বাংলা নিউজ > ঘরে বাইরে > India-Bangladesh relation: বাংলাদেশের সঙ্গে এখন ভারতের সম্পর্ক অনেক পরিপক্ব, মত ভারতীয় হাইকমিশনারের

India-Bangladesh relation: বাংলাদেশের সঙ্গে এখন ভারতের সম্পর্ক অনেক পরিপক্ব, মত ভারতীয় হাইকমিশনারের

ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী

বাংলাদেশের রাজধানীতে ভারতীয় হাইকমিশনার একটি মত বিনিময় সভায় অংশ নেন সম্পাদক পরিষদের সঙ্গে। সেখানেই তিনি এমন মন্তব্য করেন দুই দেশ নিয়ে।

বাংলাদেশে এখন যিনি ভারতীয় হাইকমিশনার হিসেবে নিযুক্ত আছেন, বিক্রম দোরাইস্বামী জানিয়েছেন আগামী মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে ভারত সফরে আসছেন তাতে দুই দেশের মধ্যে সম্পর্ক এক নতুন উচ্চতায় পৌঁছবে বলে মনে করছেন। এছাড়াও তিনি জানান এখন ভারত-বাংলাদেশের দ্বিপাক্ষিক সম্পর্ক বেশ গভীর এবং পরিপক্ব।

তিনি ২৯ অগস্ট, সোমবার সম্পাদক পরিষদের সঙ্গে ঢাকার একটি হোটেলে মত বিনিময় সভায় অংশ নেন। আর সেখানেই তিনি উপরোক্ত মন্তব্যগুলো করেন।

এছাড়াও তিনি জানান যে এখন দুই দেশের মধ্যে যে সীমান্ত সংক্রান্ত জটিলতা ছিল সেগুলো মিটেছে, একই সঙ্গে দূর হয়েছে সামুদ্রিক বিরোধ সহ একাধিক বড় সমস্যা। বিগত ২০ বছরের তুলনায় এখন দুই দেশের মধ্যে সম্পর্ক অনেক গভীর। এবং অবশ্যই ভালো। বিক্রম দোরাইস্বামী দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কের সঙ্গে আঞ্চলিক সহযোগিতা এবং সম্পর্ক নিয়ে বলতে গিয়ে এমনটাই জানান।

দোরাইস্বামীর মন্তব্যে এও জানা যায় যে দ্বিপাক্ষিক সম্পর্ক ভালো বলেই দুই দেশের মধ্যে এখন বাণিজ্যের উন্নতি ঘটেছে। আর এর নেপথ্যে আছে লজিস্টিক ব্যবস্থার উন্নতি। এছাড়া তিনি এই সম্পর্ককে আরও ভালো করার জন্য পরামর্শ দেন যে স্থলপথ ছাড়াও, নৌপথ এবং রেলপথের মতো সাশ্রয়ী এবং অবশ্যই পরিবেশবান্ধব যোগাযোগ ব্যবস্থার নতুন রুট যেন গড়ে তোলা হয় আগামীদিনে।

এদিন অনুষ্ঠানে সম্পাদক পরিষদের সভাপতি মাহফুজ আনাম সঞ্চালনা করেন। উপস্থিত ছিলেন গোলাম রহমান, যিনি আজকের পত্রিকার সম্পাদক। এছাড়া ছিলেন এত্তেফাক পত্রিকার সম্পাদক তাসমিমা হোসেন, প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান সহ একাধিক পত্র, পত্রিকার সম্পাদক।

এই অনুষ্ঠানে ভারতীয় হাইকমিশনার জানান যে আগামীতে যদি দুই দেশের মধ্যে যাত্রী এবং পণ্য পরিবহন ব্যবস্থাকে আরও উন্নত করা যায় তাহলে সেটা দুই দেশের জন্য ভালো হবে। এবং দেশের আঞ্চলিক উন্নতির জন্য উপ আঞ্চলিক সহযোগিতা সময়ের দাবি।

বন্ধ করুন