বাংলা নিউজ > ঘরে বাইরে > শীতের ছুটিতে চুটিয়ে ভ্রমণের প্ল্যান, কোভিড তুচ্ছ করে বুকিংয়ের ঢল পর্যটন সংস্থায়
ভ্রমণার্থীদের মধ্যে ৭০% এরও বেশি পরিবার অথবা মনোমত সঙ্গীর সান্নিধ্যে শীতের ছুটি উপভোগ করতে চান।
ভ্রমণার্থীদের মধ্যে ৭০% এরও বেশি পরিবার অথবা মনোমত সঙ্গীর সান্নিধ্যে শীতের ছুটি উপভোগ করতে চান।

শীতের ছুটিতে চুটিয়ে ভ্রমণের প্ল্যান, কোভিড তুচ্ছ করে বুকিংয়ের ঢল পর্যটন সংস্থায়

  • বুকিংয়ের হার প্রমাণ করছে, গোয়া, লোনাভালা, মহাবলেশ্বর, পুদুচেরি, কুর্গ, শিমলা, মানালি ও দার্জিলিঙে ছুটি কাটাতে আবার ভ্রমণার্থীর জোয়ার শুরু হতে চলেছে।

আগামী বড়দিন (Christmas holiday) ও নিউ ইয়ারের (New Year holiday) ছুটিতে ভ্রমণে (festive tourism) যেতে চাইছেন প্রতি ৩ জনের মধ্যে একজন ভারতীয়। এই তথ্য পাওয়া গিয়েছে গোইবিবো সংস্থার করা সমীক্ষায়। 

গবেষণায় জানা গিয়েছে, ভ্রমণার্থীদের মধ্যে ৭০% এরও বেশি মানুষ পরিবার, স্ত্রী অথবা মনোমত সঙ্গীর সান্নিধ্যে শীতের ছুটি উপভোগ করতে ও বিশ্রাম নিতে ইচ্ছুক। অন্যরা বন্ধু ও বহু দিন যোগাযোগ না-রাখা সহকর্মীদের সঙ্গে শীতের ভ্রমণ সফরে যেতে চান। 

ভ্রমণার্থীদের ৬০ শতাংশ সমুদ্র সৈকত অথবা পাহাড়ে (winter travel destinations) বেড়াতে যেতে ইচ্ছুক। সমীক্ষায় দেখা গিয়েছে, ২০ শতাংশ মানুষ পানশালা ও পার্টিতে মজে চলতি বছরকে বিদায় জানাতে আগ্রহী। 

মোট ২,০০০ মানুষের উপরে এই সমীক্ষা করা হয়েছে ১৫ নভেম্বর থেকে ৫ ডিসেম্বরের মধ্যে।

দেখা গিয়েছে, ৭০% মানুষ বাড়ির বাইরে সময় কাটাতে চান র‌্যাফ্টিং, হাইকিং, ওয়াটার স্পোর্ট বা সাইট সিইং-এর মতো বিভিন্ন বিনোদনে। তবে কোভিড আবহে ভ্রমণে গিয়ে বসবাসের স্থান নির্বাচনে ভ্রমণার্থীরা গুরুত্ব দিয়েছেন স্যানিটাইজেশন, পরিচ্ছন্নতা এবং স্বাস্থ্য নিরাপত্তামূলক শংসাপত্রের উপরে।

ভ্রমণের ঝোঁক প্রসঙ্গে মেকমাইট্রিপ লিমিটেড সংস্থার অধীনস্থ গোইবিবো-র সহ-প্রতিষ্ঠাতা তথা গ্রুপ সিইও রাজেশ মোগাও বলেন, ‘গত কয়েক মাসে আমরা সমগ্র ভ্রমণ ও অতিথি পরিষেবা ক্ষেত্রে নিরাপত্তা নীতি চালু করে গ্রাহকদের ফের বহির্মুখী করার বিষয়ে সচেষ্ট হয়েছি। শীতের ছুটি উপলক্ষে গোইবিবো-তে বুকিংয়ের হার প্রমাণ করছে, গোয়া, লোনাভালা, মহাবলেশ্বর, পুদুচেরি, কুর্গ, শিমলা, মানালি ও দার্জিলিঙে (Darjeeling tourism) ছুটি কাটাতে আবার ভ্রমণার্থীর জোয়ার শুরু হতে চলেছে। ২০২১ সালে কোভিড ভ্যাক্সিন উৎপাদনের সঙ্গে সঙ্গে এই প্রবণতা আরও বৃদ্ধি পাবে’

তিনি আরও জানিয়েছেন, ’৫০ শতাংশ ভ্রমণার্থী বিমানে যাতায়াতে আগ্রহী। এর থেকে যাত্রীদের মনোবল বৃদ্ধির আভাস পাওয়া গিয়েছে। এ ছাড়া গাড়িতে (long drive destinations)  ভ্রমণের ঝোঁকও আগের চেয়ে বেড়েছে। এ ক্ষেত্রে ছোটখাটো রোড ট্রিপেই বেশি আগ্রহ দেখা যাচ্ছে ভ্রমণার্থীদের মধ্যে।’

বন্ধ করুন