বাংলা নিউজ > ঘরে বাইরে > Thai Navy: সাগরে ডুবে গেল থাইল্যান্ড নৌবাহিনীর জাহাজ, এখনও নিখোঁজ ৩১ জন

Thai Navy: সাগরে ডুবে গেল থাইল্যান্ড নৌবাহিনীর জাহাজ, এখনও নিখোঁজ ৩১ জন

থাইল্যান্ড উপসাগরে ডুবে যাওয়া জাহাজ।

এদিন থাইল্যান্ড উপসাগরে প্রবল বাতাস এবং সমুদ্রের উঁচু ঢেউয়ের ফলে রয়্যাল থাই নেভির এইচটিএমএস সুখোথাই করভেট জাহাজটি ডুবে যায়। এটি হল একটি যুদ্ধজাহাজ। সেটি প্রচুয়াপ খেরি খান প্রদেশের বাংসাফান জেলার জেটি থেকে ৩২ কিলোমিটার দূরে সমুদ্রে টহল দেওয়ার সময় ঝড়ো হাওয়া ও সমুদ্রের উঁচু ঢেউয়ের কবলে পড়ে।

থাইল্যান্ড উপসাগরে ডুবে গেল থাই নৌবাহিনীর একটি জাহাজ। শতাধিক নাবিক ছিলেন ওই জাহাজে। যার মধ্যে ৭৫ জনকে উদ্ধার করা সম্ভব হলেও এখনও পর্যন্ত ৩১ জন নিখোঁজ রয়েছেন। তাঁদের উদ্ধারের জন্য সব রকমভাবে চেষ্টা চালাচ্ছে থাইল্যান্ড প্রশাসন। জাহাজ এবং হেলিকপ্টারের সাহায্যে সেখানে চলছে উদ্ধারকার্য। এই দুর্ঘটনাটি ঘটেছে রবিবার সন্ধ্যায়।

প্রশাসনিক সূত্রে জানা গিয়েছে, এদিন থাইল্যান্ড উপসাগরে প্রবল বাতাস এবং সমুদ্রের উঁচু ঢেউয়ের ফলে রয়্যাল থাই নেভির এইচটিএমএস সুখোথাই করভেট জাহাজটি ডুবে যায়। এটি হল একটি যুদ্ধজাহাজ। সেটি প্রচুয়াপ খেরি খান প্রদেশের বাংসাফান জেলার জেটি থেকে ৩২ কিলোমিটার দূরে সমুদ্রে টহল দেওয়ার সময় ঝড়ো হাওয়া ও সমুদ্রের উঁচু ঢেউয়ের কবলে পড়ে। খবর পেয়ে সেখানে উদ্ধারকার্যের জন্য পৌঁছায় রয়্যাল থাই নেভির তিনটি ফ্রিগেট এবং দুটি হেলিকপ্টার। এছাড়াও সমুদ্রের জল জাহাজ থেকে বের করার জন্য মোবাইল পাম্পিং মেশিন নিয়ে যাওয়া হয়। তবে কিন্তু প্রবল বাতাস এবং উঁচু ঢেউয়ের কারণে প্রথমে উদ্ধারকার্য ব্যহত হয়।

উল্লেখ্য, এখন উত্তর ও মধ্য থাইল্যান্ডে জাঁকিয়ে শীত পড়েছে। ঠিক সেই সময় দক্ষিণ থাইল্যান্ডে প্রবল ঝড় বৃষ্টি হচ্ছে। এরজন্য জাহাজগুলিকে উপকূলে থাকার জন্য পরামর্শ দিয়েছে সেদেশের আবহাওয়া দফতর। তারই মধ্যে সেখানে ভয়াবহ এই দুর্ঘটনা ঘটল। নিখোঁজ এই নাবিকদের সন্ধান পাওয়া গিয়েছে কিনা তা পরিষ্কার হয়নি। সোমবার সকালে দেওয়া এক বিবৃতিতে নৌবাহিনীর তরফে জানানো হয়েছে, এখনও অনেকে জলে রয়েছেন। কর্তৃপক্ষ জানিয়েছে, সব নাবিকের খোঁজে রাতভর সন্ধান চালানো হয়েছে। নৌবাহিনী জানিয়েছে, সোমবার সকাল পর্যন্ত জাহাজে থাকা ৭৫ জনকে উদ্ধার করা হয়েছে, তবে ৩১ জন এখনও নিখোঁজ রয়েছেন।

বন্ধ করুন