বাংলা নিউজ > ঘরে বাইরে > দিল্লি থেকে জয়পুরে দেশের প্রথম বৈদ্যুতিক হাইওয়ে তৈরির ভাবনা কেন্দ্রীয় সরকারের
ছবি : সিমেন্স (Siemens)
ছবি : সিমেন্স (Siemens)

দিল্লি থেকে জয়পুরে দেশের প্রথম বৈদ্যুতিক হাইওয়ে তৈরির ভাবনা কেন্দ্রীয় সরকারের

  • সরকার ইতোমধ্যেই একটি বিদেশী সংস্থার সঙ্গে বৈদ্যুতিক হাইওয়ে নির্মাণের বিষয়ে আলোচনা করছে। এটি সরকারের স্বপ্নের প্রকল্প।

দিল্লি এবং জয়পুরের মধ্যে একটি 'বৈদ্যুতিক হাইওয়ে' তৈরির কথা ভাবছে কেন্দ্র সরকার। শুক্রবার কেন্দ্রীয় সড়ক পরিবহন ও হাইওয়ে মন্ত্রী নীতিন গডকড়ি এই পরিকল্পনার কথা জানান। তিনি বলেন, সরকার ইতোমধ্যেই একটি বিদেশী সংস্থার সঙ্গে বৈদ্যুতিক হাইওয়ে নির্মাণের বিষয়ে আলোচনা করছে। এটি সরকারের স্বপ্নের প্রকল্প।

এইচটি অটোর রিপোর্ট অনুযায়ী এই পরিকল্পনায় দিল্লি-জয়পুর হাইওয়ের সম্প্রসারণ হতে পারে। সফল হলে পরবর্তী পর্যায়ে দিল্লি এবং মুম্বইয়ের মধ্যে আরেকটি বৈদ্যুতিক মহাসড়কও নির্মিত হতে পারে। এ বিষয়ে সুইডেনের একটি সংস্থার সঙ্গে আলোচনা চলছে।

'বৈদ্যুতিক হাইওয়ে' কী?

বৈদ্যুতিক হাইওয়েতে ট্রেন লাইনের মতো রাস্তার উপর দিয়ে বিদ্যুতের তার যাবে। রাস্তায় যে গাড়িগুলি চলবে, তাতেও ট্রেনের উপরে যেমন প্লাই থাকে, সেরকম থাকবে। এর মাধ্যমে বিদ্যুত্ সংগ্রহ করে দ্রুতবেগে ছুটবে যানবাহন। মূলত বিশেষভাবে তৈরি যাত্রীবাহি বাস, পণ্যবাহী ট্রাক এই ধরণের হাইওয়ে দিয়ে ছুটবে। এর ফলে বড় যানবাহনের গতি বৃদ্ধি পাবে। সেই সঙ্গে দূষণের পরিমাণও বহুগুণ হ্রাস পাবে। 

আগামিদিনে পেট্রোল-ডিজেল জ্বালানীর তুলনায় বৈদ্যুতিক যানবাহনের প্রচলন বেশি হবে। ফলে এই ধরণের হাইওয়ে এখন থেকেই নির্মাণ করতে চাইছে কেন্দ্রীয় সরকার।

বন্ধ করুন