বাংলা নিউজ > ঘরে বাইরে > বুস্টার ডোজ নেবেন? কারা পাবেন কোন টিকা? শুরু হয়ে গেল অ্যাপয়েন্টমেন্ট বুকিং
প্রিকশন ডোজ দেওয়ার জন্য তৎপরতা তুঙ্গে উঠেছে। (PTI) (HT_PRINT)
প্রিকশন ডোজ দেওয়ার জন্য তৎপরতা তুঙ্গে উঠেছে। (PTI) (HT_PRINT)

বুস্টার ডোজ নেবেন? কারা পাবেন কোন টিকা? শুরু হয়ে গেল অ্যাপয়েন্টমেন্ট বুকিং

  • ন্যাশানাল হেল্থ মিশনের অতিরিক্ত সচিব তথা মিশন ডিরেক্টর বিকাশ শীল টুইট করে এব্যাপারে জানিয়েছেন।

শনিবার থেকে শুরু হয়ে গেল প্রিকশন কোভিড ডোজের জন্য অ্যাপয়ন্টমেন্টের কাজ। তবে কেন্দ্রের তরফে জানানো হয়েছে, এক্ষেত্রে অনলাইন অ্য়াপয়ন্টমেন্টের জন্য Co-WIN প্লাটফর্মে যাওয়া যেতে পারে। সেক্ষেত্রে cowin.gov.in এই পোর্টালে যেতে পারেন। ন্যাশানাল হেল্থ মিশনের অতিরিক্ত সচিব তথা মিশন ডিরেক্টর বিকাশ শীল টুইট করে এব্যাপারে জানিয়েছেন। এবার দেখে নেওয়া যাক কারা এই প্রিকশন ডোজ বা বুস্টার ডোজ পাওয়ার যোগ্য হিসাবে বিবেচিত হবেন? 

 

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক সূত্রে খবর, স্বাস্থ্যকর্মীরা, ফ্রন্টলাইন ওয়ার্কারসরা, কোমর্বিডিটি রয়েছে এমন ৬০ বছরের উপরে যাদের বয়স ও যাঁরা দুটি ডোজ নিয়েছেন তাঁরা প্রিকশন ডোজের জন্য যোগ্য বলে বিবেচিত হবেন। সেক্ষেত্রে তাঁরা সরাসরি অ্য়াপয়েন্টমেন্ট বুক করতে পারেন। অথবা কোনও টিকাকরণকেন্দ্রে চলে যেতে পারেন। তবে টিকাকরণ ১০ই জানুয়ারি থেকে শুরু হবে।

এদিকে গত ২৫শে ডিসেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই প্রিকশন ডোজের কথা উল্লেখ করেছিলেন। কোভিড ও ওমিক্রনের বাড়বাড়ন্তের জেরেই এই বুস্টার ডোজের কথা উল্লেখ করা হয়। ঝুঁকি যাদের সবথেকে বেশি তাদেরই আগাম এই ডোজ দেওয়ার ব্যাপারে জানানো হয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ বিভিন্ন রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলকে চিঠি দিয়ে ইতিমধ্যেই জানিয়েছেন, যে ভ্যাকসিন দুটি ডোজে দেওয়া হয়েছে সেই ভ্যাকসিনই প্রিকশন ডোজেও দেওয়া হবে।

 

বন্ধ করুন