছে চিনেও। তাইওয়ানের হুয়ালিয়েনের একাধিক বাড়ি হেলে পড়েছে। 

জোরালো ভূমিকম্পে কেঁপে উঠল তাইওয়ান। প্রাথমিকভাবে যা খবর, তাতে প্রচুর ক্ষয়ক্ষতি হতে পারে। ইতিমধ্যে একাধিক বাড়ি ভেঙে পড়েছে। প্রাণহানিরও আশঙ্কা আছে। আপাতত অবশ্য হতাহতের কোনও খবর মেলেনি। সংবাদসংস্থা এপির প্রতিবেদন অনুযায়ী, তাইওয়ানের ভূমিকম্প পর্যবেক্ষণ কেন্দ্রের তরফে জানানো হয়েছে যে রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৭.২। তবে মার্কিন ভূতাত্ত্বিক সংস্থার তরফে জানানো হয়েছে, রিখটার ওই কম্পনের মাত্রা ৭.৫ ছুঁয়ে ফেলেছে। সেই পরিস্থিতিতে প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জ তাইওয়ানে সুনামির সতর্কতা জারি করা হয়েছে। একইভাবে সুনামির সতর্কতা জারি করা হয়েছে দক্ষিণ জাপানের ওকিনাওয়া দ্বীপ এবং ফিলিপিন্সেও।

ওই সংবাদসংস্থার প্রতিবেদন অনুযায়ী, বুধবার সকাল ৭ টা ৫৮ মিনিটে (স্থানীয় সময় অনুযায়ী) তাইওয়ানের বিস্তীর্ণ অংশ কেঁপে ওঠে। রাজধানী তাইপেইয়ে কম্পন অনুভূত হয়েছে। কম্পনের মাত্রা এতটাই বেশি ছিল যে একাধিক বাড়ি ভেঙে পড়ার খবর মিলেছে। স্থানীয় টেলিভিশনের ফুটেজে দেখা গিয়েছে যে পূর্ব তাইওয়ানের অন্যতম পর্যটনকেন্দ্র হুয়ালিয়েনের একাধিক বাড়ির ভিত্তিপ্রস্তর নড়ে গিয়েছে। স্থানীয় সংবাদমাধ্যমের রিপোর্ট উদ্ধৃত করে সংবাদসংস্থা রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়েছে যে সেরকম বাড়িতে কয়েকজন আটকে থাকতে পারেন।

আরও পড়ুন: Rain and Heatwave forecast in WB: বুধে খুব গরম, কয়েকদিন পরেই বৃষ্টি পাবে দক্ষিণবঙ্গ! কোন কোন জেলায়? তাপপ্রবাহ কবে?

সোশ্যাল মিডিয়ায় একাধিক ভিডিয়ো (সত্যতা যাচাই করেনি হিন্দুস্তান টাইমস বাংলা) ভাইরাল হয়ে গিয়েছে। একটি ভিডিয়োয় দেখা গিয়েছে যে একটি ঝাঁ-চকচকে আবাসন সামনের দিকে পুরোপুরি হেলে গিয়েছে। আশপাশ থেকে ধুলো উড়ছে। বাড়ি ভেঙে পড়লে যেমন ধুলো ওড়ে, একচোখে দেখে সেটাই মনে হচ্ছে। ইতিমধ্যে এলাকায় দমকলের গাড়ি দেখা গিয়েছে। অপর একটি ভাইরাল ভিডিয়োয় (সত্যতা যাচাই করেনি হিন্দুস্তান টাইমস বাংলা) দেখা গিয়েছে যে রাস্তায় কয়েকজন দাঁড়িয়ে আছেন। আর দূরে পুরো ধুলো হয়ে গিয়েছে। বিশাল বড় আবাসন বা বাড়ি পুরোপুরি গুঁড়িয়ে গেলে সেরকম ধুলো তৈরি হয়।

সুনামির সতর্কতা জারি 

রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, তাইওয়ানের কেন্দ্রীয় আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, হুয়ালিয়েন উপকূল বরাবর সমুদ্রের জলে ভূমিকম্পের উৎসস্থল ছিল। চিনের সাংহাই থেকেও কম্পন অনুভূত হওয়ার খবর মিলেছে। তাইওয়ান, দক্ষিণ জাপান, ফিলিপিন্সের মতো জায়গায় সুনামির সতর্কতা জারি করা হয়েছে। সংবাদসংস্থা এএফপির প্রতিবেদন অনুযায়ী, হুয়ালিয়েনের ১৮ কিলোমিটার দক্ষিণে ভূপৃষ্ঠের ৩৪.৮ কিমি গভীরে ভূমিকম্পের উৎসস্থল ছিল।

