বাংলা নিউজ > ঘরে বাইরে > Tourist Visas For Chinese Suspended: এবার চিনা পর্যটকদের ভারত ভ্রমণের উপর নিষেধাজ্ঞা জারি নয়াদিল্লির, দাবি রিপোর্টে
চিনা পর্যটকদের ভারত ভ্রমণের উপর 'নিষেধাজ্ঞা' জারি নয়াদিল্লির (AP)

Tourist Visas For Chinese Suspended: এবার চিনা পর্যটকদের ভারত ভ্রমণের উপর নিষেধাজ্ঞা জারি নয়াদিল্লির, দাবি রিপোর্টে

  • Tourist Visas For Chinese Suspended: আন্তর্জাতিক এয়ারলাইন্স সংস্থা আইএটিএ একটি বিজ্ঞপ্তি জারি করে সদস্য দেশগুলিকে জানায়, চিনা নাগরিকদের ইস্যু করা পর্যটন ভিসা অনির্দিষ্টকালের জন্য বাতিল করেছে ভারত। 

চিনা নাগরিকদের ইস্যু করা পর্যটন ভিসা অনির্দিষ্টকালের জন্য বাতিল করল ভারত। গত ২০ এপ্রিল এই মর্মে একটি আন্তর্জাতিক এয়ারলাইন্স সংস্থা আইএটিএ একটি বিজ্ঞপ্তি জারি করে সদস্য দেশগুলির উদ্দেশে। উল্লেখ্য, চিনা বিশ্ববিদ্যালয়ে ভরতি হওয়া ২২ হাজার ভারতীয়কে চিন নিজেদের দেশে যাওয়ার অনুমতি দিচ্ছে না। ভারত বারংবার এই ইস্যুটি উত্থাপিত করলেও বেজিং তাতে কর্ণপাত করেনি। এই আবহে চিনের উপরও তাই ‘নিষেধাজ্ঞা’ জারি করল নয়াদিল্লি।

এদিকে আইএটিএ জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে নিম্নলিখিত যাত্রীদেরই ভারতে প্রবেশের অনুমতি দেওয়া হচ্ছে: ভুটান, ভারত, মালদ্বীপ এবং নেপালের নাগরিক; ভারতে আবাসিক পারমিট থাকা যাত্রী; ভারতের ইস্যু করা ভিসা বা ই-ভিসাধারী যাত্রী; ভারতের বিদেশী নাগরিক কার্ড বা বুকলেটধারী যাত্রীরা; ভারতীয় বংশোদ্ভূত ব্যক্তি কার্ডধারী যাত্রী; এবং কূটনৈতিক পাসপোর্টধারী যাত্রীরা। পাশাপাশি আইএটিএ জানি দেয়, কোনও চিনা নাগরিককে ভারতের ইস্যু করা টুরিস্ট ভিসা আর বৈধ নয়। পাশাপাশি আরও জানানো হয়, দশ বছরের মেয়াদের টুরিস্ট ভিসাও আর বৈধ নয়।

আরও পড়ুন: BJP জোটকে গুয়াহাটি পুরনিগমে ‘ক্লিনসুইপ’ করতে দিল না AAP! কংগ্রেসের ঝুলিতে শূন্য

উল্লেখ্য, ২০১৮ সালের তথ্য অনুযাযী, গোটা বিশ্বের ১৯৬ টি দেশের ৪ লাখ ৯২ হাজার ১৮৫ জন পড়ুয়া চিনের বিভিন্ন প্রতিষ্ঠানে পড়েন। এঁদের মধ্যে ২৩ হাজার ১৯৮ জন ভারতীয়। এদিকে ভারতীয় পড়ুয়াদের দেশে ফেরার অনুমতি না দিলেও শ্রীলঙ্কার পড়ুয়াদের বিশ্ববিদ্যালয়ের ক্লাসে যোগ দেওয়ার অনুমতি দিয়েছে চিন। উল্লেখ্য, চিনে কোভিড ঘিরে সংকটজনক পরিস্থিতি তৈরি হয় ২০২০ সাল থেকে। সেই সময় থেকে বহু চিনা বিশ্ববিদ্যালয়ে পাঠরত ভারতীয় পড়ুয়া ফিরে আসেন দেশে। সেই সময় থেকে অনেকেই অপেক্ষা করে রয়েছেন কবে বিশ্ববিদ্যালয় থেকে আসবে ডাক। তবে সেই ডাক আসেনি। ভারতের প্রায় ২৩ হাজার পড়ুয়ার ভবিষ্যৎ নিয়ে উদ্বেগ বাড়ছে।

 

বন্ধ করুন