আরও পড়ুন: Man frantically searching for wife: দোকানে গাড়ির ধাক্কা, উদ্ভ্রান্তের মতো স্ত্রী'কে খোঁজ, দেখতে পেয়ে ধরলেন জড়িয়ে

জাপানের আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে যে ১০ ফুট পর্যন্ত জলোচ্ছ্বাস হতে পারে। জাপানের সরকারি সংবাদমাধ্যে একটি ব্যানারে বলা হয়েছে যে 'খালি করুন।' এক সঞ্চালককে বলতে শোনা গিয়েছে, 'সুনামি আসছে। দ্রুত এলাকা খালি করে দিন। দাঁড়াবেন না। পিছিয়ে যাবেন না।' অন্যদিকে, ফিলিপিন্সের একাধিক উপকূলবর্তী এলাকায় সুনামির সতর্কতা জারি করা হয়েছে।

আরও পড়ুন: Infosys work from office rules: অফিসে যেতেই হবে, স্পেশাল ‘উইক’ চালু করছে Infosys! কতদিন ‘ওয়ার্ক ফ্রম অফিস’ চলবে?

ঘরে বাইরে খবর

Latest News

প্রবল তাপপ্রবাহ চলবে বাংলায়! সোম থেকে বৃষ্টি নামবে, কবে কোন কোন জেলায় ঝড় উঠবে? ফিলিপিন্সে ব্রহ্মস পাঠাল ভারত, ৩৭৫ মিলিয়ন ডলারের চুক্তি ১৮ মাসের মেয়েকে খুন করে কবর দিলেন বাবা-মা! তদন্তে উঠে এল বিস্ফোরক তথ্য লখনউয়ে মাহি ঝড়কে ফিকে করল রাহুল-ডি কক জুড়ি, হাসতে হাসতে জিতল LSG মুর্শিদাবাদের দুই ওসিকে সাসপেন্ড করল কমিশন, বড় শাস্তি! পাঠানো হল হেডকোয়ার্টারে বিশ্বের ষষ্ঠ মহাসাগর তৈরি হতে পারে! স্থান খুঁজে পেয়ে দাবি বিজ্ঞানীদের এক গ্রাসে ৩৩ সূর্যকে গিলে খাবে! মহাকাশে বিরাট ব্ল্যাক হোল! জানেন এর নাম কি? Akshay Tritiya 2024 date time: অক্ষয় তৃতীয়া কবে পড়ছে? রইল তারিখ, তিথি এক লিটার পেট্রোলের দাম ২৯৩.৯৪ টাকা, চাপে পাকিস্তানের মানুষ কংগ্রেসের প্রচারে অবিকল শাহরুখের মতো দেখতে ইনি কে? চটল BJP

Latest IPL News

লখনউয়ে মাহি ঝড়কে ফিকে করল রাহুল-ডি কক জুড়ি, হাসতে হাসতে জিতল LSG মুম্বইয়ে থাকার সময়ে MI-এর টিম হোটেলে থাকেন না রোহিত! জানেন কেন এমন করেন হিটম্যান IPL 2024: MI ক্যাম্পে ফাটল? ক্যাপ্টেন হার্দিকের সমালোচনায় দলের তারকা অল-রাউন্ডার পন্তকে ঘিরে DC-র খেলোয়াড়দের বাচ্চারা, ফিরল পেইনের বেবি সিটার স্লেজিংয়ের স্মৃতি 'তোমার প্রিয় ক্রিকেটার বুমরাহ'?প্রশ্ন ইশানের,ভক্তের উত্তরে বুমরাহ বললেন-গুড চয়েস স্মার্ট রিপ্লে সিস্টেম কীভাবে IPL 2024-এ বিপ্লব এনেছে- তুলে ধরলেন শ্রীনাথ ও মেনন পরের আইপিএলেও খেলবেন ধোনি? রায়নার উত্তর নিয়ে জল্পনা - ভিডিয়ো IPL 2024: LSG vs CSK ম্যাচের আগে ধোনির প্রসঙ্গে অতীতের কোন কথা বললেন রাহুল? মুম্বইয়ের সংসারে অবশেষে মিলে সুর মেরা তুমহারা, রোহিতের আলিঙ্গন হার্দিককে ছেলে অন্ত প্রাণ বাবা!ছেলেকে উদ্দেশ্য করেই সোশ্যাল মিডিয়াতে বার্তা শিখর ধাওয়ানের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.